ADVERTISEMENT

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

আজ বিশ্ব পরিবেশ দিবসে উপহার হিসাবে থাকলো সর্বোচ্চ রেঞ্জ প্রদানকারী Top 5 EV Two-Wheelers এর তালিকা

ADVERTISEMENT

Top 5 EV Two-Wheelers : আমরা ভারতীয়রা সত্যিই আমাদের টু-হুইলারকে খুবই ভালোবাসি, তাই না? ভারতে টু-হুইলার সেগমেন্টটি  সারা বিশ্বের বৃহত্তমগুলির মধ্যে একটি, এবং গত কয়েক বছরে পেট্রোল-চালিতগুলির পরিবর্তে বৈদ্যুতিক দু-চাকার গাড়ি কেনার জন্য লোকেদের মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গিয়েছে।কিন্তু,  বৈদ্যুতিক গাড়ি চালানোর সময় মাইলেজের ব্যাপারে মনের মধ্যে একটা উদ্বেগ থাকে, সেটাই স্বাভাবিক। তবে আজকের প্রতিবেদনে আপনাদের এমন ৫টি ইলেকট্রিক দু-চাকার কথা বলব যা আপনাকে ভারতে দীর্ঘতম মাইলেজ অফার করে এবং তার পাশাপাশি আপনার মনের মধ্যে চার্জ ফুরিয়ে যাওয়ার উদ্বেগ কেও হ্রাস করবে।

ADVERTISEMENT

এখনকার দিনে আপনার একটি বৈদ্যুতিক টু-হুইলার থাকার সুবিধাগুলি প্রচুর, তবে একটি এই ইলেক্ট্রিক ভিকেলের খুব গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর মাইলেজ, যা সবসময়ই আমাদের মনে উদ্বেগের সৃষ্টি করে। কিন্তু আজ ৫ই জুন, ২০২৩ বিশ্ব পরিবেশ দিবসে, আমরা আপনার জন্য একটি তালিকা তৈরি করেছি যেখানে সেরা পাঁচটি বৈদ্যুতিক টু-হুইলার (Top 5 EVc Two-Wheelers) রয়েছে যেগুলি আপনাকে অবিশ্বাস্য মাইলেজ দেবে। আসুন তাহলে এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকাগুলি দেখে নেওয়া যাক।

Top 5 EVc Two-Wheelers : গ্র্যাভটন কোয়ান্টা (Gravton Quanta)

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

হাইদ্রাবাদ-ভিত্তিক স্টার্টআপের এই ইলেক্ট্রিক স্কুটারটি কেবলমাত্র ২৫ কিমি বেগে প্রতি ঘণ্টায় যেতে সক্ষম,  কিন্তু এই ইভি প্রায় একবার সম্পূর্ণ চার্জে ৩২০ কিলোমিটার রেঞ্জ দেবে আপনাকে, এমনটাই দাবি করা হচ্ছে নির্মাণকারী সংস্থার তরফে। যা অন্যান্য ইলেক্ট্রিক দি-চাকার কথা তো বাদই দিলাম, এমনকি বৈদ্যুতিক চার চাকার গাড়িগুলিকেও হার মানিয়ে দিতে সক্ষম। এই গাড়িতে Li-Ion ব্যাটারি দেওয়া হয়েছে, যেটি একবার সম্পূর্ণ চার্জ হতে ২ থেকে ৩ ঘণ্টা সময় নেয়। এই গাড়ির বর্তমান দাম ৯৫,০০০ থেকে ৯৯,০০০ টাকার মধ্যে (এক্স-শোরুম)।

Top 5 EV Two-Wheelers : আল্ট্রাভায়োলেট F77 (Ultraviolette F77)

