ADVERTISEMENT

iPhone 14 Series : কোনটি কেনা ভালো, iPhone 14 না iPhone 14 Plus

আপনি কি Iphone 14 Series কেনার কথা ভাবছেন, কিন্তু কোনটি কিনবেন ঠিক করতে পারছেন না ? তাহলে এই প্রতিবেদন আপনার জন্যই

ADVERTISEMENT

iPhone 14 Series : সম্প্রতি অ্যাপেল (Apple) দিল্লি এবং মুম্বাইতে দুটি বিশাল অফলাইন স্টোর খুলেছে। একটি সূত্রের খবর অনুযায়ী, মুম্বাই এবং দিল্লির প্রতিটি স্টোর মাসে ২২-২৫ কোটি টাকা আয় করছে। অর্থাৎ, অ্যাপল প্রতি মাসে মোট ৪৪-২৫ কোটি টাকা উপার্জন করছে এই স্টোর দুটি থেকে, যা দেশের অন্য যেকোন ইলেকট্রনিক্স স্টোরের তুলনায় দ্বিগুণ বেশি বলে জানা গেছে। এখন প্রশ্ন হল, আপনি যদি এখনই একটি নতুন আইফোন কিনতে চান, তাহলে আপনার কোনটি কেনা উচিৎ হবে?

ADVERTISEMENT

প্রথমেই জানিয়ে রাখি, খুব শীঘ্রই Apple তার iPhone 15 এর লঞ্চ নিয়ে অফিসিয়াল ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। অ্যাপেল সাধারণত শরৎকালে প্রতি বছর তার নতুন আইফোন সিরিজ চালু করে এবং ২০২৩-এও এর ব্যতিক্রম হবে না। গোপন সূত্রে জানা গেছে, এই টেক-জায়ান্ট এবছর iPhone 15 সিরিজের অধীনে ৪টি নতুন আইফোন মডেল লঞ্চ করবে। উল্লেখ্য যে, iPhone 14 সিরিজও কিন্তু খুব পুরনো নয়, যদিও এই সিরিজে ৪টি ফোন এর মধ্যে iPhone 14 এবং iPhone 14 Plus phone দুটিই সাশ্রয়ী এবং জনপ্রিয়।

iPhone 14 Series : iPhone 14 নাকি iPhone 14 Plus কোনটি কেনা উচিৎ

iPhone 14 দামের দিক থেকে সাশ্রয়ী, সুতরাং আপনার বাজেট যদি সীমিত থাকে তবে Plus-এর পরিবর্তে iPhone 14 বেছে নেওয়া ভাল। ফোন দুটিই কমবেশি একই স্পেসিফিকেশন অফার করে, শুধু Plus-এ একটু সামান্য বড় স্ক্রীন দেওয়া হয়েছে। আইফোন ১৪ এর পারফরম্যান্স, ক্যামেরা, এমনকি ব্যাটারি লাইফও আইফোন ১৪ প্লাসের মতোই।

iPhone 14-কে একটি ৬.১-ইঞ্চি ডিসপ্লে দিয়ে খুব কমপ্যাক্ট বানানো হয়েছে, অন্যদিকে, iPhone 14 plus-এ রয়েছে ৬.৭-ইঞ্চি রেটিনা ডিসপ্লে। উল্লেখ্য, ডিসপ্লের সাইজ ছাড়াও, iPhone 14 এবং 14 Plus-এ ক্যামেরা, ব্যাটারি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে প্রায় একই। ফোনগুলি খুবই সিমলেস পারফরম্যান্স প্রদান করে এবং কম আলো কিংবা যেকোনো আলোতে প্রাণবন্ত ছবি ক্লিক করার দক্ষতা রাখে। Apple iPhone 14 সিরিজের ব্যাটারি লাইফও যথেষ্ট উন্নত করা হয়েছে।

এবার দামের দিক দিয়ে, iPhone 14 শুরু হয় ৭৯,৯০০ টাকা থেকে, অন্যদিকে iPhone 14 Plus এর প্রারম্ভিক মূল্য ৮৯,৯০০ টাকা। আমরা আপনাকে অফলাইনের পরিবর্তে যেকোনো অনলাইন মাধ্যম থেকে আইফোন কেনার পরামর্শ দেব কারণ Amazon, Flipkart কিংবা আরও অন্যান্য থার্ড-পার্টি প্ল্যাটফর্মে বিভিন্ন ডিসকাউন্ট অফার পাওয়া যায়।

সর্বোপরি, আপনি যদি বাজেটের সীমাবদ্ধতার মধ্যে থাকেন এবং কমপ্যাক্ট ফোন পছন্দ করেন, তাহলে iPhone 14 কেনা খুবই যুক্তিপূর্ণ। আর যদি, আপনার বাজেট থাকে এবং একটি বড়-স্ক্রীনের আইফোন খুঁজছেন, তাহলে অবশ্যই iPhone 14 Plus কেনা উচিৎ।

আরো পড়ুন