Jio Satellite Internet : 4G ও 5G এখন অতীত! এবার স্যাটেলাইট দিয়ে চলবে Jio-র সুপারফাস্ট ইন্টারনেট, জেনে নিন বিস্তারিত

Reliance Jio : এবার থেকে শহর হোক বা গ্রাম সব জায়গায় পৌঁছে যাবে ইন্টারনেট পরিষেবা। তবে এক্ষেত্রে আর তারের দরকার হবে না। সোজা মহাকাশ থেকেই সকলে পেয়ে যাবে সুপারফাস্ট ইন্টারনেট। জিও চালু করতে চলেছে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা।

Jio Satellite Internet : মুকেশ আম্বানির নেতৃত্বে রিলায়েন্স জিও Indian National Space Promotion and Authorisation Centre (IN SPACe) থেকে অত্যাবশ্যক অবতরণ অধিকার ও বাজার অ্যাক্সেস সংরক্ষিত করার দিকে এগিয়ে চলেছে।

Jio Satellite Internet

গোটা দেশ জুড়ে এই সংস্থার Jio Satellite Internet পরিষেবা চালু করার জন্য অনুমতি Relience Jio-র দরকার। এই সম্বন্ধে জ্ঞাত ব্যক্তিরা জানিয়েছেন, রিলায়েন্স জিও মহাকাশ শিল্পের নিয়ন্ত্রণ সংস্থা IN SPACe এ সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা করেছে। বহুল প্রতীক্ষিত এই অনুমোদন আসন্নভাবে প্রত্যাশিত।

কীভাবে আপনার কাছে পৌঁছাবে Jio Satellite Internet পরিষেবা?

Jio Satellite Internet-এর মাধ্যমে এবার থেকে শহর হোক বা গ্রাম সব জায়গায় পৌঁছে যাবে ইন্টারনেট পরিষেবা। এক্ষেত্রে আর তারের দরকার হবে না। সোজা মহাকাশ থেকেই সকলে পেয়ে যাবে সুপারফাস্ট ইন্টারনেট।

আরও পড়ুন : Netflix Free Subscription : Jio ও Airtel গ্রাহকরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন Netflix, কিন্তু কীভাবে? জেনে নিন

জিও চালু করতে চলেছে Jio Satellite Internet পরিষেবা। জিও স্পেস ফাইবারের মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে। ইতিমধ্যে জিও Indian National Space Promotion and Authorisation Centre (IN SPACe)-এ আবেদন করেছে। সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, খুব শীঘ্রই এই অনুমোদন পেয়ে যেতে পারে মুকেশ আম্বানির কোম্পানি Relience Jio। এর মাধ্যমে টেলিকম সংস্থা হিসেবে এক ধাপ এগিয়ে যাবে রিলায়েন্স জিও। Jio Satellite Internet পরিষেবা দেওয়ার ক্ষেত্রে কোন ভারতীয় সংস্থা আবেদন করেনি। তবে Jio-কে বড়সড় টেক্কা দেবে এলন মাস্কের Starlink

 

Starlink বর্তমানে বিশ্বের একাধিক দেশে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দিচ্ছে। ভারতে এলন মাস্কের এই সংস্থা এখনও পর্যন্ত ছাড়পত্র পায়নি। আর সেই সুযোগকেই হাতিয়ার করছে জিও। এই অনুমোদন পাওয়ার জন্য একাধিক মন্ত্রকের অনুমতি আর সিকিউরিটি ক্লিয়ারেন্স এর দরকার পড়ে। ভারতের টেলিকম দপ্তর এর কাছ থেকে জিও মালিকানাধীন Global Mobile Personal Communication অর্থাৎ GMPCS লাইসেন্স পেয়ে গিয়েছে।

আরও পড়ুন : Jio-র দুর্দান্ত প্ল্যান! একটি রিচার্জ করলেই উপভোগ করতে পারবেন 3 জন, জানুন বিস্তারিত

এই সংস্থা গতবছর মোবাইল কংগ্রেস অনুষ্ঠানের জিপ স্পেস ফাইবারের সূচনা করেছিল। প্রাথমিকভাবে এটি চালু হয়েছে দেশের 4টি শহরে। যথা :- উড়িষ্যার নবরংপুর, ছত্রিশগড়ের কোরবা, গুজরাতের গির আর অসমের ONGC জোরহাট। Jio Satellite Internet পরিষেবার জন্য লুক্সেমবার্গের স্যাটেলাইট টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক SES এর সাথে হাত মিলিয়েছে Relience Jio

আরো পড়ুন