Android Charging Problem: ফোন চার্জ হচ্ছে না? এই ট্রিকসগুলি ব্যবহার করুন

আপনার ফোনে চার্জ হচ্ছে না, চিন্তা নেই এই ট্রিকস গুলি ব্যবহার করে দেখতে পারেন

Android Charging Problem: আমাদের ফোন আমাদের দৈনন্দিন জীবনের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত, আমরা সারাদিনই কোন না কোন কারণে ফোন ব্যবহার করে থাকি। যদিও বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি লাইফ ভাল, কিন্তু ফোনের ব্যাটারি গুলোকে নির্দিষ্ট পরিমাণ চার্জ করা প্রয়োজন। কিন্তু অনেক ক্ষেত্রেই আমাদের অ্যান্ড্রয়েড ফোনগুলিতে চার্জিং সমস্যা দেখা যায়। তাই আজকের এই নিবন্ধে আপনাদের জন্য কিছু ট্রিকস নিয়ে আসা হয়েছে, যেগুলির মাধ্যমে আপনি আপনার ফোন চার্জিং এর সমস্যা থাকলে তা সমাধান করতে পারবেন।  

Android Charging Problem: পাওয়ার সোর্স

আইফোন এবং অ্যান্ড্রয়েড উভয়ের জন্যই সবচেয়ে সহজ সমাধান হল পাওয়ার সোর্স চেক করা। আপনার প্লাগ অথবা অ্যাডাপ্টারে যদি কোনও সমস্যা থাকে তাহলে আপনার ফোন কোনদিনই পর্যাপ্ত পরিমাণে পাওয়ার পৌঁছাতে পারবেনা, যার ফলে মোবাইল চার্জ হবে না। অ্যাডাপ্টার পরীক্ষা করার জন্য চার্জিং কেবলটি অন্য কোনও অ্যাডাপ্টারে লাগিয়ে দেখে নিতে পারে এবং প্লাগ খারাপ আছে কিনা তা অন্য কোনও প্লাগে চার্জার লাগিয়ে পরীক্ষা করে নিতে হবে।

Android Charging Problem: ফোন রিবুট বা রিসেট করুন

আপনার ফোন বন্ধ করে চার্জ হচ্ছে কিনা তা পরীক্ষা করে নেওয়া প্রয়োজন আছে। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ডিভাইসের ব্যাটারিটি বন্ধ থাকা অবস্থায় চার্জ হচ্ছে, কিন্তু একবার আপনি এটি চালু করার পরে এটি বন্ধ হয়ে যাচ্ছে, তাহলে আপনার ফোনটি সেফ মোডে চালু করুন, পাওয়ার বোতাম ছাড়াও ভলিউম আপ বা ডাউন বোতাম টিপে করে নিতে পারেন।

যদি সেফ মোডে সমস্যাটি সমাধান হয়ে যায়, তাহলে সিস্টেম সফ্টওয়্যার আপডেট করার চেষ্টা করুন বা সমস্যা সৃষ্টি করতে পারে এমন কোনো প্রোগ্রাম মুছে ফেলার চেষ্টা করুন। অন্যথায়, আপনার গ্যাজেটিকে রিসেট করার প্রয়োজন আছে, অবশ্যই একটি সম্পূর্ণ ব্যাকআপ নেওয়ার পড়েই ফোনটিকে ফ্যাক্টরি রিসেট করুন।

Android Charging Problem: কানেক্টর পরিষ্কার করুন

ধুলো, ময়লা জমা হওয়ার কারণে আপনার ফোনে চার্জ হওয়া আটকে যেতে পারে। এটাও সম্ভব যে চার্জিং পোর্ট ভেজা। পোর্ট পরিষ্কার করতে একটি মৃদু ব্রাশ, টুথপিক বা মুখের ফু ব্যবহার করুন। যদি আপনি কানেক্টরের ভিতরে জল দেখতে পান, তাহলে তা শুকিয়ে নিতে ভিতরের দিকে আলতো করে একটি তুলো ঘষে নিন। ফোনের USB পোর্ট থেকে কোনো জমে থাকা ধ্বংসাবশেষ বের করতে, ডিভাইসটিকে সোজা করে ধরে রেখে আলতো করে কানেক্টরে স্পর্শ করুন।

Android Charging Problem: ফোনটি মেরামত করুন

যদি এই সমাধানগুলির কোনওটিই আপনার সমস্যা মেটাতে সাহায্য না করে তাহলে হতে পারে যে USB পোর্ট বা আপনার ডিভাইসের অভ্যন্তরীণ সার্কিট বা বোর্ডগুলির কোন সমস্যা হয়েছে। আপনি নিজে নিজে একটি কিট ব্যবহার করে আপনার ফোনটি প্রতিস্থাপন করতে পারেন বা আপনার ফোনটি ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে থাকলে এটিকে সার্ভিস সেন্টার থেকে সারিয়ে নিতে পারেন।

আরো পড়ুন