ADVERTISEMENT

YouTube Premium এবং YouTube Music এর ১৬০ টাকা চার্জ বাড়ালো গুগল

YouTube Premium এর দাম বাড়াতে চলেছে গুগল, দেখে নিন বিস্তারিত

ADVERTISEMENT

গুগল অবশেষে ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিকের দাম বাড়াচ্ছে । স্পটিফাই এবং অ্যাপেল মিউজিকের মতো মিউজিক স্ট্রিমিং-এর বেশিরভাগ প্লাটফর্মগুলি ইতিমধ্যেই তাদের দাম বাড়িয়েছে, তাই এই দুটির দাম বাড়াতে অবাক হওয়ার কিছু নেই।

ADVERTISEMENT

YouTube Premium -এর কত চার্জ বাড়লো

YouTube প্রিমিয়ামের দাম ১৬০ টাকা বেড়ে মাসিক ফি ১,১৪৮ টাকা গিয়ে দাঁড়িয়েছে। এই দামের পরিবর্তনটি Google-এর সাইনআপ পেজে আপডেট করা হয়েছিল এবং এর ফলে বার্ষিক সাবস্ক্রিপশন খরচ ১৬৪১ টাকা বেড়েছে, যা এখন ১১,৪৯০ টাকায় গিয়ে দাঁড়িয়েছে। প্রযুক্তি ওয়েবসাইট 9to5Google প্রথম এই ব্যাপারটি লক্ষ্য করে, যা বর্তমান এবং ভবিষ্যতের গ্রাহকদের জন্য এর প্রভাব কী হতে পারে সেই সম্পর্কে একটি বিবৃতিও প্রকাশ করেছে।

youtube premium monthly subscription increase

YouTube Premium -এর চার্জ বাড়ানোর ঘোষণা

9to5Google-এর তরফ থেকেই এই খবর প্রথম প্রকাশ্যে আসে ৷ তারা YouTube এর প্রিমিয়াম এবং মিউজিক পরিষেবাগুলির জন্য ল্যান্ডিং পেজগুলিতে পরিবর্তনগুলি লক্ষ্য করেছে ৷ গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে, Google এই মূল্যবৃদ্ধির বিষয়ে কোনো সর্বজনীন ঘোষণা করেনি, তাই এটি গোপন থাকবে কিনা বা পরে আরও অফিসিয়াল বিজ্ঞপ্তি পাঠানো হবে কিনা তা কিন্তু পরিষ্কার নয়।

 YouTube Premium ও  YouTube Music -এর পরিষেবা

আপাতত, যারা ইতিমধ্যে পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করছেন তারা কীভাবে প্রভাবিত হবে তাও স্পষ্ট নয়। 9to5Google বলছে যে তাদের নিজস্ব প্ল্যানের দাম বাড়েনি। এর মানে হল যে সমস্ত গ্রাহকেরা ইতিমধ্যে পরিষেবার জন্য সাইন আপ করেছে, তারা এই মূল্য বৃদ্ধির আওতায় নাও পরতে পারেন।

আপনি যখন YouTube Premium-এর জন্য অর্থপ্রদান করেন, তখন আপনার ইন্টারনেট অ্যাক্সেস না থাকলে আপনি ভিডিওগুলি দেখার জন্য ডাউনলোড করতে পারেন। এছাড়াও আপনি বিজ্ঞাপনমুক্ত পরিষেবা, ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানো এবং YouTube Music-এর অ্যাক্সেস পেতে পারেন। সাধারণ 1080p স্ট্রিমিং গুণমান 1080p প্রিমিয়ামে আপগ্রেড করা হয়েছে, যা পরিষেবাটির একটি নতুন সুবিধা।

যদিও বৈশিষ্ট্যগুলি খারাপ না, দামে $2 যোগ করা কারো কারো জন্য একটি বড় বিষয় হতে পারে। আবার, শুধু নিশ্চিত হওয়ার জন্য, আমরা Google কে জিজ্ঞাসা করেছি যে এই মূল্যবৃদ্ধি কি চূড়ান্ত? পুরানো প্ল্যান সহ গ্রাহকদের কি হবে এবং এটি কি শুধুমাত্র কিছু নির্দিষ্ট এলাকায় প্রযোজ্য?

আরো পড়ুন