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

বর্তমানে এই আল্ট্রাভায়োলেট মোটরসাইকেলটিকে পুরোপুরি পারফরম্যান্স-ভিত্তিক ভাবে ডিজাইন করা হয়েছে। কিন্তু এই গাড়ির মাইলেজকে টেক্কা দেওয়া এখনও অন্য কোন গাড়ির পক্ষে অসম্ভব ব্যাপার। ৩০৭ কিলোমিটারের মাইলেজ দাবি করে এই ইলেক্ট্রিক মোটর-বাইক নির্মাণকারী সংস্থা, এটিই একমাত্র বৈদ্যুতিক মোটরবাইক যা এত হাই রেঞ্জ প্রদান করে। এই F77 ইভিটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৫ ঘণ্টা। এই ইলেক্ট্রিক গাড়িটির বর্তমান মূল্য ভ্যরিএন্ট অনুযায়ী ৩.৮০ থেকে ৫.৫  লক্ষ টাকার মধ্যে।

Top 5 EV Two-Wheelers : আইভুমি এস ১ ২৪০ (ivoomi s1 240)

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

খুব সম্ভবত, আপনি হয়তো এই ব্র্যান্ড বা এই স্কুটার সম্পর্কে কখনও শোনেননি এবং সত্যি বলতে, অনেকেই শোনেননি। কিন্তু এই iVOOMi নামক ইভি নির্মাতা তাদের  এই S1 240 মডেলটির রেঞ্জ প্রায় ২৪০ কিলোমিটার বলে দাবি করে। এটি গাড়িটিকে একটি 2.5kW মোটর দিয়ে প্রস্তুত করা হয়েছে এবং 4.2kWh এর ক্ষমতা সম্পন্ন একটি টুইন ব্যাটারি দেওয়া হয়েছে। এই ইলেক্ট্রিক চালিত স্কুটারটি প্রধানত ৩টি ভ্যারিএন্টে আসে, এর সর্বোচ্চ ভ্যারিএন্টটির মাইলেজ ২৪০ কিমি যার দাম রাকা হয়েছে ১,২১,০০০ টাকা।

Top 5 EV Two-Wheelers : সিম্পল ওয়ান (Simple One)

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

সম্প্রতি সিম্পল এনার্জি (Simple Enegy) ঘোষণা করেছে যে, তার বৈদ্যুতিক স্কুটার সিম্পল ওয়ান (Simple One) বাজারে বিক্রি হওয়ার জন্য প্রস্তুত। এই স্কুটারটিকে একটি 5kWh পাওয়ার যুক্ত ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে যা একবার সম্পূর্ণ চার্জে প্রায় ২১২ কিলোমিটারের রেঞ্জ দিতে সক্কম, এমনটাই দাবি করা হয়েছে নির্মাণকারী সংস্থার তরফে।এই ইভির দাম রাখা হয়েছে ১.৪৫ থেকে ১.৫০ লক্ষের মধ্যে, সঙ্গে ৭৫০ ওয়াট Portable Charger নিতে ১৩,০০০ টাকা দিতে হবে।

Top 5 EV Two-Wheelers : ওলা এস ১ প্রো (Ola S1 Pro)

Top 5 EV Two-Wheelers : সবথেকে বেশি রেঞ্জ এই ৫টি ইলেক্ট্রিক দু-চাকার

Ola যে তার S1 এবং S1 Pro লঞ্চ করার পর থেকে ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে আধিপত্য বিস্তার করেছে, সেকথা আমাদের অজানা নয়। দুর্দান্ত ফিচার্স সম্পন্ন এই মজাদার স্কুটারটি একবার ফুল চার্জে প্রায় ১৮১ কিলোমিটার ভ্রমণ করতে পারে বলে দাবি কোম্পানির। উল্লেখ্য, Ola দাবি করেছে যে S1 Pro এর ব্যাটারিকে একটি ফাস্ট চার্জারের মাধ্যমে মাত্র ১৮ মিনিটে ৭৫ কিমি পর্যন্ত চার্জ করা যাবে। যাইহোক, আপনার বাড়িতে একটি সাধারন চার্জার থাকে, তাহলে Ola S1 Pro ইভিটি সম্পূর্ণ চার্জ হতে ৬ ঘন্টা ৩০ মিনিট সময় লাগবে।

আরো পড়ুন