ADVERTISEMENT

Hyundai Exter নাকি Tata Punch? কোন এসইউভি মডেলটি কিনবেন? রইল তুলনা

হুন্ডাই এক্সটার এবং টাটা পাঞ্চের মধ্যে কোনটি কেনা ভাল? জেনে নিন

ADVERTISEMENT

দক্ষিণ কোরিয়ার কোম্পানি Hyundai ভারতের বাজারে একটি নতুন এসইউভি লঞ্চ করেছে। যার নাম হল Hyundai Exter এবং এর প্রারম্ভিক মূল্য ৫.৯৯ লক্ষ (এক্স-শোরুম) রাখা হয়েছে। সম্প্রতি সর্বাধিক বিক্রিত গাড়ি Tata Punch-এর সাথে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হয়েছে। ২০২১ সালের অক্টোবরে লঞ্চ হওয়ার পর থেকে ভারতীয় বাজারে চরম সাফল্য পেয়েছে টাটা পাঞ্চ। 

ADVERTISEMENT

যদিও Hyundai থেকে নতুন রিলিজ হওয়া ছোট এসইউভি লাইনআপে সবচেয়ে কম দামি গাড়ি, তবুও এটি একটি স্মার্ট ইলেকট্রিক সানরুফ, টুইন ক্যামেরা সহ একটি ইন্টিগ্রেটেড ড্যাশক্যাম, ছয়টি এয়ারব্যাগ এবং অন্যান্য অনেক শিল্প-প্রথম প্রযুক্তির সাথে লঞ্চ হয়েছে। এখন প্রশ্ন, এই দুই এসইউভির মধ্যে কোনটি এগিয়ে। চলুন দেখে নেওয়া যাক এক নজরে।

Hyundai Exter এবং Tata Punch-এর মধ্যে পার্থক্য

ইঞ্জিনের কথা বলতে গেলে, এক্সটারে দুটি বিকল্প অফার করে। ১.২ লিটার কাপ্পা পেট্রোল এবং আর একটি ১.২ লিটার দ্বি-জ্বালানি কাপা পেট্রোল সিনজি। অন্যদিকে, টাটা পাঞ্চ একটি ১.২ লিটার রেভোট্রন পেট্রোল ইঞ্জিন দ্বারা চালিত। 

এক্সটারের দৈর্ঘ্য ৩৮১৫ মিমি এবং পাঞ্চেরদৈর্ঘ্য ৩৮২৭ মিমি । এক্সটারের প্রস্থ ১৭১০ মিমি এবং পাঞ্চের প্রস্থ ১৭৪২ মিমি। এক্সটারের বুট স্পেস ৩৯১ লিটার এবং পাঞ্চের ৩৬৬ লিটার। পাঞ্চের গ্রাউন্ড ক্লিয়ারেন্স হল ১৮৭ মিমি যেখানে এক্সটারের ক্ষেত্রে ১৮৫ মিমি।

এক্সটারে প্রজেক্টর হেডল্যাম্প, এলইডি টেলল্যাম্প, ১৪ এবং ১৫ ইঞ্চি টায়ার, ফুটওয়েল লাইটিং, ফ্যাব্রিক এবং লেদার সিট আপহোলস্ট্রি, আট ইঞ্চি ইনফোটেইনমেন্ট সিস্টেম, সানরুফ, পুশ বাটন স্টার্ট/স্টপ, ওয়্যারলেস ফোন চার্জার ইত্যাদি বৈশিষ্ট্য উপলব্ধ। 

অন্যদিকে পাঞ্চে রয়েছে, প্রজেক্টর হেডল্যাম্প, এলইডি ডিআরএল, অটো হেডল্যাম্প, রেইন সেন্সিং ওয়াইপার, কুলড গ্লাভ বক্স, ১৫ এবং ১৬ ইঞ্চি টায়ার, ক্রুজ কন্ট্রোল, কর্নারিং লাইট সহ ফ্রন্ট ফগ ল্যাম্প, পুশ বাটন স্টার্ট/স্টপ ইত্যাদি ফিচার। 

দামের কথা বললে, এক্সটারের বেস মডেল এর দাম ৫.৯৯ লক্ষ টাকা এবং টপ মডেলের দাম ৯..৩ লক্ষ টাকা। যেখানে টাটা পাঞ্চ পেট্রোল শুরু হয় ৬ লক্ষ টাকা থেকে এবং এর টপ সেগমেন্টের দাম হল ৯.৫ লক্ষ টাকা।

আরো পড়ুন