ADVERTISEMENT

Electricity Bill: বিরাট সাশ্রয়, মাত্র ৬০ শতাংশ বিল দিলেই কেল্লাফতে! দেখেনিন নয়া পদ্ধতি

ইলেকট্রিক বিল কমাতে চাইছেন? তবে অবিলম্বে দেরি না করে আজই লাগান এই মেশিন।

ADVERTISEMENT

How To Reduce Electricity Bill: বর্তমানে ইলেকট্রিক বিলের বোঝায় নাজেহাল আমজনতা। এই সমস্যার সম্মুখীন প্রায় প্রত্যেকেই কম বেশী পরে থাকে। গত বছরের তুলনায় এই বছর গরমও বেরেছে, তাই সর্বক্ষণ চলছে এসি বা ফ্যান। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ বিল আসাটাও যে খুব স্বাভাবিক। অফিস হোক বা হোক সে বাড়ি, গরম পড়লে সর্বত্রই ইলেকট্রিক বিল (Electricity Bills) চরচর করে বাড়তে থাকে।

ADVERTISEMENT

অবশেষে মাসের শেষে কপালে হাত দিয়ে বিল হাতে নিয়ে অবাক বিস্ময়ে তাকিয়ে থাকতে হয় এবং অবশেষে কোনও রকমে বিল মেটাতে হয়। তবে এবার আমাদের কাছে এমন এক পদ্ধতি আছে, যা ব্যবহার করলে আপনার ইলেকট্রিক বিল তো কম আসবেই এছারাও মিলবে দুর্দান্ত ছাড়। আসুন, এই নয়া পদ্ধতি সম্পর্কে যাবতীয় তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

কি ভাবে Electricity Bill থেকে বাঁচবেন

শুরুতেই জানিয়ে রাখি, যে বিদ্যুৎ বিল কমানোর কোনও নির্দিষ্ট নিয়ম বা পন্থা নেই। তবে বেডরুম ঠান্ডা রাখতে এবং বিদ্যুৎ বিল থেকে বাঁচতে লাভজনক সমাধান রয়েছে। ছাদজুড়ে লাগাতে পারেন ভারতীয় সরকার দ্বারা চালু হওয়া রুফটপ সোলার। এর ফলে বিদ্যুৎ বিলও কম আসবে (Reduce Electricity Bill) এবং কারেন্ট না থাকলে সহজেই লাইট বা ফ্যান চালাতে পারবেন। চলুন দেখেনি কি ভাবে আবেদন করবেন।

  • প্রথমেই ন্যাশনাল পোর্টাল ফর রুফটপ সোলার (National Portal for Rooftop Solar) অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করুন।
  • এরপর রেজিস্টার বিকল্প বেছে নিন এবং আপনার রাজ্য, কনজিউমার নম্বর প্রদান করুন।
  • পরবর্তী ধাপে আপনার মোবাইল নম্বর এবং ওটিপি দিয়ে ভেরিফিকেশন পক্রিয়া সম্পূর্ণ করুন।
  • আবেদন সম্পূর্ণ হবার পর সরকারের তরফ থেকে আপনার কাছে কল আসবে। 

আপনার সুবিধার জন্য জানিয়ে রাখি, সোলার প্যানেল লাগানোর জন্য যা খরচা হবে তার ৪০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে সরকারের তরফ থেকে, যা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে। এর জন্য আপনাকে একটি সক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রদান করতে হবে।

আরো পড়ুন