ইলেক্ট্রিক বাইকে সবাইকে টেক্কা দিতে এবার মাঠে নামছে Yamaha Electric Scooter

হয়তো আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না Yamaha Electric Scooter কেনার ইচ্ছা থাকলে

Yamaha Electric Scooter : প্রায় এক বছর আগে, ইয়ামাহা ইন্ডিয়ার চেয়ারম্যান ইশিন চিহানা (Eishin Chihana) জানিয়েছিলেন যে কোম্পানি তার নিও-এর বৈদ্যুতিক স্কুটারটিকে ভারতে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। যাইহোক, গত বছরের তুলনায় এবছর অনেক পরিবর্তন হয়েছে, বিশেষ করে ভারতে বৈদ্যুতিক বাইকের জন্য নিয়ন্ত্রন স্ট্রাকচার এবং ভর্তুকি নিয়ে। এমনকি মনে হচ্ছে ইয়ামাহার নিজস্ব পরিকল্পনাও পরিবর্তিত হয়েছে।

Yamaha Electric Scooter নিয়ে সংস্থার পরিকল্পনা কি

আসলে সংস্থার পরিকল্পনা ছিল স্টাইলিশ নিও’স স্কুটারের একটি নতুন সংস্করণ ভারতে আনা এবং সেই সময়ে চিহানা বলেছিলেন যে এটি ইউরো-স্পেকের স্কুটারের ৩৭ কিলোমিটার রেঞ্জের চেয়ে বেশি মাইলেজ দেবে, তবে বাজারের অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের মতো ১০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করা একটু কঠিন হবে।

যাইহোক, চিহানা বলেছেন যে সময়ের সাথে সাথে ইয়ামাহা লক্ষ্য করেছে যে, ইউরোপের গ্রাহকরা সাধারনত সবুজ এবং পরিবেশ বান্ধব কারণের জন্য ইভি স্কুটার কেনেন কিন্তু ভারতে তা একদমই আলাদা। আসলে ভারতে, ইভি কেনার সবচেয়ে বড় লক্ষ্য হল মাসিক খরচ কমানো। পেট্রোলের দাম এত বেশি হওয়ায় মানুষ মূলত অর্থনৈতিক সাশ্রয়ের জন্যই কেনেন। এই গ্রাহকগুলি আমাদের পেট্রোল চালিত গ্রাহকদের থেকে আলাদা যারা আমাদের প্রোডাক্টগুলি কেবল সাশ্রয়ের জন্যই নয় বরং তারা আমাদের বাইক যেমন r15 কিংবা mt-15 কেনেন উচ্চাকাঙ্খী মান, স্টাইল এবং পারফরম্যান্সের জন্য। তাই আমরা উত্তেজনাপূর্ণ, স্টাইলিশ এবং স্পোর্টি বাইক তৈরির উপর জোর দিচ্ছি। এটি হচ্ছে ইয়ামাহার মূল লক্ষ্য।”

তিনি আরও বলেছেন যে ইয়ামাহা কোনদিন ভলিউমের পিছনে ছুটবে না বরং স্কুটারটির ব্র্যান্ডকে শক্তিশালী করার পিছনে নজর দেবে। “তাই আমরা নিও থেকে থেকে আমাদের নজর সরিয়ে নিয়েছি। আমি স্বীকার করি যে আমরা পণ্যটি নিয়ে তাড়াহুড়ো করলেও, আমরা আমাদের ব্র্যান্ডে কিছু প্রবর্তন করব না। তাই আমরা কিছু সময় নেব, তবে আমরা অসাধারণ কিছু নিয়ে আসবো”।

Yamaha Electric Scooter তাহলে কবে আসছে ভারতে

ইয়ামাহা ইতিমধ্যেই ভারতের জন্য এই প্রকল্পে কাজ শুরু করেছে এবং এটি প্রস্তুত হতে আমরা দুই-তিন বছরের সময়সীমা দেখতে পাচ্ছি। যদিও, ইয়ামাহা ই-স্কুটারের জন্য প্রত্যাশার চেয়ে বেশি অপেক্ষা করে কেউ কেউ হতাশ হতে পারে, কিন্তু এটি সম্ভবত একটি ভাল জিনিস। সর্বোপরি, নিও একটি খুব সুন্দর দেখতে স্কুটার ছিল, তবে এটিতে আজকের দিনে ভারতে বিক্রিত সেরা (Top 5 EV Two-Wheeler in India) ইভিগুলির সাথে মেলে এমন পারফরম্যান্স এবং রেঞ্জের অভাব ছিল।

আরো পড়ুন