ADVERTISEMENT

Smartphone Speaker: স্মার্টফোনের সাউন্ড কমে গেছে ? ঘরে বসেই এই ছোট্ট কাজটি করে ফেলুন

দোকানে না গিয়েও ফোনের সাউন্ড সহজেই ঠিক এই পদ্ধতিতে

ADVERTISEMENT

বর্তমান পরিস্থিতিতে আমাদের সকলের হাতেই এখন স্মার্টফোন। কিন্তু মুশকিলে পড়তে হয় যখন স্মার্টফোনের সাউন্ড (Smartphone Speaker) কমে যায়। অনেকদিন ব্যাবহার করার ফলে ফোনের স্পিকারে ময়লা জমে যাওয়ার ফলে ঠিক করে শোনা যায়না। চিন্তা করবেননা ফোনের স্পিকার খারাপ হয়ে গেলে আপনাকে যেতে হবে না দোকানে। আপনি নিজেই ঘরে বসে এই স্পিকার ঠিক করে নিতে পারবেন। আসুন জেনেনি কি ভাবে করবেন –

ADVERTISEMENT

টুথব্রাশ দিয়ে পরিষ্কার করার নিয়ম:

আপনার ঘরে নিশ্চয়ই পুরনো টুথব্রাশ আছে। প্রথমে টুথব্রাশটি ভালো করে পরিষ্কার করেনিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন, টুথব্রাশের ফাইবারগুলি যেন বেশি শক্ত না হয়। টুথব্রাশ ব্যবহার করে ফোনের স্পিকার গ্রিলে ছোট গ্রিলগুলি পরিষ্কার করতে পারেন। তবে আপনাকে খুব সাবধানে পরিষ্কার করতে হবে নাহলে হিতে বিপরীত হতে পারে।

তুলো দিয়ে পরিষ্কার করার নিয়ম:

তুলো দিয়ে খুব সহজেই আপনার ফোনের স্পিকার পরিষ্কার করতে পারেন। প্রথেমে তুলোটিকে হাত দিয়ে সরু করে নিতে হবে এরপর ফোনের স্পিকারের ছিদ্রগুলিকে পরিষ্কার করে নিতে হবে। ময়লা না বেরোনো পর্যন্ত পরিষ্কার করতে থাকুন। আপনার ব্যাবহার করা তুলোটি যদি নোংরা হয়ে যাই তবে নতুন তুলো ব্যাবহার করুন। যদি আপানর কাছে স্পিরিট থাকে তবে তুলোর মধ্যে অল্প ব্যাবহার করুন।

সিলিকন জেল দিয়ে পরিষ্কার করার নিয়ম:

স্মার্টফোনের স্পিকারে অনেক সময় জল ঢুকে যায়, এর ফলে সাউন্ড কমে যায়। সিলিকন ব্যাবহার করে জল বের করে নিতে পারেন-

১. যত তাড়াতাড়ি সম্ভব স্মার্টফোনটি বন্ধ করতে হবে।

২. এরপর শুকনো তুয়ালে দিয়ে ফোনটি পরিষ্কার করুন।

৩. পরিষ্কার হয়ে গেলে ফোনের ব্যাটারি এবং সিম কার্ডটি বের করে নিন।

৪. এর পরে, আপনাকে ফোনটি সিলিকা জেলের প্যাকেটে রাখতে হবে। ফোনটি কমপক্ষে 24 ঘন্টা ব্যাগে রেখে দিন। এতে ফোনের ভেতরের জল শুকিয়ে যাবে।

সুতির কাপড় দিয়ে পরিষ্কার করার নিয়ম:

আপনার কাছে যদি ব্রাশ, তুলো বা সিলিকা জেলের প্যাকেট না থাকে, তাহলে সুতির কাপড় দিয়েো সহজেই ফোনের স্পিকার পরিষ্কার করতে পারেন। পরিষ্কার একটি সুতির কাপড় নিন। এরপর হাত দিয়ে সরু করে নিতে হবে এবং ফোনের স্পিকারের ছিদ্রগুলিকে পরিষ্কার করে নিতে হবে।

আপনি যদি ফোনের কভার ব্যবহার করে থাকেন, তাহলে সপ্তাহে অন্তত একবার কভার থেকে ফোন বের করে কভার ও ফোন পরিষ্কার করুন। মনে রাখবেন, কিছু ক্ষেত্রে সঠিক সাবধানতা অবলম্বন না করলে আপনার ফোন খারাপ হয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনি নিজে পরিষ্কার না করে ইঞ্জিনিয়ারের পরামর্শ নিন।

আরো পড়ুন