ADVERTISEMENT

নির্ধারিত সময়ের মধ্যে PAN-Aadhaar Link করতে ব্যর্থ হয়েছেন? আতঙ্কিত না হয়ে এই পদ্ধতি অনুসরন করুন 

আপনি যদি আধার এবং প্যান লিঙ্ক করার সময়সীমা মিস করে থাকেন, তাহলে কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে আপনার প্যান কার্ডটি সক্রিয় করতে পারেন।

ADVERTISEMENT

Pan Card Link: ভারত সরকারের শেষ ঘোষণা অনুযায়ী PAN-Aadhaar Link করার নির্ধারিত তারিখ ছিল ৩০ জুন ২০২৩ এবং এই সময়সীমা বাড়ানোর জন্য কোনও ঘোষণা করা হয়নি। উক্ত দিনের মধ্যে যারা PAN এবং Aadhaar লিঙ্ক করতে ব্যর্থ হয়েছেন, তারা প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। কারণ আপনার প্যান কার্ডটি নিস্ক্রিয় হয়ে গিয়েছে।

ADVERTISEMENT

PAN নিষ্ক্রিয় হলে কি কি সুবিধা থেকে বঞ্চিত হবেন?

কোনও ব্যক্তি যদি এই লিঙ্ক না করে থাকেন তাহলে ব্যাঙ্কিং পরিষেবা সহ আর্থিক লেনদেনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। এছারাও ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইলিং করা যাবেনা, যা আয়কর বিভাগ আগেই জানিয়েছে। 

ব্যবসা বা পার্সোনাল দরকারে কোনও রকম লোন পাওয়া যাবে না। প্যান কার্ড ছাড়া আপনি ৫০,০০০ টাকার বেশি লেনদেন করতে পারবেন না। নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে না। তাছারাও পুরনো আয়কর বিভাগের রিটার্নের ক্ষেত্রে টাকা ফেরত পাওয়া যাবেনা।

কি ভাবে আপনার PAN কার্ডটি সক্রিয় করবেন?

PAN-Aadhaar Link করার নির্ধারিত সময়ের পরও, আপনার প্যান কার্ডটি পুনরাই চালু করা সম্ভব কিন্তু এর জন্য আপনাকে ফাইন দিতে হবে। আয়কর বিভাগের মতে, কার্ড হোল্ডারকে তাদের প্যান কার্ড সক্রিয় করার জন্য ১০০০ টাকা জরিমানা প্রদানের পরে ৩০ দিনের মধ্যে পুনরাই প্যান কার্ডটি সক্রিয় হবে। 

অর্থাৎ কোনও ব্যক্তি যদি ৬ জুলাই অ্যাপ্লাই করেন তাহলে তাঁর প্যান কার্ডটি আবার ৫ অগাস্ট সক্রিয় হবে। এর পাশাপাশি, আয়কর বিভাগ ঘোষণা করেছে যে ব্যক্তিরা PAN-Aadhaar Link করার জন্য জরিমানা প্রদান করেছে এমন ক্ষেত্রে প্যান নিষ্ক্রিয় করার আগে এটি বিবেচনা করবে।

আরো পড়ুন