Electric Bill : হাজার হাজার টাকা কম আসবে ইলেকট্রিক বিল, মেনে চলুন এই 5টি টিপস

এই 5টি টিপস মেনে চললেই কম আসবে ইলেকট্রিক বিল, কিন্তু কি কি? জেনে নিন

Electric Bill : কারেন্টের বিল দেখে কখনও হকচকিয়ে জাননি, এমন মানুষ পাওয়া দুষ্কর। ভারতবর্ষ গ্রীষ্ম প্রধান দেশ হওয়ায় বছরের বেশির ভাগ সময়েই খুব গরম থাকে। আর গরমকালেই সবথেকে বেশি কারেন্টের বিল আসে।

Electric Bill

AC, Refrigerator, Fan গরমকালে সবথেকে বেশি ব্যবহার হয়। আবার শীতকালেও Room Heater চলে অনেক বাড়িতে। তার ওপর লাইট তো রয়েছেই। সব মিলিয়ে বিদ্যুতের বিলের পিছনে মাস গেলে বেশ‌ ভালো মতোই খরচা হয়ে যায়। যে কারণে মধ্যবিত্ত পরিবারে পকেটে টান পড়ার জোগাড় হয়ে যায়। এইসব কথা মাথায় রেখেই আজ আমরা আপনাদের জন্য বিদ্যুত বিল সাশ্রয়ের কয়েকটি উপায় নিয়ে এসেছি। জেনে রাখুন।

Electric Bill

How To Reduce Electric Bill 

  1. ফ্রিজ ডিফ্রোস্টে রাখুন : অনেকেই ফ্রিজে বরফ জমান। কিন্তু আপনার ডিপ ফ্রিজে যদি অতিরিক্ত বরফ জমে যায় তাহলে বিদ্যুৎ বিল বেশি আসতে পারে। তাই ফ্রিজ দিনের কিছু সময় ডিফ্রোস্ট মোডে রাখুন। আর গরম গরম খাবার কখনওই ফ্রিজে রাখবেন না। একটু ঠান্ডা করে তবেই ফ্রিজে রাখবেন।
  2. কম্পিউটার শাট ডাউন করে রাখুন : কম্পিউটার বেশিক্ষণ স্লিপ মোডে রাখবেন না। যদি কম্পিউটার ব্যবহার না করেন তাহলে শাট ডাউন করে রাখুন। আর কাজ হয়ে যাওয়ার পর পাওয়ার সুইচ বন্ধ করে দিন।
  3. চার্জ না দিলে সুইচ বন্ধ রাখুন : অনেক সময় মোবাইল, ল্যাপটপ ইত্যাদি ডিভাইস চার্জ দেওয়ার পর আমরা চার্জের সুইচ বন্ধ করতে ভুলে যাই। এর ফলে কারেন্ট নষ্ট হয়।
  4. LED লাইটের ব্যবহার করুন : সাধারণ বাল্ব ও টিউবলাইটের ব্যবহারে বেশি কারেন্ট খরচ হয়। তাই বিদ্যুৎ বিল সাশ্রয় করতে LED লাইট ব্যবহার করুন।
  5. এসি চালালে দরজা জানালা বন্ধ রাখুন : গরমকালে এসি চালালে ঘরের দরজা জানালা ভালোভাবে বন্ধ রাখবেন।‌ আর চেষ্টা করবেন এসির বদলে পাখা ব্যবহার করার।

আরও পড়ুন : Geyser Using Tips: গিজ়ার চলবে বছরের পর বছর কোনো সমস্যা হবে না, শুধু মাথায় রাখুন জরুরি এই টিপস

আরো পড়ুন