ADVERTISEMENT

Okaya EV : হাতে মাত্র ৬দিন সময়, ওকায়া ইভির এই মডেল টির দাম বাড়ছে ৪৫,০০০ টাকা

ওকায়া ইভি (Okaya EV) এর ইলেক্ট্রিক স্কুটার কেনার কথা ভাবছেন ? তাহলে আজই যান ওকায়া ইভির শো রুমে নাহলে বেশি দিতে হবে ৪৫,০০০ টাকা

ADVERTISEMENT

ওকায়া ইভি (Okaya EV) জানিয়েছে যে, ১ জুন, ২০২৩ থেকে ফাস্ট এফ (Faast F) সিরিজের ইলেকট্রিক স্কুটারের দাম বাড়তে চলেছে, একলাফে ৪৫,০০০ টাকা বাড়ার কথা বলেছে সংস্থা। অতএব, যেসব ক্রেতারা ইলেকট্রিক স্কুটার কেনার কথা ভাবছেন তারা যেন ৩১ মে এর মধ্যে শোরুমে যান সেই পরামর্শ দিয়েছে ওকায়া।

ADVERTISEMENT

Okaya EV : কেন বাড়ছে ওকায়া ইভির দাম

প্রথমেই জানিয়ে রাখি যে, দেশের ভারী শিল্প মন্ত্রকের প্রস্তাবে সিলমোহর লাগিয়ে কেন্দ্র সরকার ফেম-২ প্রকল্পের আওতাই ইলেক্ট্রিক ২-চাকার যানবাহনে সরকারি সাবসিডি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই গোটা দেশ জুড়ে উপলব্ধ সমস্ত ইলেক্ট্রিক দুই-চাকার দাম যে এক লাফে অনেকটাই বৃদ্ধি পাবে, তাতে আরও কোন সন্দেহ নেই।

সম্প্রতি ওকায়া (Okaya EV) ভারতে Faast F2F ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। সংস্থার দাবি, এই স্কুটার প্রধানত স্টুডেন্টস এবং তরুণ প্রজন্মের কথা মাথায় রেখেই লঞ্চ করা হয়েছে। Okaya EV-এর দু-চাকাগুলিতে AIS 156 Phase 2 বিধি মেনে লিথিয়াম আয়রন ফসফেট (Lithium Iron Phosphate) ব্যাটারি দেওয়া হয়েছে। এগুলি জল এবং ধুলোবালি প্রতিরোধ করতে সক্ষম এবং এনএমসি (Nickel Manganese Cobalt) ব্যাটারির তুলনায় এগুলি বেশি দীর্ঘায়িত। ভারতীয় আবহাওয়ার সাথে এলপিএফ ব্যাটারি নিজেকে মানিয়ে নেবে খুব সহজেই। এই স্কুটার এর বর্তমান মূল্য ৮৩,৯৯৯ (এক্স-শোরুম), কিন্তু ১ জুন, ২০২৩ এর পর এক ধাক্কাই এর দাম বেড়ে যাবে ৪৫,০০০ টাকা অর্থাৎ ১,২৮,৯৯৯ টাকা।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই জানিয়েছে যে, ০১.০৬.২০২৩ থেকে ফেম-২ প্রকল্পের অধীনে যে কোনও দু-চাকা ইলেক্ট্রিক গাড়ির ব্যাটারির ক্ষেত্রে প্রতি কিলোওয়াট আওয়ার (/kWh) পিছু সাবসিডি কমে ১৫,০০০ এর পরিবর্তে ১০,০০০ টাকা হচ্ছে এবং দামের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ৪০% থেকে কমে হচ্ছে ১৫%। অর্থাৎ সরকারি সুযোগ-সুবিধা কমে যাওয়ায় ইলেক্ট্রিক চালিত দু-চাকা গুলির দাম বেড়ে যাওয়া তাই স্বাভাবিক। Okaya EV সম্বন্ধে আরও আপডেট পেতে “এখানে ক্লিক করুন”

আরও জানিয়ে রাখি, আগামী মাস থেকে প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার নির্মাতা এথার এনার্জি (Ather Energy) তাদের মডেলের দামও বাড়তে চলেছে বলে জানিয়েছে। সংস্থার বক্তব্য, ৩১ মে পর্যন্ত কেন্দ্রের ফেম-২ প্রকল্পের পুরনো ভর্তুকি ধরে ক্রেতারা স্কুটারে ৩২,৫০০ টাকা পর্যন্ত ছাড় পাবেন।

আরো পড়ুন