ADVERTISEMENT

৪৯৯৯ টাকায় Indian Smartphone, চীনা ফোনগুলিকে টেক্কা দিতে শীঘ্রই আসছে বাজারে

ভারতের বাজারে চীনা ব্র্যান্ডগুলির রাজত্বকে টক্কর দিতে ভারতীয় স্মার্টফোনগুলি প্রত্যাবর্তন করবে এবার ভারতে

ADVERTISEMENT

চীনা ব্র্যান্ডগুলিকে টেক্কা দিতে Indian Smartphone সংস্থাগুলির প্রত্যাবর্তন খুবই প্রয়োজন হয়ে উঠেছে বর্তমান সময়ে। এক দশক আগেও Micromax, Karbonn, Lava -এর মতো দেশীয় ব্র্যান্ডগুলির হ্যান্ডসেট একচেটিয়াভাবে বিক্রি হত ভারতে। কিন্তু পরবর্তীতে Xiaomi, Oppo, Vivo এর মতো চীনা ব্র্যান্ডগুলির আসার পরই দেশীয় ব্র্যান্ডগুলি এক এক করে অদৃশ্য হয়ে পরে। এই কারণে বড়সড় লোকসানের মুখে পরে ভারতীয় ব্র্যান্ডগুলি এবং কিছু সংস্থা প্রোডাকশন বন্ধ করে দিতে বাধ্য হয়। কিন্তু ইকোনমিক টাইমস (ইটি) -এর রিপোর্ট অনুযায়ী, Indian Smartphone সংস্থাগুলি নতুন ভাবে সাশ্রয়ী ডিভাইসের সাথে শীঘ্রই এদেশে প্রত্যাবর্তন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। ফলস্বরূপ আগামী কয়েক মাসের মধ্যেই হয়তো আবার ভারতীয় বাজার মেড-ইন-ইন্ডিয়া স্মার্টফোনে ছেয়ে যাবে।

ADVERTISEMENT

Indian Smartphone গুলির প্রত্যাবর্তন হবে ভারতে

ET এর এই রিপোর্ট অনুসারে, মাইক্রোম্যাক্স, লাভা এবং কার্বন -এর মতো ভারতীয় স্মার্টফোন নির্মাতারা চীনা ব্র্যান্ডগুলিকে টক্কর দেওয়ার জন্য কম-বাজেট এবং মিড-রেঞ্জ সেগমেন্টের অধীনে হ্যান্ডসেট লঞ্চ করার লক্ষ্য নিয়েছে। অন্যদিকে, ভারত সরকারের তরফে নিয়ম-শৃঙ্খলা সংক্রান্ত নয়া নিয়ম প্রবর্তিত কারণে চীনা ব্র্যান্ডগুলি লো-বাজেট অর্থাৎ ৮,০০০ টাকার কমে স্মার্টফোন আনা প্রায় বন্ধ করে দিয়েছে। ফলস্বরূপ Redmi A2, Infinix-এর Smart 7 -এর মতো হাতে গোনা কয়েকটি মাত্র লো-বাজেটের মোবাইল বর্তমানে ভারতের বাজারে উপলব্ধ রয়েছে।

Indian Smartphone গুলির দাম কত হতে পারে

বাজেট কম থাকার কারণে বহু ক্রেতাকে এখন রিফারবিশড ফোন বেছে নিতে হয় কিংবা ইএমআই-এ নতুন মোবাইল কিনতে হয়। তাই ক্রেতাদের বাজেটের কথা মাথায় রেখেই, কার্বন এবং মাইক্রোম্যাক্স অদূর ভবিষ্যতেই যথাক্রমে ৪,৯৯৯ এবং ৫,৯৯৯ টাকা দামের নতুন স্মার্টফোন লঞ্চ করার পরিকল্পনা করছে। সর্বোপরি, আসন্ন ডিভাইসগুলিকে হয়তো জিও বা এয়ারটেলের মতো টেলকো সংস্থাগুলির সাথে হাত মিলিয়ে লঞ্চ করা হবে বলে খবর।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Indian Smartphone ব্র্যান্ড Lava ইতিমধ্যেই Blaze 5G এবং Agni 2 নামের দুটি নতুন স্মার্টফোন লঞ্চ করার মাধ্যমে নিজেদের ‘কামব্যাক’ নিশ্চিত করেছে। বিশেষত Agni 2 মডেলটি লঞ্চের মাত্র কয়েক দিনের মধ্যে দুর্দান্ত সেলের রেকর্ড গড়েছে এবং টেক বিশ্লেষকদের থেকেও দারুন ভাবে প্রশংসিত হয়েছে। এমনকি কেন্দ্রের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন যে, তিনিও একজন Lava Agni 2 ব্যবহারকারি। যাইহোক, সংস্থাটি আগামী সময়ে ১০,০০০ টাকার কমে একাধিক মেড-ইন-ইন্ডিয়া ৫জি ফোন লঞ্চ করবে বলে ঘোষণা করেছে।

বিশেষ সূত্র মারফৎ খবর, ভারত সরকার দেশীয় সংস্থাগুলিকে মেড-ইন-ইন্ডিয়া ডিভাইস তৈরির জন্য নির্দেশ দিয়েছে এবং মূল্য বৈষম্যের কারণে আবারো যাতে চীনা ব্র্যান্ডগুলি বাজার দখলের লড়াইয়ে জয়ী না হয়ে যায় তাও সুনিশ্চিত করতে বলেছে। জানিয়ে রাখি, কম দামে স্মার্টফোন লঞ্চ করার মার্কেটিং স্ট্র্যাটেজিকে কাজে লাগিয়েই একসময় দেশীয় ব্র্যান্ডগুলিকে বাজার-চুত্য করছিল ভিভো, অপ্পো, শাওমিরা। যাইহোক, এই বিষয়ে কার্বন ব্র্যান্ডের মালিক প্রদীপ জৈন জানিয়েছে, “এদেশের স্মার্টফোন বাজারে চলমান প্রতিযোগিতায় আক্রমণাত্মকভাবে অংশ নেওয়ার এটাই উপযুক্ত সময়। তাই আমরা লো-বাজেট ক্যাটাগরির অধীনে সর্বাধিক সংখ্যক প্রোডাক্ট লঞ্চ করার দিকে অধিক মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছি।”

দেখতে গেলে, ২০২০ সালে In-সিরিজের অধীনে স্মার্টফোন লঞ্চ করার মাধ্যমে মাইক্রোম্যাক্স প্রত্যাবর্তনের চেষ্টা করেছিল। কিন্তু ক্রেতাদের আশানুরূপ প্রোডাক্ট সরবরাহ করতে না পেরে সংস্থাটি আবার বাজার থেকে হারিয়ে যায়। কিন্তু এবার আঁটঘাট বেঁধে বাজারে নামার ঘোষণা করেছে সংস্থার কর্মকর্তারা।

আরো পড়ুন