ADVERTISEMENT

iPhone 15 Series : লঞ্চের আগেই ফাঁস হল দাম

লঞ্চের আগেই সামনে এলো iPhone 15 Series এর দাম, দেখে নিন কত হতে পারে ভারতীয় বাজারে এর দাম

ADVERTISEMENT

iPhone 15 Series এর মডেলগুলি এই বছর একটি বিশাল মূল্য বৃদ্ধির সাথে বাজারে লঞ্চ করবে বলে জানা গেছে। ২০২৩ সালে এখনো পর্যন্ত আইফোনের দাম সম্বন্ধে অনেক তথ্য ফাঁস হয়েছে, তবে সর্বশেষটি নির্ভরযোগ্য ওয়াল স্ট্রিট অ্যানালিস্ট ড্যান আইভসের (Dan Ives) কাছ থেকে এসেছে, যিনি iPhone 14 Series -এর উচ্চ মূল্য সম্পর্কেও সতর্ক করেছিলেন। সম্প্রতি, CNBC -এর সাথে একটি সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন যে Apple iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max এর দাম $200 অর্থাৎ প্রায় ১৬,৪৯০ টাকা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হবে। চলুন বিশদে জেনে নেওয়া যাক।

ADVERTISEMENT

iPhone 15 Series : বিশাল মূল্য বৃদ্ধি হতে পারে

অ্যানালিস্ট এখনো iPhone 15 Series এর মডেলগুলির নির্দিষ্ট মূল্য প্রকাশ করেননি, তবে দাবি করেছেন যে Pro মডেলগুলি প্রায় ২০০ ডলার বৃদ্ধি পাবে যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৬,৪৯০ টাকা। তিনি আরও জানান যে অ্যাপেল একটি বিশাল ব্যবধানে দাম বাড়াতে চাইছে। উদ্ধৃত সূত্রটি বলছে যে সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone 14 Pro ভেরিয়েন্টের দাম বাড়ায়নি, তবে এই বছরের মডেলগুলি এই বাজারে অনেক বেশি ব্যয়বহুল হবে। সূত্র অনুসারে, দুর্ভাগ্যবশত অন্যান্য যেসব আন্তর্জাতিক বাজারগুলিতে iPhone 14 Pro মডেলগুলির উচ্চ মূল্যবৃদ্ধি হয়েছিল সেগুলি পুনরায় ২০২৩ সালে দ্বিতীয়বার মূল্যবৃদ্ধির সম্মুখীন হবে।

iPhone 15 Series : ভারতীয় বাজারে কত হতে পারে দাম

যদি ফিরে দেখা হয় তাহলে, ভারতে iPhone 14 Pro -এর দাম বেস মডেলের দাম ১,২৯,৯০০ টাকা নির্ধারণ করা হয়েছিল এবং একই হ্যান্ডসেট মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone 14 Pro বিক্রি হয় ৯৯৯ ডলারে অর্থাৎ প্রায় ৮২,৩৮০ টাকায়। সুতরাং, যদি কোম্পানি প্রকৃতপক্ষে ২০০ ডলার মূল্য বৃদ্ধি করে, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্য হবে ১,১৯৯ ডলার যা রূপান্তরিত হলে ভারতে মোটামুটি ৯৮,৮৫০ টাকা হয়, কিন্তু অ্যাপেল ভারতে একই দামে iPhone 15 Pro লঞ্চ করবে বলে আশা করবেন না কারণ সেখানে জিএসটি, কাস্টম এবং অন্যান্য চার্জ রয়েছে যা কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য।

iPhone 14 Pro মডেলটির ভারতে দাম মার্কিন বাজার থেকে প্রায় ৪৭,৫০০ টাকা বেশি ছিল। অতএব, iPhone 15 Series এর মডেলগুলি সম্ভবত বেশ ব্যয়বহুল হবে বলে আশা করা যেতেই পারে। একইভাবে iPhone 14 Pro Max মডেলটি ১০৯৯ ডলারে লঞ্চ করা হয়েছিল, যা প্রায় ৯০,৬২৬ টাকা। সুতরাং, ২০০ ডলার পর্যন্ত বৃদ্ধির সাথে, iPhone 15 Pro Max এর দাম হতে পারে ১,২৯৯ ডলার অর্থাৎ প্রায় ১,০৭,০৯০ টাকা। কিন্তু আবার ভারতের বাজারে গত বছর iPhone 14 Pro Max মডেলটি ১,৩৯,৯০০ টাকায় উপলব্ধ করা হয়েছিল, যার অর্থ হল ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ৩২,৮০০ টাকার ব্যবধান ছিল।

এমন সম্ভাবনা রয়েছে যে অ্যাপেল ভারতে একই পুরানো দামে নতুন iPhone 15 Pro মডেলগুলি অফার করার সিদ্ধান্ত নিতে পারে। যদিও ভারতীয় দাম সম্পর্কে এখনও কোন তথ্য নেই। iPhone 12, iPhone 13 এবং iPhone 14 মডেলগুলির ক্ষেত্রে দাম একই ছিল। কিন্তু, বেশ কয়েকটি সূত্রের পরামর্শ অনুযায়ী, iPhone 15 এর দাম বৃদ্ধি পেতে পারে ভারতীয় বাজারে, তবে এ বিষয়ে এখনো কোনো স্পষ্টতা নেই।

iPhone 15 Series লঞ্চ হতে হয়তো আর প্রায় ২ মাসের অপেক্ষা কারণ Apple সাধারণত সেপ্টেম্বরে তার নতুন iPhone উন্মোচন করে। এ বছরও একই ঘটনা ঘটবে বলে আশা করা হচ্ছে। আমরা লঞ্চ ইভেন্টের কাছাকাছি আসার সাথে সাথে ২০২৩ সালের আইফোন সম্বন্ধে আরও বিশদ বিবরণ পাব বলে আশা করা যেতে পারে।

আরো পড়ুন