ADVERTISEMENT

Google Passkey: বিনা পাসওয়ার্ডে লগইন! পাসওয়ার্ডের পরিবর্তে পাস-কি দিলেই কেল্লাফতে

পাসওয়ার্ডের পরিবর্তে পাস-কি, লগইনের নয়া পদ্ধতি নিয়ে হাজির গুগল

ADVERTISEMENT

Google Passkey: আপনি কি বার বার পাসওয়ার্ড ভুলে? অ্যাকাউন্ট লগইনের সময় প্রত্যেক বার কি ফরগেট পাসওয়ার্ড করে অ্যাকাউন্ট রিকভার করতে হয়? পাসওয়ার্ড সমস্যা নিয়ে মুশকিল আসান করতে চলেছে গুগল। এই সংস্থার নতুন ফিচারে লাগবে না কোনও রকম পাসওয়ার্ড। এই নতুন ফিচারের নাম গুগল পাস-কি (Google Passkey)। জিমেইল, ফেসবুক সহ ফোনের লক পর্যন্ত খোলা যাবে এই নতুন ফিচার ব্যবহার করে।

ADVERTISEMENT

Google Passkey আসলে কি এবং ব্যবহার কি করে করতে হবে

পাস-কি তে বড়সড় পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হয় না। যেভাবে ইউজাররা তাদের ফোন বা ল্যাপটপ খোলেন ফিঙ্গারপ্রিন্ট, ফেস স্ক্যান বা পিন দিয়ে, সেভাবেই তারা বিভিন্ন অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন পাস-কি দিয়ে। সবচেয়ে বড় কথা, ফিসিং অ্যাটাক যেটা এখন অহরহ হচ্ছে, সেটার থেকে অনেক বেশি সুরক্ষিত পাস-কি।

পাসকিগুলি পাসওয়ার্ডের নিরাপদ বিকল্প হিসাবে কাজ করবে। এটি প্রায় সব প্ল্যাটফর্ম ও ওয়েব ব্রাউজারে কাজ করবে। এই ফিচার অ্যান্ড্রয়েড, আইওএস এবং পিসিতে সমান ভাবে ব্যবহার করা যাবে। তবে আপনার পিসিতে কমপক্ষে Windows 10 ইনস্টল থাকতে হবে পাশাপাশি ফোনের ক্ষেত্রে Android 9 এবং iOS 16 ব্যবহারকারিরা এই ফিচার উপভোগ করতে পারবেন। এই পরিষেবায় যে কোনও অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করার সময় ব্যবহার করা যাবে।

 কিভাবে আপনার Google অ্যাকাউন্টে পাসকি সেট-আপ করবেন 

Google Passkey-এর সাহায্যে আপনি পাসওয়ার্ড ছাড়াই একই Google অ্যাকাউন্ট দিয়ে আপনার Gmail এবং YouTube অ্যাক্সেস করতে পারবেন। এটি ব্যবহার করার জন্য আপনাকে ম্যানুয়ালি সেট করতে হবে, দেখে নিন। 

  • প্রথমেই আপনার ফোন বা কম্পিউটার থেকে জিমেইল ওপেন করুন। 
  • ওপেন করার পর, ডান দিকের কোনে আপনার ছবিতে ক্লিক করুন।
  • এরপর সিকিউরিটিতে ক্লিক করে Passkeys অপশনটি বেছে নিন।
  • পরবর্তী পেজে ভেরিফিকেশন পক্রিয়া সম্পন্ন করুন।
  • তাহলেই সেট হয়ে যাবে এই ফিচার এবং পরবর্তী সময়ে যে কোনও অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করার সময় এই পাস-কি ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুন