ADVERTISEMENT

DigiLocker: গাড়ি বা বাইক চালান কিন্তু লাইসেন্স নিতে ভুলে যান!  তবে এই অ্যাপ ইউজ করুন

পকেটে ড্রাইভিং লাইসেন্স না থাকলে চিন্তা নেই! এই পদ্ধতি অবলম্বন করুন।

ADVERTISEMENT

Download Driving Licence through Digilocker: বর্তমানে ড্রাইভিং লাইসেন্স (Driving License) ছাড়া গাড়ি চালানোর কথা ভাবাই যায় না। এই কারণে লাইসেন্স সবসময় নিজের কাছে রাখতে হয়, গাড়ি বা বাইক চালানোর সময়। কিন্তু অনেক সময় তাড়াহুড়ো করে আমরা এটি নিতে ভুলে যায়, অগত্যাই মোটা টাকা ফাইন গুনতে হয়। তবে এবার থেকে আর আপনাকে এই সমস্যার সম্মুখীন হতে হবেনা। কারণ আমাদের কাছে রয়েছে সমাধান। আপনার লাইসেন্স সহজেই সেভ করে রাখতে পারেন DigiLocker অ্যাপে।

ADVERTISEMENT

DigiLocker অ্যাপ কি ?

কেন্দ্রীয় সরকার ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের অধীনে ডিজিলকার (DigiLocker) নামে একটি সরকারি অ্যাপ নিয়ে এসেছে। এখানে আপনি আপনার যাবতীয় প্রয়োজনীয় নথিপত্রের সফট কপি নিশ্চিন্তে সেভ করে রাখতে পারেন, যা সমস্ত ক্ষেত্রে হার্ডকপির মতই বৈধ বলে গণ্য করা হবে। এই ডিজিলকার অ্যাপে বিশেষ পদ্ধতিতে আপনার ড্রাইভিং লাইসেন্সের সফট কপি সংরক্ষিত করে রাখলেই কেল্লাফতে।

এই পরিষেবা Android, iOs এবং ওয়েব ভার্সনে উপলব্ধ, যে কোনও জায়গায় এবং যে কোনও সময় প্রয়োজনীয় নথি অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে। দেশের প্রতিটি নাগরিক ১ জিবি ক্লাউড স্টোরেজ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবে।

DigiLocker অ্যাপে লগইন করবেন কি করে ?

  • Android ইউজাররা Play Store থেকে ও iOS ইউজাররা App Store থেকে DigiLocker অ্যাপ ডাউনলোড (App Download) করুন।
  • এরপর আপনার পছন্দের ভাষা বেছে নিন।
  • এরপর প্রয়োজনীয় তথ্য প্রদান করুন, যেমন- আপনার নাম, জন্মের তারিখ, আধার কার্ডের তথ্য, ইমেল আইডি ইত্যাদি।
  • তারপর আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড তৈরি করুন।
  • এরপর আপনার আধার নম্বর সাবমিট করুন এবং ওটিপি ভেরিফিকেশন করলেই, এই অ্যাপ সেট আপ হয়ে যাবে।

এক্ষেত্রে আপনার ড্রাইভিং লাইসেন্স (Driving License) সেভ করার জনা আপনাকে পরিবহন দপ্তর সিলেক্ট করতে হবে। সুতরাং আপনাকে আর বাড়ি থেকে বেরোনোর সময় ড্রাইভিং লাইসেন্সটি নিয়ে বের হতে হবে না। রাস্তায় ট্রাফিক পুলিশ আপনার গাড়ি আটকে ড্রাইভিং লাইসেন্স দেখতে চাইলে ডিজিলকার অ্যাপ খুলে এই সফট কপিটি দেখিয়ে দিলেই চলবে।

আরো পড়ুন