ADVERTISEMENT

Honda EV Bike : না লাগবে লাইসেন্স না লাগবে রোড ট্যাক্স, এক চার্জে চলবে ৮০ কিমি

সুপরিচিত অটোমোবাইল নির্মাতা হোন্ডা ভারতে তার দুটি ইলেক্ট্রিক দুই চাকার নামের পেটেন্ট দায়ের করলো (Honda EV Bike)

ADVERTISEMENT

সাধারন মানুষের খরচা বাঁচাতে এবং পরিবেশ দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে,  বৈদ্যুতিক যানবাহনের ব্যবহারই অপরিহার্য তথা এক ও অদ্বিতীয়। তাই স্টার্টআপ গুলির পাশাপাশি তাবড় অটোমোবাইল প্রধান কোম্পানিগুলিও তাদের বৈদ্যুতিক টু-হুইলারের রূপরেখা ছকতে ব্যাস্ত। এই যেমন হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড বা এইচএমএসআই (HMSI), জাপানি সংস্থাটি ভারতে Dax e:’ এবং ‘Zoomer e: নামে একজোড়া ইলেকট্রিক স্কুটারের পেটেন্ট দায়ের করল। ফলে এদেশে স্কুটার দুটির লঞ্চের সম্ভাবনাকে ঘিরে জল্পনা তৈরি হয়েছে।

ADVERTISEMENT

Honda EV Bike : রেঞ্জ ও স্পীড

ডিজাইন দেখে দু’টি মডেলই লাস্ট-মাইল ডেলিভারির ক্ষেত্রে ব্যবহারের জন্য উপযুক্ত বলেই মনে করা হচ্ছে। আগেই অন্য মার্কেটে আত্মপ্রকাশ করার সুবাদে বলা যায়, Honda Dax e:’ এবং ‘Zoomer e: একচার্জে ৮০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে এবং প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে চলতে পারবে। অর্থাৎ লো স্পিড মডেল হওয়ার কারণে চালাতে লাইসেন্সের প্রয়োজন পড়বে না।

Honda EV Bike : স্পেসিফিকেশন

Dax e: মডেলে উপস্থিত একটি হাই-সেট হ্যান্ডেলবার, সিঙ্গেল সার্কুলার হেডল্যাম্প, টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন, ডিস্ক ব্রেক আপ ফ্রন্ট, অ্যালয় হুইল, একটি টিউবুলার স্পাইন, সিঙ্গেল সিট। অন্যদিকে Honda Zoomer e: এ দেওয়া হয়েছে একটি চমকদার ডিজাইনের এক্সটার্নাল ফ্রেম, দুটি গোলাকৃতি হেডল্যাম্প, অ্যালয় হুইল, ডিস্ক ব্রেক এবং ডুয়েল সাইডেড রিয়ার কয়েল স্প্রিং সাসপেনশন। উভয়ে ইলেকট্রিক স্কুটার ফুল চার্জে ৮০ কিলোমিটার পথ ছুটবে বলে দাবি করা হয়েছে।

অনন্য ও চমকপ্রদ ডিজাইনের এই ইলেকট্রিক স্কুটারগুলি বাস্তবিকতার মডেল পছন্দ করেন এমন ক্রেতাদের কথা বিবেচনা করে আনা হচ্ছে। উভয় মডেলে সিঙ্গেল সিট অফার করা হয়েছে। হাব মোটরের উপর ভিত্তি করে আসবে এগুলি। পরিবেশবান্ধব মডেলগুলির পথকর দেওয়া এবং রেজিস্ট্রেশনের প্রয়োজন পড়বে না।

Honda EV Bike : কবে লঞ্চ হতে পারে

নতুন বৈদ্যুতিক স্কুটারের জন্য পেটেন্ট দাখিল করা হয়েছে, তবে এখনও পর্যন্ত ভারতীয় বাজারে এই বৈদ্যুতিক স্কুটারগুলি লঞ্চ করার বিষয়ে কোনও আপডেট নেই। সংস্থাটি ইতিমধ্যে ভারতীয় বাজারের জন্য কিছু নাম পেটেন্ট করেছে তবে তাদের লঞ্চ সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। Dax e এবং Honda Zoomer e-এর পেটেন্ট দাখিল করার আগে, কোম্পানিটি -Honda CBR250RR, এবং Honda CL300 নামে পেট্রোল চালিত যানবাহনের পেটেন্ট দাখিল করেছিল।

আরো পড়ুন