আগামী মাসেই জোড়া ইলেক্ট্রিক স্কুটার লঞ্চ হচ্ছে, ঘোষণা করলো Simple Energy

পুজোর মরসুমেই বাজারে লঞ্চ হবে নতুন দুটি ইলেক্ট্রিক স্কুটার, জানালো Simple Energy

দেশের ইলেকট্রিক টু-হুইলারের জগতে রাঘববোয়ালগুলির পাশাপাশি নিজের নামও দাখিল করে ফেলেছে এই নবাগত সংস্থা সিম্পল এনার্জি (Simple Energy)। সম্প্রতি সংস্থা দুটি নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করবে বলে ঘোষণা করেছে। দামের দিক দিয়ে নতুন মডেল দুটি সদ্য লঞ্চ করা Simple One ফ্ল্যাগশিপ স্কুটারের তুলনায় সস্তা হবে বলে জানা যাচ্ছে। আসন্ন জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে সেগুলি বাজারে লঞ্চ করা হবে। উল্লেখ্য, বিভিন্ন কালার অনুযায়ী সিম্পল ওয়ান (Simple One)-এর বাজার মূল্য ১.৪৫ লক্ষ টাকা থেকে ১.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে।

Simple Energy এর জোড়া স্কুটার এর দাম ও ডিজাইন

আর কয়েক মাস পরেই পুজো আর সেই পুজোর মরসুমের আগেই লঞ্চ হতে চলেছে Simple Energy-এর এই ইভি দুটি। এই ইলেকট্রিক স্কুটার দুটির মূল্য ১ লাখ বা তার একটু বেশি হবে বলে অনুমান করা হচ্ছে। দাম কম হওয়ার কারণে তুলনামূলক কম ক্ষমতার ব্যাটারি থাকবে এতে, ফলস্বরূপ রেঞ্জের পরিমাণও কম হবে এই ইভিতে। এছাড়াও গাড়ির দাম ক্রেতাদের পকেট-ফ্রেন্ডলি রাখতে ফিচারের তালিকাতেও হয়তো কিছু কাটছাঁট করা হতে পারে।

Simple One-এর সাথে আসন্ন মডেলগুলির ডিজাইনে কোন পরিবর্তন থাকছে কিনা, সে সম্পর্কিত কোন তথ্য জানা যায়নি এখনও পর্যন্ত। তবে লঞ্চের পর এই ইভিগুলি TVS iQube, Ather 450X ও Ola S1 Air ইত্যাদি গাড়িগুলিকে ভালোই টক্কর দেবে।

Simple Energy : সিম্পল ওয়ানের ফিচার্স ও স্পেসিফিকেশন

Simple Enegy-এর প্রথম মডেল Simple One ৮.৫ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর নিয়ে এসেছে, যা ৭২ এনএম টর্ক উৎপাদন করে। ধুলোবালি ও জল প্রতিরোধক এর জন্য IP67 বিধি মেনে এসেছে। স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘণ্টায় ১০৫ কিমি। প্রতি ঘন্টায় ০-৪০ কিমি/ঘন্টার গতি তুলতে ২.৭৭ সেকেন্ড সময় লাগবে। ইকো, রাইড, ড্যাশ এবং সনিক নামে চারটি রাইডিং মোড পাবেন ব্যবহারকারীরা।

Simple One ফুল চার্জে ২১২ কিলোমিটার (পরীক্ষিত) রেঞ্জ প্রদান করবে বলে দাবি করেছে কোম্পানি। এবং তখনও ব্যাটারিতে ৬ শতাংশ চার্জ অবশিষ্ট থাকবে। ফাস্ট চার্জারে ১.৫ কিমি/মিনিট গতিতে ০-৮০% চার্জ হবে। আবার বাড়িতে একটি ৫ কিলোওয়াট আওয়ার চার্জার দ্বারা চার্জ করতে ৫ ঘন্টা ৫৪ মিনিট সময় লাগবে। এর পোর্টেবল ব্যাটারিটি চার্জ হতে সময় নেবে ২ ঘন্টা ৭ মিনিট, যেখানে ফিক্সড ব্যাটারির ক্ষেত্রে তা হবে ৩ ঘন্টা ৪৭ মিনিট।

Simple Energy তার সিম্পল ওয়ানে বিশেষ ফিচার্সের মধ্যে দিয়েছে পার্ক অ্যাসিস্ট, ব্লুটুথ, ৪জি কানেক্টিভিটি, ওটিএ আপডেট, অনবোর্ড নেভিগেশন, ডকুমেন্ট স্টোরেজ, মোবাইল অ্যাপ্লিকেশন ইত্যাদি। এর ৭-ইঞ্চি ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে চলবে। এটিও IP67 রেটিং প্রাপ্ত।

আরো পড়ুন