Electric Two-Wheeler : TVS থেকে OLA, বাজারে এলো 6টি দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, দেখে নিন কোনটি আপনার জন্য উপযুক্ত

2023-এ ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি লঞ্চ হয়েছে একাধিক ইলেকট্রিক মোটরসাইকেলও। আজকের প্রতিবেদনে এমনই কয়েকটি দু-চাকার গাড়ি নিয়ে কথা বলব আমরা।

Electric Two-Wheeler : এই বছর একাধিক দু-চাকার গাড়ি লঞ্চ হয়েছে। সব থেকে বেশি ইলেকট্রিক স্কুটার এই বছর লঞ্চ হয়েছে। ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি লঞ্চ হয়েছে একাধিক ইলেকট্রিক মোটরসাইকেলও। আজকের প্রতিবেদনে এমনই কয়েকটি দু-চাকার গাড়ি নিয়ে কথা বলব আমরা।

Electric Two-Wheeler : TVS থেকে OLA, বাজারে এলো 6টি দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, দেখে নিন কোনটি আপনার জন্য উপযুক্ত

Electric Two-Wheeler : দেখুন কোন কোন ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়েছে 2023-এ 

  1. Simple Dot One : বেঙ্গালুরুর Simple Energies-এর তরফ থেকে এই বছর নতুন স্কুটার লঞ্চ করা হয়েছে। Simple Dot One এই কোম্পানির এন্ট্রি লেভেল স্কুটার। ডিসেম্বরের প্রথমদিকে এটি লঞ্চ হয়েছে। এই গাড়ির এক্স শোরুম মডেলের দাম 1 লাখ টাকা। এতে রয়েছে 8.5 kW ইলেকট্রিক মোটর। যা 72 Nm টর্ক তৈরি করে। 2.77 সেকেন্ডে এই স্কুটার 0 থেকে 40 kmph গতি তুলতে পারে। এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ 105 kmph।
  2. Kinetic Zulu : Kinetic Green এই বছর তাদের নতুন ইলেকট্রিক স্কুটার Zulu লঞ্চ করেছে। এটির এক্স শোরুম মডেলের দাম 94 হাজার 990 টাকা। বর্তমানে এটি কেবলমাত্র battery সহ পাওয়া গেলেও, পরবর্তী সময়ে oil cooled ব্যাটারি সেট আপ সহ পাওয়া যাবে।
  3. Oben Rorr : Oben Rorr এই বছর জুলাই মাসে লঞ্চ হয়েছে। এই গাড়িটির এক্স শোরুম মডেলের দাম 1 লাখ 50 হাজার টাকা। এতে 8.8 kW PMS মোটর রয়েছে। যা 330 Nm টর্ক তৈরি করতে পারে। মাত্র 3 সেকেন্ডে এই গাড়ি 0 থেকে 40 kmph বেগে ছুটতে পারে। এই মডেলটির সর্বোচ্চ গতিবেগ 100 kmph।
  4. Ola S1 X : Ola Electric-এর তরফ থেকে এই সাশ্রয়ী স্কুটারটি আগস্ট মাসে লঞ্চ করা হয়েছে। এই গাড়িটির এক্স শোরুম মডেলের দাম 89 হাজার 999 টাকা। এতে আপনারা দু’রকম ব্যাটারির অপশন পেয়ে যাবেন। একটি হল, 2 kWh আর অপরটি হল, 3 kWh। একবার সম্পূর্ণ চার্জ দিলে 2 kwh ব্যাটারির স্কুটার 85 কিলোমিটার পথ যেতে পারে। অপরদিকে 3 kWh ব্যাটারির স্কুটার 90 km পথ যেতে পারে।
  5. Orxa Mantis : Orxa Energies এই বছর নভেম্বর মাসে Mantis লঞ্চ করেছে। এর এক্স শোরুম মডেলের দাম 3 লাখ 60 হাজার টাকা। এতে 8.9 kWh ব্যাটারি রয়েছে। একবার সম্পূর্ণ চার্জ দিলে এই স্কুটার 221 কিলোমিটার রেঞ্জ দিতে পারে। মাত্র 8.9 সেকেন্ডে 0 থেকে 100 kmph গতি তুলতে পারে Mantis। এর সর্বোচ্চ গতিবেগ 133 kmph। 3.3 kW ফাস্ট চার্জার দিয়ে 2.5 ঘন্টায় 80 শতাংশ চার্জ হতে পারে এই স্কুটার।
  6. TVS X : TVS তাদের ফ্ল্যাগশিপে আগস্ট মাসে এই স্কুটারটি লঞ্চ করেছে। এই ইলেকট্রিক স্কুটারটির এক্স শোরুম মডেলের দাম 2 লাখ 50 হাজার টাকা। এতে 4.44 kWh ব্যাটারি প্যাক দেওয়া আছে। এই স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ 105 কিলোমিটার। মাত্র 2.6 সেকেন্ডে 0 থেকে 40 kmph গতি তুলতে পারে TVS X। বর্তমানে ভারতের সবথেকে প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার হল এই মডেলটি।

আরও পড়ুন : Goan Classic 350 : শীঘ্রই এন্ট্রি নিচ্ছে Royal Enfield-এর Goan Classic 350, থাকবে নজরকাড়া ফিচারস

আরো পড়ুন