Top 5 EVs Of 2023 : Tata থেকে Hyundai, দেখে নিন 2023-এর প্রথম সারির 5টি ইলেকট্রিক গাড়ি

Hyundai থেকে Tata, 2023-এ EV-র মার্কেটে নাম কমিয়েছে যে সমস্ত ইলেক্ট্রিকের গাড়ি, দেখে নিন একনজরে

Top 5 EVs Of 2023 : ইলেকট্রিক যানবাহনের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে ভারতীয় বাজারে। কারন সারা বিশ্ব সবুজ ও টেকসই গতিশীলতার বিকল্পের প্রতি বেশি গুরুত্ব দিচ্ছে। এই উদ্দেশ্য ও চাহিদার কথা মাথায় রেখে বিলাসবহুল এবং গণ-বাজার শ্রেণীর বেশ কয়েকটি নামী কোম্পানি ইলেকট্রিকাল গাড়ির আত্মপ্রকাশ করেছে। উল্লেখ্য, ভারতীয় ইলেকট্রিকাল গাড়ির বাজারে SUV-এর জনপ্রিয়তা বৃদ্ধি প্রমাণ করে তুলানামুলক প্রথাগত পেট্রোল চালিত যানবাহন শিল্পে নজরকাড়া ঘটনা।

Top 5 EVs Of 2023

ইতিমধ্যে, SUV ইলেকট্রিকাল গাড়ির একটি বড় অংশ তৈরি করে, যা এই বছরে ভারতীয় উপমহাদেশে প্রবেশ করার জন্য পথ তৈরি করেছিলো। তাহলে চলুন Top 5 EVs Of 2023 সম্পর্কে জেনে নেওয়া যাক।

Top 5 EVs Of 2023 : দেখে নিন 2023 এ লঞ্চ হওয়া প্রথম সারির 5টি গাড়ি

Tata Nexon EV Facelift : বর্তমানে, ইলেকট্রিকাল গাড়িগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল 2023 Tata Nexon EV। এক্স-শোরুম অনুযায়ী, মডেলটির দাম 14.74 লাখ টাকা থেকে শুরু হয়। এই গাড়িটির বাজারে উপলব্ধ দুটি রূপে যথা- মিডিয়াম রেঞ্জ(MR) এবং লং-রেঞ্জ (LR)। Tata Nexon EV-তে আছে একটি 10.25 ইঞ্চির ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ও একটি আলোকিত লোগো সহ একটি নতুন টু-স্পোক স্টিয়ারিং হুইল। অসাধারণ মোবাইল সংযোগ সহ একটি 12.3 ইঞ্চি টাচস্ক্রিন, ও একাধিক সুদিং অডিও মোড সহ একটি নয়-স্পীকার। একটি নতুন ধরণের JBL অডিও সিস্টেম।

আরও পড়ুন : Xiaomi EV : গাড়ি প্রেমীদের জন্য সুখবর! Xiaomi আনতে চলেছে তাদের প্রথম EV, জেনে নিন বিস্তারিত

MG Comet : MG Comet EV হল ভারতের সবচেয়ে সস্তায় উপলব্ধ ইলেকট্রিকাল গাড়ি। এটি সমসাময়িক গাড়িদের তুলনায় সাইজে ছোট হওয়া সত্বেও, গাড়িটির কমপ্যাক্ট হ্যাচব্যাকটি যেকোনো রাস্তায় গাড়ি চালানোর জন্য একটি দুর্দান্ত গাড়ি। এই গাড়ির দাম ছিলো 7.98 লাখ টাকা। উল্লেখ্য, মডেলটিতে আছে 10.25 ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেনট সিস্টেম, একটি 7.25 ইঞ্চি সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এবং ওয়্যারলেস অ্যাপেল কারপ্লে ও অ্যানড্রয়েড অটো কানেক্টিভিটি।

Hyundai Ioniq 5 : Hyundai-এর Ioniq 5 হল দক্ষিণ কোরিয়ার অটোমেকারের ভারতীয় ইলেকট্রিকাল গাড়ির বাজারে পুনরায় প্রবেশ। এই গাড়িটি এক্স-শোরুমে 44.95 লাখ টাকায় বিক্রি হয়েছে। মডেলটি জনপ্রিয় Kia EV6-এর প্রতিযোগী হিসাবে বাজার দখল করেছে। Ioniq 5 পরিচালিত হয় 72.6kWh ব্যাটারি প্যাক দ্বারা এবং এতে একটি পিছনের চাকার মোটর রয়েছে। এই মোটরটি 350nm পিক টর্ক এবং 214bhp সর্বোচ্চ শক্তি উৎপাদন করতে পারে। গাড়িটি একক চার্জে 631কিলোমিটার ড্রাইভিং রেঞ্জ দেয়। EV এর বিশেষ ফিচারস দ্রুত চারজিং প্রযুক্তি এবং ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে মাত্র 18 মিনিট সময় নেয়।

Citroen eC3 : ভারতীয় বাজারে জনপ্রিয় এবং সবচেয়ে যুক্তিসঙ্গত ইলেকট্রিকাল গাড়িগুলির মধ্যে একটি হল Citroen eC3। এক্স-শোরুম অনুযায়ী মুল্য 11.50 লাখ টাকা। এতে আছে 10.2 ইঞ্চি টাচস্ক্রিন, ওয়্যারলেস অ্যাপল কারপ্লে এবং অত্যাধুনিক অ্যান্ড্রয়েড অটো। এছাড়াও, চার-স্পিকার অডিও সিস্টেম, টুইন এয়ারব্যাগ, পিছনের পারকিং সেন্সর, উচ্চতা-অ্যাডজাসটেবেল ড্রাইভারের সিট। এই Citroen মডেলটিতে আছে একটি 29.2kWh ব্যাটারি এবং 56bhp এবং 143nm পিক টর্ক সহ একটি ইলেকট্রিকাল মোটর দ্বারা চালিত।

আরও পড়ুন : Tata Altroz : জম্পেশ অফার TATA-র! 45,000 টাকা ছাড় পাবেন Altroz-এ, জানুন বিস্তারিত

Mahindra XUV300 : Mahindra এই বছর ভারতে প্রথম ইলেক্ট্রিক্যাল গাড়ি SUV XUV400 লঞ্চ করেছে। ইলেকট্রিক্যাল XUV400 কম্প্যাক্ট SUV সেগমেন্টে অবস্থান করছে। যেখানে এটি Tata Nexon EV-এর মতো গাড়ির সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে। এটি একক চার্জে 456 কিলোমিটার পর্যন্ত একটি অসাধারণ রেঞ্জের পারফরমেন্সের প্রতিশ্রুতি দেয়। Mahindra XUV400-এর দাম 18.99 লাখ টাকা পর্যন্ত।

আরো পড়ুন