ফেসবুক ব্যবহারকারীদের কপালে হাত! সেপ্টেম্বরেই বন্ধ হয়ে যাচ্ছে এই বিশেষ পরিষেবা

বর্তমানে বিশ্বে যে সকল ফেসবুক ব্যবহারকারী রয়েছেন তাদের মাথায় হাত করতে শুরু করেছে রীতিমতো একটি পরিষেবা বন্ধ করে দেওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে।

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে অধিকাংশ মানুষের হাতে যেমন পৌঁছে গিয়েছে স্মার্টফোন, ইন্টারনেট, ঠিক সেই রকমই পাল্লা দিয়ে বাড়ছে সোশ্যাল মিডিয়ার (Social Media) ব্যবহার। সোশ্যাল মিডিয়ার ব্যবহারের কথা উঠলে আবার সবার প্রথমেই যার নাম ওঠে তা হল মেটার (Meta) অধীনস্থ ফেসবুক (Facebook)। বর্তমান সময়ে বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যার কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় ভারত এবং বাংলাদেশের কথা। এই দুই দেশে যে সংখ্যক ব্যবহারকারী রয়েছেন তা হয়তো বিশ্বের অন্য কোন দেশে নেই। যে কারণে জনপ্রিয় এই অ্যাপটিতে ছোটখাটো যাই পরিবর্তন আনা হোক না কেন তার সবচেয়ে বেশি প্রভাব ভারত এবং বাংলাদেশে পড়বে এটাই স্বাভাবিক।

বর্তমানে বিশ্বে যে সকল ফেসবুক ব্যবহারকারী রয়েছেন তাদের মাথায় হাত করতে শুরু করেছে রীতিমতো একটি পরিষেবা বন্ধ করে দেওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে। ফেসবুক যারা ব্যবহার করে থাকেন তাদের অধিকাংশ ব্যবহারকারী ব্যবহার করেন ফেসবুক মেসেঞ্জার (Facebook Messenger)। এই ফেসবুক মেসেঞ্জারেরই আবার একটি লাইট ভার্সন রয়েছে, যার নাম হল Facebook Messenger Lite। এই অ্যাপের পরিষেবা পুরোপুরিভাবে বন্ধ করে দিচ্ছে মেটা।

ইতিমধ্যেই সংস্থার তরফ থেকে গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে এই অ্যাপটি সরিয়ে দেওয়া হয়েছে। যে কারণে আর কোন ব্যবহারকারী নতুন করে এই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না। শুধু গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া নয়, এর পাশাপাশি এর সাপোর্ট অর্থাৎ পরিষেবাও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংস্থার এই সিদ্ধান্তের ফলে আপাতত যাদের ফোনে এই অ্যাপটি ইন্সটল রয়েছে তারা হয়তো পরিষেবা পাবেন, কিন্তু আগামী ১৮ সেপ্টেম্বর থেকে আর এর পরিষেবাও পাওয়া যাবে না। অর্থাৎ যদি কোন গ্রাহকের ফোনে অ্যাপটি ইন্সটল করাও থাকে তাহলেও তিনি তা আর ব্যবহার করতে পারবেন না।

আরো পড়ুন