ADVERTISEMENT

Youtube Update: বড় খবর! ইউটিউব ক্রিয়েটররা অন্য ভাষায় ভিডিও ডাব করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে

Youtube Content Creator-রা শীঘ্রই এআই টুল ব্যবহার করে বিভিন্ন ভাষায় ভিডিও ডাব করতে পারবেন

ADVERTISEMENT

YouTube Video dub: Youtube-এ ভিডিও কনটেন্ট তৈরি করার জন্য একটি মজাদার ফিচার আনতে চলেছে গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। এবার থেকে বিনামূল্যে বিভিন্ন ভাষায় ভিডিও ডাব করতে পারবেন ক্রিয়েটররা। আসলে, এতদিন YouTube-এ ভিডিও ডাব (Video dub) করার কোনো বিকল্প ছিলোনা। 

ADVERTISEMENT

ফলে কন্টেন্ট ক্রিয়েটরদের অন্য ভাষায় ভিডিও ডাব করতে থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হয়। তবে শীঘ্রই ইউটিউব ক্রিয়েটরদের জন্য গুগল  এআই টুল সাপোর্ট আনতে চলেছে। এর সাহায্যে ক্রিয়েটররা বিনামূল্যে তাদের ভিডিও অন্যান্য ভাষায় ডাব করতে সক্ষম হবেন। 

গুগল গত বছর AI চালিত ডাবিং টুল অ্যালাউড চালু করেছে, যা স্বয়ংক্রিয়ভাবে একটি ভিডিও অন্য ভাষায় ডাব করার জন্য উপলব্ধ। এই টুলটি ডাব তৈরি করার আগে ট্রান্সক্রিপশন পর্যালোচনা এবং সম্পাদনা করার বিকল্পও দেয়, যাতে ক্রিয়েটররারা সেই অনুযায়ী বিষয়বস্তু পরিবর্তন করতে পারেন। অ্যালাউড-এর অফিসিয়াল ওয়েবসাইট দ্বারা শেয়ার করা ভিডিও দেখে তা স্পষ্ট বোঝা যাচ্ছে।

এই সংস্থাটি দাবি করে যে, এই পরিষেবা ব্যবহার করে ডাব করা টেক্সট এডিটিং এর মতোই সহজ। সুতরাং এবার থেকে ভিডিও-তে সাবটাইটেল ব্যবহার করে প্ল্যাটফর্মটি একটি বিশাল দর্শকের কাছে অ্যাক্সেসযোগ্য করে তুলবে। যার ফলে, সারা বিশ্ব জুড়ে ক্রিয়েটরদের ভিডিও নতুন শ্রোতাদের মধ্যে ভাষার বাধা দূর করবে। বর্তমানে Google এর AI টুল শুধুমাত্র ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষায় সাবটাইটেল সাপোর্ট করবে। তবে জানা যাচ্ছে শীঘ্রই অন্যান্য ভাষা যুক্ত করা হবে। 

নতুন বৈশিষ্ট্যগুলি চালু করার পাশাপাশি, YouTube ছদ্মবেশের অ্যাকাউন্ট গুলিতে নতুন পলিসি আপডেট করেছে অর্থাৎ এই স্ট্রিমিং প্লাটফর্ম ফ্যান চ্যানেলের নিয়ম সংশোধন করা হয়েছে। যে ফ্যান চ্যানেলগুলি আসল চ্যানেলের থেকে অধিক দর্শক অর্জন করেছে, তাদের নতুন পলিসির  মুখোমুখি হতে হবে এবং চ্যানেলগুলি বন্ধের হুমকির সম্মুখীন হতে হবে।

আরো পড়ুন