ADVERTISEMENT

IRCTC Important Insurance: ট্রেনে ভ্রমন করলে এই ইনসিওরেন্স করতে ভুলবেন না

অনলাইনে টিকিট বুক করার সময় মাত্র ৩৫ পয়সার বিনিময়ে এই বীমা করাতে পারেন।

ADVERTISEMENT

গরমের ছুটিতে কি ট্রেনে করে কোথাও ঘুরতে যাচ্ছেন? তবে IRCTC Important Insurance করতে কখনোই ভুলবেন না। IRCTC নাগরিকদের সুরক্ষার তাগিদে একটি বীমা অফার করে, এই বিমার অধীনে কোনও যাত্রীর যদি দুর্ঘটনা ঘটে তাহলে কিছুটা আর্থিক সাহায্য পেয়ে থাকে। মাত্র ৩৫ পয়সার বিনিময়ে এই বীমা করাতে পারেন আপনিও। দশ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়ার সুবিধা রয়েছে IRCTC তরফ থেকে।

ADVERTISEMENT

IRCTC Important Insurance করলে কি কি সুবিধা পাওয়া যাবে

অনলাইনে টিকিট বুক করার সময় মাত্র 35 পয়সা অতিরিক্ত দিলেই এই বীমার পরিষেবা উপভোগ করতে পারবে। এই বিমার অধীনে থাকা কোনও যাত্রীর দুর্ঘটনাজনিত কারণে যদি মৃত্যু ঘটে বা প্রতিবন্ধী হয়ে যায় তাহলে বিমা সংস্থা ১০ লাখ টাকা পর্যন্ত বিমার টাকা পাওয়া যায়। 

রেল দুর্ঘটনার ফলে যদি কোনও যাত্রীর শরীরের কোন অংশ একেবারে প্যারালাইজড হয়ে যায় তাহলে সেই ব্যক্তি ৭.৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারে। সেই কারণে পরবর্তী ১২ মাসের মধ্যে সেই ব্যক্তি মারা যান, তাহলে তাঁর ফ্যামিলি ডেথ ক্লেম  করতে পারবেন। Disability বাবদ দেওয়া টাকা Death Claim এর সাথে অ্যাডজাস্ট করে নেওয়া যায়।

এছাড়াও রেল দুর্ঘটনার ফলে কোনও ব্যক্তি যদি শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হয় এবং চিকিৎসার প্রয়োজন হয় তাহলে IRCTC তরফ থেকে ২ লাখ টাকা পর্যন্ত পাওয়া যায় এবং দেহ পরিবহনের জন্য ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। কিন্তু এক্ষেত্রে শুধু মাত্র ভারতীয় নাগরিকরাই এই পরিষেবা পাবে।

তবে মনে রাখতে হবে, যদি অনলাইনে IRCTC-তে কোনও যাত্রী টিকিট কাটেন তাহলে এই বিকল্প অপশন দেখতে পাবেন। যদিও এই বিমা বাধ্যতামূলক নয়, কিন্তু আপনার এবং আপনার পরিবারের সুরক্ষার কথা মাথাই রেখে এই ৩৫ পয়সার বিমা করা উচিৎ। যে সমস্ত যাত্রীরা অফলাইন অর্থাৎ কাউন্টারে টিকিট বুক করেছেন তারা IRCTC-এর এই সুবিধা পাবেন না। 

Policy wordings এ ক্লিক করলে, আপনার পিএনআর আর মোবাইল নম্বর দিয়ে লগইন করতে বলবে, করার পর আপনি আপনার পলিসি ডিটেইলস পেয়ে যাবেন। চেষ্টা করবেন এমন কাউকে নমিনি করতে, যিনি আপনার সাথে ট্রাভেল করছেন না।

আরো পড়ুন