ADVERTISEMENT

Pan-Aadhaar Link – ৩০শে জুন কি লাস্ট ডেট ? নাকি বাড়বে সময়সীমা, আসুন দেখেনি

প্যান-আধার লিঙ্কের সময় কি ৩০ জুনের পর বাড়তে চলেছে ? চিন্তামুক্ত থাকতে দেখে নিন

ADVERTISEMENT

সারা দেশ জুড়ে Pan Aadhaar Link করার শেষ সময়সীমা ৩০ জুন পর্যন্ত। অর্থাৎ এই সময়সীমার মধ্যে আপনার প্যান-আধার লিঙ্ক যদি না করানো হয় তাহলে আপনি বঞ্চিত হতে পারেন বিভিন্ন আর্থিক পরিষেবা থেকে। এদিকে ইনকাম ট্যাক্স ফাইল করার শেষ সময় হচ্ছে ৩১ জুলাই, আর আপনার প্যান-আধার লিঙ্ক যদি না করা থাকে তাহলে আপনি আপনার ট্যাক্স ফাইলও সাবমিট করতে পারবেন না।

ADVERTISEMENT

সময়সীমা ৩০ জুন অবধি জানা সত্ত্বেও অনেকেরই মনে প্রশ্ন জাগে যে, ৩০ জুনের মধ্যে যদি প্যান-আধার লিঙ্ক না করানো হয় তাহলে কি হতে পারে ? তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি, সরকারের পক্ষ থেকে প্যান-আধার লিঙ্কের সময়সীমা বাড়ানোর ব্যাপারে কোনরকম তথ্য প্রকাশ করা হয়নি। সুতরাং, সময়সীমা বাড়ানোর অপেক্ষা না করে যত শীঘ্র সম্ভব Pan-Aadhaar Link-এর কাজটি সম্পন্ন করে ফেলাই শ্রেয়। নাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হোক বা ফিক্সড ডিপোজিট হোক বা মিউচুয়াল ফান্ড হোক কোনটাই করা যাবে না, কারণ আপনার প্যান কার্ডটি হয়ে পরবে নিষ্ক্রিয়।  

তবে এব্যাপারে নানা মুনির নানা মত, যেমন রুচিকা ভগত (সিএ, এমডি অফ নীরজ ভগত অ্যান্ড কোং) জানিয়েছেন, “প্যান-আধার লিঙ্ক না হলে প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। আয়কর রিটার্নও দাখিল করা যাবে না, ফলে উচ্চ হারে ট্যাক্স কাটা হবে। তাই সময়ের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করতেই হবে। নির্ধারিত তারিখ বাড়ানোর সম্ভাবনা কম, কারণ পর্যাপ্ত সময় দেওয়া হয়েছে। সুতরাং তারিখ বাড়ানোর জন্য অপেক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব প্যান এবং আধার লিঙ্ক করিয়ে নেওয়া উচিত”।

অন্যদিকে, বিবেক আইয়ার (পার্টনার অফ গ্রান্ট থর্নটন ভারত) বলেন, “আরও বেশি মানুষ যাতে Pan-Aadhaar Link করাতে পারেন সে জন্য সময়সীমা ৪ মাস বাড়িয়ে অক্টোবরের শেষ পর্যন্ত করা হতে পারে। জরিমানার পরিমাণও একই থাকবে”। বলাই বাহুল্য, আদৌতে প্যান-আধার লিঙ্কের সময়সীমা বাড়ানো হবে কিনা তার কোন সম্ভাবনায় নেই, তাই অকারণে দেরি না করে সময় থাকতে আপনার প্যান কার্ডকে আধার কার্ডের সাথে লিঙ্ক করিয়ে নিন। আধার কার্ড আপডেট ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আরো পড়ুন