ADVERTISEMENT

Speed up your Mobile: মোবাইল স্লো হয় বা হ্যাংগ করে? রইলো দুর্দান্ত কিছু ট্রিকস

এই ট্রিকস গুলি ব্যবহার করে আপনার পুরনো স্মার্টফোনটিকে নতুন করে তুলুন

ADVERTISEMENT

Speed up your Mobile: স্মার্টফোন ছাড়া আমাদের জীবন কেমন হবে তা আমরা কল্পনাও করতে পারি না। স্মার্টফোন আমাদের মিনি-ভার্চুয়াল বন্ধু হয়ে উঠেছে। আমরা কল করতে, ওয়েব সার্ফ করতে এবং অনলাইনে খাবার অর্ডার করতে সবক্ষেত্রেই এটি ব্যবহার করি। কিন্তু যখন ফোনগুলি খুব বেশি ব্যবহার করা হয় কিংবা খুব বেশি ডাউনলোড করা হয়, সেগুলি প্রায়শই স্লো হয়ে যায় এবং কখনও কখনও কাজ করা বন্ধ করে দেয়। সুতরাং, যদি আপনার এই সমস্যা হয় এবং আপনার স্মার্টফোনটিকে আরও ভালোভাবে ব্যবহার করতে চান, তাহলে আপনাকে কিছু ট্রিকস অনুসরন করতে হবে, আসুন দেখে নেওয়া যাক।

ADVERTISEMENT

Speed up your Mobile: অ্যাপগুলিকে জোর পূর্বক বন্ধ করুন

আমরা সারাদিন অনেক অ্যাপ ইউজ করি এবং সেগুলি কে ক্লিয়ার করেদি, কিন্তু এতে সেগুলি বন্ধ হয়না। এগুলি সঠিক ভাবে বন্ধ করুন এভাবে,

  • প্রথমে সেটিংস-এ যান
  • এরপর অ্যাপসে ক্লিক করুন
  • আপনার সামনে সমস্ত অ্যাপস এর লিস্ট খুলে যাবে
  • সেখানে আপনি যেসব অ্যাপ ইউজ করেছিলেন সেগুলিতে ক্লিক করুন এবং দেখবেন নিচে ডান দিকে “Force Close” বলে অপশনটি আসবে
  • সেটিতে ক্লিক করলেই আপনার অ্যাপ বন্ধ হয়ে যাবে 

 Speed up your Mobile: ফোনের ক্যাশে ডিলিট করুন

র‍্যাম আপনার ফোনে আপনি যা কিছু করেন তার একটি কপি সঞ্চয় করে এবং তৈরি করে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ওয়েবসাইট খোলেন, আপনার ফোন কিছু তথ্য সংরক্ষণ করবে যাতে পরের বার আপনি এটিতে গেলে ওয়েবসাইটটি দ্রুত লোড হবে। এটি কখনও কখনও ফোনে অনেক জায়গা নিতে পারে যা আপনি গ্যালারিতে দেখতে পাবেন না। সুতরাং, আপনাকে জাঙ্ক ফাইল বা কুকিজ সাফ করতে হবে। আপনার ফোনের ক্যাশে সাফ করতে, সেটিংসে যান, তারপর স্টোরেজ, তারপর ক্যাশে, তারপরে “ক্লিয়ার ক্যাশে” নির্বাচন করুন এবং তারপর নিশ্চিত করুন। এইভাবে কিছু র‍্যাম ইউজেস খালি হবে এবং ফোনের গতি বাড়বে।

Speed up your Mobile: অব্যবহৃত অ্যাপ মুছে ফেলুন

অনলাইনে খাবার অর্ডার করা, ছবি এডিট করা এবং আরও অনেক কিছু করার জন্য আমরা সব সময় অ্যাপ ডাউনলোড করি। কিন্তু আপনার ফোনে অপ্রয়োজনীয় অ্যাপগুলি আপনার ফোনকে ধীর করে দিতে পারে। ফোনের গতি বাড়ানোর জন্য, এগুলি থেকে মুক্তি পাওয়া ভাল। আপনি যদি অ্যাপটি আর ইউজ করবেন না তাহলে অ্যাপটি ডিলিট করে দিন। এক্ষেত্রে, সেটিংস > অ্যাপস এবং প্রোগ্রামগুলিতে যান  > আপনি যে অ্যাপটি বন্ধ করতে চান সেটি খুলুন > “ডিসেবেল” বোতামে ক্লিক করুন এবং নিশ্চিত করুন।

Speed up your Mobile: অ্যানিমেশন বন্ধ বা কম করুন

আপনার ফোনের গতি বাড়ানোর আরেকটি উপায় হল গ্রাফিক্স কমানো। আপনি ডেভেলপার অপশনস চালু করে আপনার ফোনের এই কাজটি করতে পারেন। 

  • প্রথমে সেটিংস জান 
  • অ্যাবাউট ফোন যাওয়ার পর বিল্ড নম্বরে সাতবার ট্যাপ করুন।
  • এই পদ্ধতি ব্যবহার করে, আপনার ডিভাইস ডেভেলপার মোড ব্যবহার করার জন্য সেট আপ করা হবে। 
  • আপনি এখন এফেক্টগুলি বন্ধ করতে বা তাদের ধীর করতে পারেন। 

এছাড়াও, আপনি উইন্ডো অ্যানিমেশনের আকার, ট্রানজিশন অ্যানিমেশনের আকার এবং অ্যানিমেটর সময়ের আকারও পরিবর্তন করতে পারেন। এইভাবে আপনার ডিভাইসের স্ক্রিনে ভিজ্যুয়াল এফেক্ট তৈরি করা আরও দ্রুত হবে, মানে আপনার ফোন আগের থেকে অনেক ফাস্ট কাজ করতে লাগবে।

আরো পড়ুন