ADVERTISEMENT

PhonePe UPI Lite: অনলাইন পেমেন্টে এখন থেকে লাগবে না পিন

ফোনপে ইউপিআই লাইট (PhonePe UPI Lite) এর মাধ্যমে বিনা পিনে কি ভাবে টাকা পাঠাবেন? জানতে প্রাতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

ADVERTISEMENT

যতো দিন যাচ্ছে সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে টাকা-পয়সা লেনদেন হলেই বেশি খুশি হচ্ছেন। এর ফলে, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলির ব্যাবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই প্ল্যাটফর্মগুলির মধ্যে, ফোনপে (PhonePe) ভারতের একটি জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম (Digital Payment Platform)। সম্প্রতি, ফোনপে ইউপিআই লাইট পরিষেবা চালু করেছে। ইউপিআই লাইট ব্যবহারকারীরা দ্রুত লেনদেন করতে পারবে, পেমেন্ট করার জন্যে কোনো পিন লাগবেনা।

ADVERTISEMENT

ফোনপে ইউপিআই লাইট (PhonePe UPI Lite) এর মাধ্যমে কতো টাকা পাঠাতে পারবেন ?

ইউপিআই লাইট (UPI Lite) ব্যবহারকারীরা ছোট্ট ছোট্ট লেনদেন খুব সহজে এবং দ্রুততার সঙ্গে করতে পারবেন। সিঙ্গেল ক্লিকেই ইউজাররা ২০০ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন, এর জন্য পিনও দিতে হবে না। নতুন ফিচার সম্পর্কে ফোনপে জানিয়েছে, ইউজাররা যেকোনো ইউপিআই মার্চেন্ট বা কিউআর কোডে টাকা পেমেন্ট করতে পারবেন। দেশের সমস্ত ব্যাংক এই অপশনটি সমর্থন করবে। 

তবে এই পরিষেবার জন্যে, ইউজারদের ফোনপে-তে ইউপিআই লাইটে আগে থেকে কিছুটা ব্যালেন্স সংরক্ষণ করে রাখতে হবে। ইন্টারনেট পরিষেবা ছাড়াই আপনি যেকোনো পেমেন্ট করতে পারবেন ইউপিআই লাইট এর মাধ্যমে। ইউজাররা ফোনপের ইউপিআই লাইট অ্যাকাউন্টে ২,০০০ টাকা পর্যন্ত সংরক্ষণ করে রাখতে এবং একবারে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন।

কীভাবে ফোনপে ইউপিআই লাইট (PhonePe UPI Lite) সক্রিয় করবেন?

অ্যাক্টিভেট করতে ফোনপে (PhonePe) ব্যবহারকারীদের কোন রকম কেওয়াইসি (KYC) ভেরিফিকেশনের প্রয়োজন নেয়।  কীভাবে সক্রিয় করবেন, সেই পদ্ধতিগুলি জেনে নিন – 

১. প্রথমে আপনার ফোনপে অ্যাপটি ওপেন করুন।

২. ওপেন হবার পর, হোম স্ক্রিন থেকে ইউপিআই লাইট অপশনে ক্লিক করে সেটিকে সক্রিয় করুন।

৩. এরপর, আপনি ইউপিআই লাইটে যে পরিমাণ পাঠাতে চান তা লিখুন এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি বেছে নিন।

৪.  সবশেষে আপনার নিজের ইউপিআই পিন লিখলেই ইউপিআই লাইট অ্যাকাউন্ট পরিষেবা সক্রিয় হয়ে যাবে।

ইউপিআই লাইট এ থাকা ব্যালান্স কাজে লাগিয়ে মুদিদ্রব্য কেনাকাটি থেকে শুরু করে একাধিক জরুরি কাজে ছোট্ট-ছোট্ট পেমেন্টের কাজে লাগানো যাবে। কিন্তু আপনাকে মনে রাখতে হবে ২০০ টাকার বেশী পেমেন্ট আপনি করতে পারবেননা। ফোনপের তরফ থেকে বলা হয়েছে, ইউজারদের অভিজ্ঞতা বাড়াতে এবং লেনদেনে ব্যর্থতার হার কমাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরো পড়ুন