ADVERTISEMENT

WhatsApp-এর এই ২ টি ফিচার সম্পর্কে না জানলে, অনেক কিছু মিস করে যাবেন

হোয়াটসঅ্যাপের ২ টি চমৎকার ফিচার্স সম্পর্কে দেখে নেওয়া যাক।

ADVERTISEMENT

WhatsApp Tips 2023: ভারত তথা সারা বিশ্বের জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল WhatsApp। এই সংস্থা তাদের ইউজারের অভিজ্ঞতাকে আরো দৃঢ় করার জন্য নতুন নতুন ফিচার এনেই চলেছে। whatsapp এর এই তিনটি ফিচার হয়তো আমরা অনেকেই জানিনা। ব্যাপক সুবিধার এই ২ টি হোয়াটসঅ্যাপ ফিচার গুলি হল- Starred Messages এবং Kept Messages। এই ফিচার গুলি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

ADVERTISEMENT

Whatsapp Starred Messages-এর সুবিধা কি?

 এই ফিচারটির মূল লক্ষ্য হলো ব্যবহারকারীদের টেক্সট মেসেজ, ছবি বা অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি বুকমার্ক করা এবং দ্রুত অ্যাক্সেস করতে দেওয়া।  Whatsapp Starred Messages ব্যবহার করার পদ্ধতি গুলি দেখেনিন।

  • প্রথমেই আপনার স্মার্টফোন থেকে এই অ্যাপটি ওপেন করুন।
  • এরপর গ্রুপ বা পার্সোনাল চ্যাট ওপেন করার পর, যে কোন একটি মেসেজের উপর কিছুক্ষণ প্রেস করুন।
  • তারপর ওপরে ডানদিকে কোনে ৩ ডটে ক্লিক করুন এবং Star বিকল্পটি বেছে নিন।
  • তাহলেই আপনার দরকারি মেসেজটি বুকমার্ক হয়ে যাবে।

আপনার বুকমার্ক করা মেসেজ চেক করতে হলে, পুনরাই হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং ৩ ডটে ক্লিক করার পর Starred Messages অপশনে ক্লিক করুন। তাহলেই আপনার বুকমার্ক করা মেসেজ গুলি দেখতে পাবেন। এক্ষেত্রে আপনি চাইলে বুকমার্ক করা মেসেজ ডিলিট করতে পারেন।

Whatsapp Kept Messages-এর সুবিধা কি?

Whatsapp-এর Disappearing Messages ফিচারটি সম্পর্কে সকলেই অল্প-বিস্তর অবগত। এই ফিচারে কোনও একটি মেসেজ নির্দিষ্ট কিছু সময়ের জন্য চ্যাট উইন্ডোতে উপস্থিত থাকে। তারপরই সেটি গায়েব হয়ে যায়। তবে Whatsapp Kept Messages-এর সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কোনও ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সেভ করে রাখতে পারবেন। 

এক্ষেত্রে মনে রাখতে হবে যে, ইউজাররা চাইলে মেসেজগুলি un-keep করতে পারে। একবার un-keep করা মেসেজ, পাঠক দ্বিতীয়বার Kept Messages-এর ফিচারটি ব্যবহার করতে পারবেন না। তবে ওই কথোপকথনে অংশগ্রহণকারী প্রত্যেকেই যে কোনও সময় মেসেজটি ডিলিট করতে পারবেন।

আরো পড়ুন