ADVERTISEMENT

Vi One প্ল্যানের সাথে বাজারে ফের প্রভাব বিস্তারের চেষ্টা ভোডাফোনের! জানুন বিস্তারিত

ভোডাফোন আইডিয়া কি Vi One প্ল্যানের সাথে তাদের ব্যবসা বুস্ট করতে সক্ষম হবে?

ADVERTISEMENT

Vi One : ভোডাফোন আইডিয়া (Vi) গত কয়েক বছর ধরে তার ব্যবসা পরিচালনার জন্য কঠিন লড়াই করে চলেছে। Q4 FY23-এর ফলাফল থেকে আসা প্রতিটি ইতিবাচক বিষয়গুলি বেশ কয়েকটি চ্যালেঞ্জের দ্বারা ব্যাহত হয়েছিল যা এখনও মোকাবেলা করা বাকি রয়েছে সংস্থার তরফে। কয়েকটি মূল বিষয়বস্তু যেখানে Vi-এর অগ্রগতি করা দরকার তা হল – তহবিল উত্থাপন করা (যা কোম্পানি বিগত কয়েক বছর ধরে করতে পারেনি), দেশের প্রতিটি অংশে Wi-Fi কলিং চালু করা এবং 5G চালু করা।

ADVERTISEMENT

তবে আজ আমরা Vi One নিয়ে কথা বলব। এটি ভোডাফোন আইডিয়ার দ্বারা প্রস্তাবিত একটি বান্ডিল পরিষেবা। এই পরিষেবার মধ্যে গ্রাহকদের জন্য ফাইবার + মোবাইল + OTT (ওভার-দ্য-টপ) ইত্যাদি সুবিধা রয়েছে। এটি অনেকের জন্য একটি আকর্ষণীয় পরিষেবা হতে পারে, এমনকি Vi-এর এন্টারপ্রাইজ ক্লায়েন্টরা তাদের কর্মচারীদের কাছে এটি অফার করতে পারে যারা দূর থেকে কাজ করেন তাদের ক্ষেত্রে খুবই সুবিধাজনক।

তবে, Vi-এর জন্য চ্যালেঞ্জ হবে একজন নিয়মিত গ্রাহককে এক বছরের জন্য ১২,০০০ টাকার উপরে দিতে রাজি করানো। যাইহোক, এছাড়াও অন্যান্য সস্তা প্ল্যানও রয়েছে, যেমন Vi One পরিষেবা ৯০ দিনের জন্য ২,১৯২ টাকা থেকে শুরু হয়।

এই অফারটি অনেকটাই এয়ারটেল ব্ল্যাকের মতো একটি বান্ডেল পরিষেবা। প্রকৃতপক্ষে, নামটি Airtel-এর Airtel One-এর ব্র্যান্ডিং থেকে থেকে নেওয়া হয়েছে বলে মনে হচ্ছে, এটি হচ্ছে বান্ডিল পরিষেবার জন্য Airtel-এর একটি বেটা ট্রায়াল। তবুও, বড় প্রশ্ন হল, Vi কি এই নতুন বান্ডিল পরিষেবা দিয়ে তার ব্যবসার পরিসর বর্ধিত করতে সক্ষম হবে?

ভিআই কি Vi One এর সাথে তাদের ব্যবসা বুস্ট করতে সক্ষম হবে?

Vi One প্ল্যানের সাথে বাজারে ফের প্রভাব বিস্তারের চেষ্টা ভোডাফোনের! জানুন বিস্তারিত

এই প্রশ্নের উত্তর এখনই বলা খুব মুশকিল। গ্রাহকদের সরাসরি ফাইবার ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য Vi খুব একটা জনপ্রিয় নয়। এক্ষেত্রে, এয়ারটেল এবং জিও অনেক বেশি জনপ্রিয়। সুতরাং, লোকেরা Vi-এর নির্দিষ্ট ব্রডব্যান্ড পরিষেবাগুলি কেনার ইচ্ছা প্রকাশ করবে কিনা সেটাই প্রধান প্রশ্ন।

এই ধরনের একটি বান্ডিল পরিষেবা ক্রয় গ্রাহকদের জন্য একটি বড় প্রতিশ্রুতি হবে। কিন্তু Vi One প্ল্যানটি যদি এটি Vi-এর জন্য কার্যকরী হয়, তাহলে এই টেলকো সংস্থাটি, গ্রাহক প্রতি তার গড় আয় (ARPU) সংখ্যা উল্লেখযোগ্যভাবে উন্নত করতে সক্ষম হবে। কিন্তু ভারতীয় বাজারে এখন এই ধরনের উচ্চমূল্যের বান্ডিল পরিষেবা ক্রয় সমস্ত শ্রেণির গ্রাহকদের জন্য সামর্থ্যপূর্ণ নয়। যাইহোক, সময়ের সাথে সাথে এটি পরিবর্তন হতে থাকবে বলে আশা করা যেতে পারে।

আরো পড়ুন