Honda Activa Electric : চব্বিশেই বড় চমক! ভারতের বাজারে আসতে চলেছে Honda-র ‘Activa Electric’

গ্লোবাল মার্কেটে আসতে চলেছে Honda-র প্রথম ইলেকট্রিক স্কুটার ‘Activa Electric’, লঞ্চ হবে এইদিন

Honda Activa Electric : ভারতবর্ষের মত জায়গায় চার চাকার গাড়ির তুলনায় দুই চাকার গাড়ির ব্যবহারই বেশি চোখে পড়ে। তবে এখন যে হারে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে তাতে করে মানুষ ইলেকট্রিক স্কুটারের দিকে বেশি ঝুঁকে পড়েছে। মানুষের চাহিদার কথা মাথায় রেখেই বিভিন্ন কোম্পানি ইলেকট্রিক স্কুটার বাজারে লঞ্চ করছে। এতে Honda আর পিছিয়ে নেই।

Honda Activa Electric

বিগত কয়েক বছর ধরে Honda Activa ভারতীয় বাজারে একই রকম চাহিদা ধরে রেখেছে। বিভিন্ন দাম আর স্টাইলিশ লুকের একাধিক স্কুটার ভারতে লঞ্চ হয়েছে। কিন্তু Honda Activa-র জনপ্রিয়তাকে কেউ মাত দিতে পারেনি। আগে এই কোম্পানির স্কুটারের জায়গা যেখানে ছিল আজও ঠিক সেখানেই রয়েছে। এবার Honda Activa ভারতীয় বাজারে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে।

শোনা যাচ্ছে, 2024 সালের প্রথমদিকে Honda Activa Electric স্কুটার লঞ্চ হয়ে যাবে। Las Vegas -এ 9ই জানুয়ারি থেকে শুরু হবে কনজিউমার ইলেকট্রনিক্স শো (Consumer Electronics Show)। তাতেই Honda Activa-র নতুন ইলেকট্রিক স্কুটারের ওপর থেকে পর্দা সরে যাবে। দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে চলেছে। এই মডেলটির সম্ভাব্য ফিচার ও স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Honda Activa Electric-এর সম্ভাব্য স্পেসিফিকেশন

এই মডেলে একটি ফিক্সড ব্যাটারি সেটআপ থাকবে। এর সর্বাধিক স্পিড হতে পারে 50Kmph। আপনাদের জানিয়ে রাখি, Honda Activa Electric স্কুটার -এর ক্ষেত্রে গতির পাশাপাশি কর্ম ক্ষমতাকেও অগ্রাধিকার দেবে। ফিক্সড ব্যাটারি সেটআপ থাকার কারণে এই মডেলে চার্জ দিতে হবে। এর কারণে বহুতল অ্যাপার্টমেন্টের আবাসিকদের সমস্যা হলেও হতে পারে। এই সমস্যা এড়াতে Honda Activa দ্বিতীয় আরেকটি স্কুটার লঞ্চের কথা ভাবছে। যাতে থাকবে Swapable ব্যাটারি প্যাক। অবশ্য আগে Honda Activa EV লঞ্চ হবে। তারপর ওই মডেলটির লঞ্চ নিয়ে ভাবা হবে।

আরও পড়ুন : Kinetic Green Zulu : এক চার্জে চলবে 104KM, 1 লাখেরও কমে বাড়িতে আনুন দুর্দান্ত এই ইলেকট্রিক স্কুটার

আপনাদের আগেই বলেছি, কনজিউমার ইলেকট্রনিক্স শো-তে এই নতুন ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ হবে। ভারতের মার্কেটে এটি 2024-এর প্রথম দিক থেকেই পাওয়া যাবে। আর দ্বিতীয় ইলেকট্রনিক্স স্কুটারটির খবর হয়তো 2024-এ জানা যাবে। এই মুহূর্তে ভারতীয় বাজারে একাধিক ইলেকট্রিক স্কুটার উপলব্ধ রয়েছে। আর এই স্কুটারটি প্রথম ভারতেই লঞ্চ হবে। Honda Activa EV লঞ্চ হওয়ার পর সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় নামবে Ather 450X, TVS iQube, Ola S1, Bajaj Chetak-এর মত ইলেকট্রিক স্কুটারগুলির সাথে।

আরো পড়ুন