ADVERTISEMENT

Hyundai Creta EV : এই টপ সেলিং SUV-এর ইলেক্ট্রিক ভার্সন আসতে চলেছে মার্কেটে

মারুতি ও টাটাকে SUV ইলেক্ট্রিক সেগমেন্টে টেক্কা দিতে বাজারে আসছে Hyundai Creta EV

ADVERTISEMENT

Hyundai Creta EV : Creta হচ্ছে Hyundai-এর সবচেয়ে বেশি বিক্রি হওয়া কমপ্যাক্ট এসইউভি। এবার Hyundai তার গ্রাহকদের EVএর প্রয়োজনীয়তা কে মাথাই রেখে, Hyundai Creta EV- ভার্সন প্রবর্তন করতে চলেছে। এর প্রারম্ভিক মূল্য ২০ লক্ষ টাকা থেকে শুরু হতে পারে। ক্রেটার ইলেক্ট্রিক ভার্সন খুবই গুরুত্বপূর্ণ হবে কারণ, এটি ইতিমধ্যেই ভারতের একটি জনপ্রিয় ব্র্যান্ড। খরচ কমাতে, Hyundai Creta সম্ভবত Kona Electric থেকে পাওয়ারট্রেন ধার করবে বলে খবর আসছে।

ADVERTISEMENT

Hyundai Creta EV : ফিচার্স ও স্পেসিফিকেশন

কিছু প্রকাশিত তথ্য অনুযায়ী, Creta EV এর ICE মডেলের তুলনায় একটি আপডেট ফ্রন্ট ফ্যাসিয়া পেতে চলেছে যাতে একটি প্যারামেট্রিক ফ্রন্ট গ্রিল থাকবে। Hyundai তার পোর্টফোলিওতে একটি নতুন ডিজাইনের বাস্তবায়ন করেছে, যেমনটা Tucson-এ দেখা গিয়েছে। ডার্ক ক্রোম প্যারামেট্রিক গ্রিলটিতে লুকানো এলইডি হেডল্যাম্প এবং ডিআরএল রয়েছে, যা গাড়িকে এক অন্য মাত্রা দেবে।

এছাড়াও নতুন হেডল্যাম্প, ফ্রেশ বাম্পার এবং নতুন ফগ ল্যাম্প অন্তর্ভুক্ত থাকতে পারে।এই বৈদ্যুতিক SUV কিছু নতুন রঙের বিকল্পও পেতে পারে। সাইড প্রোফাইল অনেকাংশে একই হবে, যদিও এরোডাইনামিক অ্যালয় হুইলের একটি নতুন সেটের সম্ভাবনা রয়েছে। পিছনে, Creta EV নতুন টেল ল্যাম্প পেতে পারে।

ইন্টেরিয়ারের কিছু গুরুত্বপূর্ণ হাইলাইটের মধ্যে রয়েছে ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ব্লু-লিংক সংযোগ স্যুট, বোস প্রিমিয়াম সাউন্ড সিস্টেম, ওয়্যারলেস চার্জার এবং প্যানোরামিক সানরুফ। অন্যান্য মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে অটো হোল্ড সহ বৈদ্যুতিক পার্কিং ব্রেক, এয়ার পিউরিফায়ার, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, প্যাডেল শিফটার এবং পাওয়ার ড্রাইভার সিট।

Hyundai Creta EV : ফিচার্স ও স্পেসিফিকেশন : ইঞ্জিন ও রেঞ্জ

Kona Electric-এর বৈদ্যুতিক পাওয়ারট্রেন ব্যবহার করে হুন্ডাই Creta EV কে বাজারে আনতে চলেছে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রে হয়তো কিছু পরিবর্তন প্রয়োজন ছিল, কিন্তু তা না হলেও সম্ভব। Kona Electric-এর একটি ৩৯.২ kWh লিথিয়াম-আয়ন পলিমার ব্যাটারি প্যাক রয়েছে যা একটি স্থায়ী চুম্বক সিঙ্ক্রোনাস মোটর (PMSM) পাওয়ার দেয়। পাওয়ার এবং টর্ক আউটপুট হল ১৩৬ পিএস এবং ৩৯৫ এনএম।

Kona Electric রেঞ্জ ৪৫২ কিমি, Hyundai Creta EV সম্পূর্ণ চার্জে প্রায় ৪০০ কিমি রেঞ্জ দিতে পারে যা Tata Nexon EV-এর তুলনায় প্রায় দ্বিগুণ। কোনা ইলেকট্রিক ৯.৭ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টা গতিতে পৌঁছাতে পারে।

আরো পড়ুন