Maruti Suzuki eVX : এক চার্জে চলবে 550 KM! বাজারে আসতে চলেছে Maruti Suzuki eVX, জানুন ফিচারস

Maruti Suzuki eVX : শীঘ্রই মার্কেট কাঁপাতে আসছে Maruti Suzuki-র নতুন EV, ফিচারস অবাক হবেন আপনিও

Maruti Suzuki eVX : Maruti Suzuki তাদের প্রথম EV, eVX ভারতীয় বাজারে লঞ্চ করতে চলেছে। আশা করা যাচ্ছে আগামী বছরের মধ্যে এটি ভারতীয় বাজারে চলে আসবে। eVX এর একটি Toyota ভার্সনও আসবে। এগুলি ভারতের পাশাপাশি বিদেশেও রপ্তানি হবে। তবে Maruti-র তরফ থেকে অফিসিয়ালি 2025 অর্থবছরে লঞ্চের কথা জানিয়ে দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, 2025-এ দাম ঘোষণার সাথে সাথেই বাজারেও লঞ্চ হতে পারে এই মডেল। Maruti Suzuki-র এক্সিকিউটিভ ডিরেক্টর রাহুল ভারতী জানিয়েছেন, Maruti Suzuki eVX হল প্রথম SUV। এটি 2024-2025 অর্থবছরে ভারতে লঞ্চ হবে। বর্তমানে হাঁসালপুরে SMG ফ্যাসিলিটির 3 টি প্লান্ট রয়েছে। EV ম্যানুফ্যাকচার করার জন্য খুব শীঘ্রই নতুন প্রোডাকশন লাইন যুক্ত করা হবে।

Maruti Suzuki eVX

এই গাড়িটি হাই স্পেসিফিকেশন যুক্ত SUV হবে। এতে থাকবে 60kWh ব্যাটারি সহ 550KM রেঞ্জ। তবে এখনও পর্যন্ত ইউনিটের সংখ্যা সম্পর্কে কোনও কিছু নিশ্চিত করা হয়নি বলে রাহুল ভারতি জানিয়েছেন। SMG আসলে মারুতি সুজুকি ইন্ডিয়ার সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান। এই প্লান্টটি 2017 সালে প্রতিষ্ঠা হয়। আসন্ন eVXToyota গুজরাটের হাঁসালপুরের সুজুকি মোটরের ফ্যাসিলিটিতে তৈরি হবে। এটি আহমেদাবাদ থেকে 90 কিলোমিটার দূরে অবস্থিত। প্রসঙ্গত উল্লেখ্য, SMG সম্প্রতি তাদের 30 লাখ তম গাড়ি লঞ্চ করেছে। Baleno, Dzire, SwiftFronx এর মত মডেলগুলি SMG প্লান্টে তৈরি হয়। প্রতিবছর প্রায় 7 লাখ 50 হাজার ইউনিট গাড়ি তৈরি হয় এই প্লান্টে।

আরও পড়ুন : Brezza VS Taigun : Maruti Suzuki Brezza নাকি Volkswagen Taigun, কোনটি আপনার জন্য উপযুক্ত? দেখে নিন তুলনা

Maruti Suzuki eVX

eVX আর Toyota সম্প্রতি Toyota Urban SUV Concept হিসেবে ধারণা করা হয়েছে। এটি Toyota -র 27PL স্কেটবোর্ড প্লাটফর্ম। এই প্লাটফর্মটি ভবিষ্যতে EV-র মার্কেট হিসেবে আরও বৃহৎ আকার ধারণ করবে বলে অনুমান করা যাচ্ছে। দুটি SUV-ই 4.3 মিটার লম্বা হতে চলেছে। আর এতে থাকবে Ample Cabin Space। আপনাদের জানিয়ে রাখি মারুতি সুজুকি-র তরফ থেকে ভারতে eVX এর রোড টেস্টিং ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়াও এই মডেলের বাহ্যিক ও অভ্যন্তরীণ কিছু তথ্য জানানো হয়েছে। তবে সম্পূর্ণ তথ্য এখনও পর্যন্ত সংস্থার তরফ থেকে জানানো হয়নি। বিশ্ব বাজারে লঞ্চ করার আগে এই বিষয়ে সকল তথ্য জানানো হবে।

আরও পড়ুন : ৭৩,০০০ টাকার বাম্পার ডিসকাউন্ট পাওয়া যাচ্ছে এই Mahindra SUV-গুলিতে

আরো পড়ুন