Geyser Using Tips: গিজ়ার চলবে বছরের পর বছর কোনো সমস্যা হবে না, শুধু মাথায় রাখুন জরুরি এই টিপস

গিজ়ার চালানোর আগে বিশেষ কিছু বিষয়ে নজর রাখা প্রয়োজন, নাহলে ভুগতে হবে আপনাকেও

ভারতে, বিশেষ করে উত্তর ভারতে শীত প্রবেশ করেছে। এমন পরিস্থিতিতে আমাদের ওয়াটার হিটার বা গিজারের (Geyser) প্রয়োজন হয়ে থাকে। কারণ স্নান, পরিষ্কার এবং বাসন ধোয়ার মতো কাজের জন্য গরম জল দরকার হয়। তবে গিজার ব্যবহার করতে গিয়ে অনেকেই অনেক ভুল করতে শুরু করেন। এমনকি যারা বছরের পর বছর ধরে গিজার ব্যবহার করছেন তারাও এই ভুলগুলো করেন। চলুন তবে দেরি না করে জেনে নেওয়া যাক কি ভাবে আপনার সখের গিজ়ারটিকে যত্নে রাখবেন।

১. জল না থাকলে গিজার (Geyser) চালাবেন না

আপনার ঘরে যদি জল না আসে এবং আপনি গিজার চালু করেন তাহলে অনেক ক্ষতি হতে পারে। কারণ গিজারের ভিতরে থাকা গরম করার উপাদানগুলি জল দিয়ে কাজ করার জন্য তৈরি করা হয়। এমন পরিস্থিতিতে দীর্ঘক্ষণ জল ছাড়া গিজার চালানো হলে তা গরম করার উপাদান বা থার্মোস্ট্যাটের ক্ষতি হতে পারে। সুতরাং এই ভুল করবেন না।

২. দীর্ঘক্ষণ গিজার চালু রাখবেন না

অনেক ক্ষেত্রে গিজার ব্যবহার করার পর আমরা ভুলে যায় এটি বন্ধ করতে। দীর্ঘক্ষণ গিজার চালু রাখলে শুধু বিদ্যুৎ বিলই বাড়ে না, গিজারের ওপর চাপও বাড়ে। আপনি বা আপনার পরিবারের কেউ যদি গিজার বন্ধ করতে ভুলে যান তবে আপনি একটি স্মার্ট প্লাগ কিনতে পারেন। এছাড়াও পরিবারের অন্যান্য সদস্যদেরও সময়ের কথা মাথায় রেখে গিজার ব্যবহার করার পরামর্শ দিন।

৩. গিজারে সঠিক তাপমাত্রা সেট করুন

বিশেষজ্ঞদের মতে, গিজারের তাপমাত্রা ৪০ থেকে ৪৫ডিগ্রির মধ্যে হওয়া উচিত। তবে তথ্যের অভাবে অনেকেই গিজারের তাপমাত্রা অনেক বেশি রাখেন। এ কারণে জল আরও বেশী গরম হয়ে যায়। এর ফলে বারবার জল মেশাতে হবে, এছাড়া বিদ্যুৎও খরচ হয় বেশী।

৪. পাওয়ার আউটলেট সকেটে যাতে জল না যায় সেদিকে খেয়াল রাখুন

গিজারের কাছে জল থাকলে সকেটে জল যাওয়ার আশঙ্কা থাকে। এতে শর্ট সার্কিট ও আগুন লাগার মতো বিপদ ঘটতে পারে। তাই ভেজা জায়গায় কোনওভাবেই গিজ়ার ইনস্টল করবেন না।

আরো পড়ুন