ADVERTISEMENT

Google Pay: ডেবিট কার্ড ছাড়াই গুগল পে দিয়ে পেমেন্ট করুন, এই নিয়মে

এখন থেকে ডেবিট কার্ড ছাড়াই করা যাবে UPI পেমেন্ট, কি ভাবে দেখে নিন।

ADVERTISEMENT

Google Pay Activation Without Debit Card: ডিজিটালাইজেশনের যুগে অধিকাংশ ইউজাররা Google Pay ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করে টাকা-পয়সা লেনদেন করছেন। এই সংস্থাটি তাদের ইউজারদের সুবিধার জন্য একের পর এক পরিষেবা এনে চলছে। গত মাসে গুগল পে ডিজিটাল ওয়ালেটে রুপে ক্রেডিট কার্ড সমর্থন করার কথা ঘোষণা করেছিল। এবার জানা যাচ্ছে যে, ডেবিট কার্ড ছারাই অনলাইন পেমেন্ট করা যাবে। কিন্তু কি করে? আসলে ব্যাপারটা হচ্ছে যে এই সংস্থাটি সম্প্রতি আধার (Aadhaar) কার্ডের মাধ্যমে UPI অ্যাক্টিভ করার অপশন চালু করেছে। অর্থাৎ গুগল পে ওটিপি ভেরিফিকেশন এবার থেকে আধার কার্ড দিয়েই করা যাবে, এর জন্য ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে না।

ADVERTISEMENT

গত বছর PhonePe তাদের ইউজারদের জন্য এই আধার (Aadhaar) কার্ডের মাধ্যমে UPI অ্যাক্টিভেশন করার পরিষেবা চালু করেছিল। এই পরিষেবা এবার থেকে Google Pay-এর ইউজারদের জন্য উপলব্ধ করা হল।

আধার (Aadhaar) কার্ড দিয়ে Google Pay থেকে কি ভাবে পেমেন্ট করবেন

  • প্রথমে আপনার স্মার্টফোনের ডিভাইসে Google Pay অ্যাপ ডাউনলোড করে নিন।
  • এরপর অ্যাপ ওপেন করুন, ব্যাংক অ্যাকাউন্ট ভেরিফাই অপশনে ক্লিক করুন।
  • ক্লিক করার পর, ডেবিট কার্ড বা আধার-ভিত্তিক UPI অনবোর্ডিং-এর মধ্যে নির্বাচন করার জন্য একটি নতুন বিকল্প রয়েছে।
  • এরপর, আধার অপশনটি বেছে নিন এবং আপনার আধার নম্বরের প্রথম ছয়টি সংখ্যা লিখুন।
  • তারপর UIDAI এবং ব্যাংক থেকে আসা ওটিপি টাইপ করে, ভেরিফিকেশন পক্রিয়া সম্পূর্ণ করুন।
  • সবশেষে আপনার UPI পিন সেট করুন।

এই পক্রিয়া সম্পূর্ণ করার পর ইউজাররা Google Pay-এর সব পরিষেবা ব্যবহার করতে পারবে। অর্থাৎ লেনদেন বা তাদের অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবে। NPCI-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, বর্তমানে ২২ টি ব্যাঙ্ক আধারের মাধ্যমে UPI পেমেন্ট সিস্টেম পরিষেবাটি সমর্থন করেছে। তবে জানা যাচ্ছে যে, ভবিষ্যতে সরকারি বা বেসরকারি সব ব্যাংক এই  UPI পেমেন্ট সিস্টেম পরিষেবা সমর্থন করবে।

আরো পড়ুন