ADVERTISEMENT

YouTube like Scam on WhatsApp: প্রতি লাইক পিছু ৫০ টাকা, WhatsApp-এ প্রতারকদের নতুন ছক

WhatsApp-এর এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন কি করে? রইল বিস্তারিত তথ্য

ADVERTISEMENT

YouTube like Scam on WhatsApp: অনলাইন স্ক্যাম এটি কোন নতুন ব্যাপার নয়, আমরা প্রায়ই শুনে থাকি স্ক্যামের কথা। প্রতারকরা নিত্যনতুন ফাঁদ পাতে, আর এই ফাঁদে পরে যায় আমজনতা। বর্তমানে এক নতুন স্ক্যামের কথা শোনা যাচ্ছে যার নাম YouTube like Scam। গত কয়েক মাস ধরে অপরাধীরা জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবকে (Youtube) ব্যবহার করে ব্যবহারকারীদের প্রতারিত করছে এবং তাদের অর্থ চুরি করছে।

ADVERTISEMENT

YouTube like scam on WhatsApp থেকে নিজেকে রক্ষা করবেন কি করে?

যদি আপনি কোন অজানা নম্বর থেকে হোয়াটসঅ্যাপে (WhatsApp) টেক্সট মেসেজ পেয়েছেন, যেখানে লেখা থাকবে যে আপনি YouTube ভিডিও গুলিকে লাইক করে অর্থ উপার্জন করতে পারেন। তবে এই ধরনের মেসেজ এড়িয়ে যাবেন অথবা নম্বরটি ব্লক করে দিন। কারণ এটি স্ক্যামারদের নতুন ছক, ভুলেও এই প্রলোভনে পা দেবে না নাহলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যেতে পারে।

সম্প্রতি, অজানা একটি নম্বর থেকে মেসেজ আসছে এবং তাতে বলা হচ্ছে তাদের YouTube-এ কিছু ভিডিওতে লাইক দিতে হবে। যার প্রতি লাইক পিছু পাওয়া যাবে ৫০ টাকা। অর্থাৎ কোন ব্যক্তি যদি চারটে ভিডিও লাইক করে তাহলে তাকে ২০০ টাকা দেওয়া হবে।

আরও জানা যাচ্ছে, মোটা টাকার টোপ দিয়ে হোয়াটসঅ্যাপে (WhatsApp) মেসেজ পাঠাচ্ছে এই প্রতারকরা। এই মেসেজে উল্লেখ করা থাকে যে, দৈনিক ২ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত আপনি ইনকাম করতে পারে। তবে জানিয়ে রাখি শুরুর দিকে কিছু পেমেন্ট করে আপনার বিশ্বাস অর্জন করবে এই প্রতারকরা। 

পরবর্তীকালে বিভিন্ন রকম অজুহাত দেখিয়ে বলে পেমেন্ট ট্রান্সফারে (Payment Transfer) সমস্যা হচ্ছে, আপনি এই অ্যাপটি ডাউনলোড করুন। এই অ্যাপের সাহায্যে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথি হাতিয়ে আপনার অ্যাকাউন্ট খালি করে দেবে। সুতরাং আপনি যদি হোয়াটসঅ্যাপে এই রকম মেসেজ পান, তাহলে কখনই গুরুত্ত দেবেন না বা লিঙ্কে ক্লিক করবেন না। যদি সম্ভব হই তাহলে নিকটবর্তী থানাই অভিযোগ জানান।

আরো পড়ুন