ADVERTISEMENT

Smartphone কাজ করবে Laptop-এর মতোই, শুধু কাজে লাগান এই উপায়

ফোন থেকে ল্যাপটপ নিয়ন্ত্রণ করতে চাইছেন? তবে ব্যবহার করুন এই Google অ্যাপ।

ADVERTISEMENT

Tech Tips: Smartphone এবং Laptop দুটি খুব গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে আমাদের জীবনে। ফোনের সাহায্যে আমরা কলিং, চ্যাটিং, সোশ্যাল মিডিয়া স্ক্রল করা সাধারণত ইত্যাদি কাজ করি, যদিও এই সব কাজ ল্যাপটপেও করা যায়, তবে অফিসিয়াল কাজের জন্যই সাধারণত ল্যাপটপ ব্যবহার করা হয়। ফোন আমরা যেখানে খুশি পকেটে করে ক্যারি করতে পারলেও ল্যাপটপের ক্ষেত্রে তা সম্ভব নয়। 

ADVERTISEMENT

হঠাৎ কোনও প্রয়োজনে বাইরে গিয়েছেন এমন সময় যদি আপনার অফিস থেকে কল আসে এবং বলে ইমেইল পাঠানোর জন্য। সে ক্ষেত্রে কি করবেন? চিন্তা করবেন না সহজেই হবে মুশকিল আসান কারণ মোবাইল ফোনেও এমন সিস্টেম রয়েছে যাতে বর্তমানে ফোন থেকে ল্যাপটপ নিয়ন্ত্রণ করা যায়। যার নাম হল ক্রোম রিমোট ডেস্কটপ (Chrome Remote Desktop)। রইল বিস্তারিত তথ্য।

Chrome Remote Desktop ব্যবহারের পদ্ধতি 

১০ মিলিয়নেরও বেশি ইনস্টলেশন সহ Google এর ক্রোম রিমোট ডেস্কটপ-এর সাহায্যে যে কোনও জায়গা থেকে আপনার ল্যাপটপ অ্যাক্সেস করতে পারবেন। এই বৈশিষ্ট্যটি Android এবং iOS স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। এই পরিষেবার সাহায্যে ল্যাপটপ অ্যাক্সেসের পাশাপাশি স্ক্রীন শেয়ারও করা যাবে। এছাড়াও আপনি যদি ভুলে যান যে আপনার ল্যাপটপ বাড়িতে আনলক করা আছে তাহলে সহজেই এই অ্যাপের সাহায্যে আপনার ল্যাপটপটি বন্ধ করতে পারবেন। এই বিনামূল্যের রিমোট কন্ট্রোল অ্যাপটি একটি সহজ সেটআপ সেটিংস এবং সহজ ইন্টারফেসের সঙ্গে পাওয়া যায়।

 অ্যান্ড্রয়েড ইউজারদের গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং আইওএস ইউজারদের জন্য App Store অ্যাপে উপলব্ধ। এরপর নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে-

  • প্রথমেই অ্যাপটি ওপেন করতে হবে পাশাপাশি আপনার ল্যাপটপে এই টুল ইন্সটল করতে হবে। টুলটি ব্যবহার করার জন্য আপনাকে এটির ওয়েবসাইট ওপেন করতে হবে। 
  • এরপর অ্যাক্সেস মাই কম্পিউটার-এ ক্লিক করে ভেরিফিকেশন পক্রিয়া সম্পূর্ণ করুন। 
  • ইন্সটল হবার পর আপনার পছনের একটি পিন দিন, যা মোবাইল থেকে অ্যাক্সেস করার ক্ষেত্রে প্রয়োজন হবে। 
  • এরপর মোবাইল থেকে অ্যাপটি ওপেন করুন এবং লিস্ট থেকে ব্যবহারকারী যে কম্পিউটারটি অ্যাকসেস করতে চান সেটিতে ট্যাপ করতে হবে। তবে মনে রাখতে হবে আপনার মোবাইল এবং ল্যাপটপে যেন একই ইমেইল থাকে।
  • এরপরই  আপনার ল্যাপটপের স্ক্রীনটি আপনার মোবাইলে দেখতে পাবেন এবং অ্যাক্সেস করতে পারবেন। মোবাইল স্ক্রীনে মাউস এবং কীবোর্ডের সাহায্যে আপনি সহজেই ইমেইল পাঠাতে পারবেন তবে সেক্ষেত্রে ল্যাপটপ থেকে কোন ফাইল আপনার মোবাইল সেন্ড করতে পারবেন না।

আরো পড়ুন