Online Scam: খোয়ালেন ১ কোটি টাকা! মুভি রেটিং নামে প্রতারণার শিকার

Telegram-এ নতুন প্রতারণার ফাদ, ভুলেও এই ফাঁদে পড়বেন না

Scam on Telegram: বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং অ্যাপের মাধ্যমে প্রায়ই স্ক্যামের (Scam) ঘটনা সামনে আসে। হ্যাকার বা প্রতারকেরা নতুন নতুন উপায় অবলম্বন করে বিশেষ কাউকে টার্গেট করে এবং তাদের অর্থ হাতিয়ে নেয়। এরকমই একটি খবর সামনে এসেছে যেখানে এক টেলিগ্রাম ইউজার বড় স্ক্যামের শিকার হয়েছেন। 

মুম্বাই এর গোকুল টাউনশিপে বসবাসকারী এক ব্যক্তির থেকে প্রায় ১ কোটি টাকা আত্মসাৎ করেছেন প্রতারকরা। এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের টেলিগ্রাম ফ্রড সংক্রান্ত ঘটনাটি সম্পর্কে আলোচনা করবো। 

TOI-এর প্রতিবেদন অনুসারে, ঘটনাটি সুত্রপাত হয় ২ জানুয়ারী। ৪৩ বছর বয়সী এক ডাক্তার মেসেজিং অ্যাপ টেলিগ্রাম থেকে একটি মেসেজ পায়, যেখানে উল্লেখ ছিল পার্ট টাইম ওয়েবসাইটে সিনেমাই রেটিং এর মাধ্যমে মোটা টাকা আয় করা যাবে। টেলিগ্রামে এই মেসেজটি পেয়ে ছিলেন Hafiza@094 নামে এক ব্যক্তির থেকে। বিশ্বাস অর্জনের জন্য, স্ক্যামাররা ওই ব্যক্তির অ্যাকাউন্টে ৮৩০ টাকা জমা করে। 

এরপর ডাক্তারকে বেশী কমিশনের জন্য লোভ দেখানো হয় এবং একটি অজানা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরে ৯৯০০ টাকা পাঠাতে বলে স্ক্যামাররা। এই পর্ব বেশ কিছু দিন ধরে চলতে থাকে। এরপর কয়েক দিন কাজ করে কমিশন হিসাবে প্রায় ৩১ লক্ষ টাকা উপার্জন করেছিলেন ওই ব্যক্তি। তখন তাকে বলা হয় ১৫ লাখ টাকা জমা করতে হবে তবে কমিশনের টাকা পাওয়া যাবে। 

কমিশনের মূল্য কয়েক দিনের মধ্যে যখন ১.৯৬ কোটি টাকা হয়, তখন তিনি কমিশনের টাকা পেতে ১.০৯ কোটি টাকা জমা দেন বলেও জানা যাচ্ছে। ইনকামের লোভে তিনিও তার নির্দেশাবলী অনুসরণ করেছিলেন। অবশেষে তিনি বুঝতে পারেন যে তিনি প্রতারকের ফাঁদে পা দিয়েছেন, অবিলম্বে ঘটনাটি পুলিশকে জানান এবং একটি এফআইআর (FIR) দায়ের করেন।

Online Scam থেকে নিজেকে রক্ষা করবেন কি করে?

আপনি যদি Social Media Platform গুলিতে এই ধরনের পোস্ট দেখেন, তাহলে মনে রাখবেন এটি একটি স্ক্যাম। ভুলেও এই ফাঁদে পরবেন না। 

আরও যেগুলি করণীয় –

  • অজানা কোনও সুত্র থেকে আসা লিঙ্কে ক্লিক করবেন না।
  • সোশাল মিডিয়া বা ইমেইলে আসা লিঙ্কের উৎস পরীক্ষা করুন। 
  • অজানা কোনও ওয়েবসাইটে প্রবেশ করার আগে অবশ্যই দেখবেন সাইটটি যেনো HTTPS দিয়ে শুরু হয়।
  • থার্ড পার্টি কোনও ওয়েবসাইটে আপনার ব্যক্তিগত তথ্য (Bank Account Number,OTP) প্রদান করবেন না।

আরো পড়ুন