ADVERTISEMENT

৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ Hyundai-এর, লক্ষ্য ২০৩২ এর মধ্যে ২০ লাখ ইলেক্ট্রিক গাড়ি বিক্রির

Hyundai ২০৩০ সাল নাগাদ বার্ষিক ২ মিলিয়ন ইভি ইউনিট বিক্রির লক্ষ্য রাখছে

ADVERTISEMENT

Hyundai, দক্ষিণ কোরিয়ার এই অটো প্রস্তুতকারক সংস্থা ঘোষণা করেছে যে, ২০৩২ সাল পর্যন্ত প্রায় ৮৫.৪১ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাদের। তার মধ্যে প্রায় ২৭.০৭ বিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় ২ লক্ষ ২২ হাজার কোটি টাকা বৈদ্যুতিক গাড়ির (EVs) জন্য বরাদ্দ করা হবে। অটোমেকার আরও বলেছে যে, উৎপাদন বাড়াতে এবং হাইড্রোজেন গাড়ির মতো ক্ষেত্রগুলিতে অগ্রগতি করতে আরও প্রায় ৮৫ বিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা রয়েছে সংস্থার।

ADVERTISEMENT

সূত্রের খবর অনুযায়ী, সম্প্রতি টয়োটা মোটর কর্পোরেশন ঘোষণা করেছে যে, ২০২৬ সালের মধ্যে ১.৫ মিলিয়ন ব্যাটারি ইভি বিক্রি করার একটি পরিকল্পনা রয়েছে তাদের, বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ি নির্মাতা Hyundai কি তাহলে তাকেই অনুসরন করছে। একইভাবে, ফোর্ড মোটর কোং ২০২৬ সালের মধ্যে বছরে ২ মিলিয়ন ইভি তৈরি করার উচ্চাকাঙ্ক্ষার সাথে পরিকল্পিত হয়েছে।

Hyundai-এর পরিকল্পনা কি রয়েছে

এই নতুন লক্ষ্যের সাথে, Hyundai বিশ্বব্যাপী ২০২৬ সালের মধ্যে ১৮% এবং ২০৩০ সালের মধ্যে ৩৪% বিলাসবহুল ভিকেল সহ ইলেক্ট্রিক গাড়ির বিক্রয়ের দ্বারা নির্ধারিত লক্ষ্য অর্জন করতে চায়।এছাড়াও, তারা এই দশকের শেষ নাগাদ তিনটি মূল বাজারে যথা কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এর বিক্রয়ের ৫৩ শতাংশ বর্ধিত করার পরিকল্পনা করেছে। অন্যদিকে, ভক্সওয়াগেন এজি আশা করে যে ২০২৫ সালের মধ্যে বৈদ্যুতিক-ব্যাটারি গাড়ি তার বিশ্বব্যাপী বিক্রয়ের ২০% বর্ধিত হবে।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি ২০৩০ সাল নাগাদ বার্ষিক ২ মিলিয়ন ইভি ইউনিট বিক্রির লক্ষ্য রাখছে এবং একই বছরে ইভিগুলির জন্য ১০% এর বেশি লাভের হার অর্জনের লক্ষ্য রয়েছে। ব্লুমবার্গএনইএফ-এর রিপোর্ট অনুসারে Hyundai এবং Kia এই বছর প্রায় ১,০৯,০০০ ইভি বিক্রি করে সারা বিশ্বে পঞ্চম স্থান অধিকার করেছে।

আরো পড়ুন