Kawasaki : বড়ো চমক Kawasaki-র, গ্লোবাল মার্কেটে আসতে চলেছে Hydrogen Powered Bike

এবার Kawasaki লঞ্চ করতে চলেছে বিশ্বের প্রথম ‘Hydrogen Sports Bike’, এই মর্মে তাদের প্রথম Real Prototype দেখিয়েছে Kawasaki

Kawasaki Hydrogen Powered Bike : এখন বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে Motorcycle-এর Technological Development গাড়ির মতোই হওয়া শুরু করেছে। বেশ কিছু কম্পানি মোটরসাইকেল গুলিকে Electric, Automated আর Safe করার চেষ্টা করছে। Honda-তে আপনারা Airbag পেতে পারেন। অপরদিকে BMW আপনাদের Radar Cruise Control দিতে পারে। এমনকি সাম্প্রতিক সময়ে আমরা বেশ কিছু এমন Motorcycle দেখেছি যেগুলো নিজেদের ভারসাম্য নিজেরাই বজায় রাখতে পারে। কিন্তু এখনও পর্যন্ত আপনারা হয়তো মোটরসাইকেলে Hydrogen Power দেখতে পাননি। এবার Kawasaki লঞ্চ করতে চলেছে বিশ্বের প্রথম ‘Hydrogen Sports Bike‘। এই মর্মে তাদের প্রথম Real Prototype দেখিয়েছে Kawasaki। বাইকটিকে দেখে মনে হচ্ছে যেন সোজা Animation থেকে উঠে এসেছে।

Kawasaki

আমরা ইতিমধ্যে 2024 Ninja e-12024 Kawasaki Z e-1 মডেল দেখেছি। আপনাদের জানিয়ে রাখি, এগুলি শুধুমাত্র প্রারম্ভ। Kawasaki এখনও বেশ কিছু নতুন মডেল লঞ্চ করতে চলেছে। এই তালিকায় Ninja HEV থাকতে চলেছে। এটি Toyota Prius-এর মত কাজ করবে। এটি একটি Hybrid Motorcycle হতে চলেছে। দুই চাকা গাড়ির জগতে Hybrid কিন্তু নতুন নয়। ইতিমধ্যে Yamaha আর Honda Hybrid Scooter প্রস্তুত করেছে। কিন্তু America এই মডেল এখনও পায়নি। তবে Kawasaki জানিয়েছে, সামনের বসন্তে এই Hybrid Ninja ডেলিভার হওয়া শুরু হয়ে যাবে। এই খবর সামনে আসার পর থেকেই বাইক-প্রেমিদের মধ্যে কৌতুহল বেড়ে গেছে।

কবে লঞ্চ করবে Kawasaki-র এই বাইক?

Ninja H2 HySE একটি Hydrogen Motorcycle, যা 2024 এর দিকে লঞ্চ হওয়ার কথা। যদিও এখনও অনেকটা সময় বাকি আছে। তবে Kawasaki যে আসলেই উন্নতি করছে তা অস্বীকার করা যায় না। অবশেষে মোটরসাইকেলের দুনিয়া Render Stage ত্যাগ করতে চলেছে। কিছুদিন আগে Kawasaki-র ‘Group Vision 2030 Business Report Meeting‘ হয়েছিল। এই মিটিং-এর কেন্দ্রবিন্দু ছিল Kawasaki -র Prototype Motorcycle। তারা 2030 এর মধ্যে 1 Trillion Yen বিক্রি করতে চাইছে। তবে এই পথে তারা ব্যবসার পাশাপাশি খেয়াল রাখবে প্রকৃতিরও। এই লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে Kawasaki-র আসন্ন নতুন মডেল Ninja H2 Hyse Hydrogen Motorcycle। এই মডেলটি এর আগে পর্যন্ত কেবলমাত্র Render মডেলেই দেখা গেছে। এই মোটরসাইকেলের Testing আগামী বছরের প্রথম দিকে শুরু হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

আরও পড়ুন : Royal Enfield Shotgun 650 : Aprilia-কে টেক্কা দিতে বাজারে আসতে চলেছে Royal Enfield এর নতুন বাইক, রইল ফিচারস

এই মুহূর্তে Kawasaki নতুন চিন্তাভাবনা নিয়ে কাজ করছে। এখনও পর্যন্ত এই নতুন বাইকের বিশেষ তথ্য Kawasaki-র পক্ষ থেকে জানানো হয়নি। তবে এই নতুন মডেলের খবর আমাদের বেশ কৌতুহলী করে তুলেছে। এতে 4 Cylinder ব্যবহার করা হতে পারে। যা 200 mph-এ রাস্তায় ছুটবে। H2 Six Gasoline Powered মোটরসাইকেল হতে চলেছে এটি। এতে থাকবে Supercharged 998cc Inline Four Making 197 HP। এই ইঞ্জিনের ধারণা নিয়ে Kawasaki তার নতুন Hydrogen মডেল তৈরি করতে চলেছে। এই নতুন বাইকে H2 Engine-এর পাশাপাশি 2টি Cylinder আর Turbo Charge থাকতে চলেছে।

আরো পড়ুন