Realme Phone Leaks Data : রিয়েলমি ফোন ব্যবহার করেন ! আপনার সব ডেটা নিরাপদ তো

আপনি কি Realme মোবাইল ব্যবহার করছেন? তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য।

Realme Phone Leaks Data : আপনার স্মার্টফোনের ডেটা কি নিরাপদ? আসলে, আজ পর্যন্ত কেউ এটা সম্পর্কে কথা বলেননি। কিন্তু সম্প্রতি একজন নিজের টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে রিয়েলমি স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছেন। জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি Realme এর বিরুদ্ধে এখন ব্যবহারকারীদের ডেটা চুরির অভিযোগ উঠেছে। সম্প্রতি, Rishi Bagree নামের এক ব্যাক্তি রিয়েলমি ফোনে “এনহ্যান্সড ইন্টেলিজেন্ট সার্ভিসেস”(Enhanced Intelligent Services) নামে একটি বৈশিষ্ট্যের উল্লেখ করেছেন যা ডিভাইসের তথ্য, অ্যাপ ব্যবহারের স্ট্যাটিস্টিক্স এবং অন্যান্য ডেটা সংগ্রহ করে।

Realme Phone Hacks : কি বলেছেন টুইট করে

বাগ্রি টুইট করেছেন, “Realme-এর স্মার্টফোনে একটি ফিচার্স (Enhanced Intelligent Services) রয়েছে যা ব্যবহারকারীদের ডেটা (কল লগ, এসএমএস এবং লোকেশান) ক্যাপচার করে। আপনি সেটিংস > অ্যাডিশোনাল সেটিংস > সিস্টেম সার্ভিস > এনহ্যান্সড ইন্টেলিজেন্ট সার্ভিসেস-এ যাওয়ার পরেই দেখতে পাবেন এই ফিচার্সটি ডিফল্টভাবে “অন” রয়েছে। ভারতীয় ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই তাদের ডেটা শেয়ার করার জন্য অন্ধকারে রাখা হয়েছে। যেহেতু এটি ডিফল্টরূপে চালু আছে তাই এটি মূলত একটি বাধ্যতামূলক সম্মতি”

তদন্ত স্বরূপ Realme 11Pro+ ডিভাইসটিকে পরীক্ষা করে দেখা যায় যে এর সেটিংসে এনহ্যান্সড ইন্টেলিজেন্ট সার্ভিসেস ফিচার্সটি ডিফল্ট ভাবেই ‘অন’ রয়েছে। এনহ্যান্সড ইন্টেলিজেন্ট সার্ভিসেস ফিচার্সটিকে খুবই গুরুত্বপূর্ণ করে তোলা হয়েছে এই ফোনে, যেমন চার্জিং অপটিমাইজেশন ফিচার্সটির জন্য আপনাকে লোকেশানের অ্যাক্সেস দিতে হবে, ওয়ালপেপার এবং পারসনালাইজেশনের জন্য আপনার ফোনের না পড়া (Unread) ম্যাসেজ ও মিস্‌ড কলের অ্যাক্সেস দিতে হবে ইত্যাদি।

জানা যাচ্ছে যে Realme একমাত্র ফোন নয় যেখানে এই ধরনের বৈশিষ্ট্য রয়েছ, আসলে সমস্ত BBK ইলেকট্রনিক্স ফোনের একই ফিচার্স বিদ্যমান। উল্লেখ্য, “সেন্ড ডায়াগনস্টিক ডেটা” নামে একটি ফিচার্স Samsung Galaxy ফোনেও ডিফল্টরূপে অ্যাক্টিভ রয়েছে। সুতরাং, চীনা ছাড়াও অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলিও ডেটা সংগ্রহের তালিকায় নিযুক্ত রয়েছে।

Realme এখনো এই অভিযোগের বিষয়ে কোন প্রতিক্রিয়া জানায়নি। এই সংস্থাগুলি সংগৃহীত ডেটার সাথে কী করতে চায় এবং তারা যে প্রোডাক্ট ও সার্ভিসগুলি অফার করে তার জন্য এই ফাংশনগুলি সত্যিই প্রয়োজনীয় কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে এটা বলতেই হয়, এই ডেটা সংগ্রহের উদ্দেশ্য এবং গুরুত্ব সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত রাখা এই কোম্পানিগুলির দায়িত্ব।

আরো পড়ুন