ADVERTISEMENT

Honda Electric Scooter : চোখ ধাঁধানো ২টি ই-স্কুটার লঞ্চ হচ্ছে ভারতে, নিশ্চিত করলো হোন্ডা

Honda সম্প্রতি ভারতীয় বাজারে তার ইভি ইন্ডাস্ট্রি থেকে দুটি ভিন্ন টু-হুইলারের লঞ্চিং এর কথা নিশ্চিত করেছে।

ADVERTISEMENT

Honda Global একটি অফিসিয়াল তথ্যে, দুটি নতুন ইলেকট্রিক স্কুটার ভারতীয় বাজারে লঞ্চ করবে বলে জানিয়েছে। এই Honda Electric Scooter দুটি পরের বছর অর্থাৎ ২০২৪ সালে লঞ্চ হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। এই তথ্য থকে আরও জানা যায়, হোন্ডার আসন্ন বৈদ্যুতিক স্কুটারগুলিতে পরিবর্তনযোগ্য (Swappable) ব্যাটারির পাশাপাশি একটি নির্দিষ্ট ব্যাটারি সিস্টেমও থাকবে যাতে ক্রেতারা তাদের প্রয়োজনীয়তা অনুযায়ী যে ধরনের ব্যাটারি ব্যবহার করতে চান তা বেছে নিতে পারেন।

ADVERTISEMENT

Honda Electric Scooter : লুক্স এবং ডিজাইন

সংস্থার তরফে প্রকাশিত তথ্যে এই দুটি ইলেক্ট্রিক স্কুটারের ডিজাইনের কথাও উল্লেখ করা হয়েছে। একটি দেখতে সাধারন যাত্রীবাহী (Commuter) স্কুটারের মত এবং অন্যটিতে স্পোর্টি ডিজাইন (Sporty Design) দেওয়া হয়েছে।

রেগুলার লুক্স : রেগুলার ইলেকট্রিক স্কুটারটি Honda Activa-এর বৈদ্যুতিক ভেরিয়েন্টের মতো দেখতে। তাই, রেগুলার ইলেকট্রিক স্কুটারের নাম অ্যাক্টিভা ইভির মতো হতে পারে। যদিও কোম্পানির কাছ থেকে নতুন বৈদ্যুতিক স্কুটারগুলির ফাইনাল নাম সম্পর্কে কোনও রিপোর্ট নেই, প্রকাশিত নকশা অনুসারে নামটি অনুমান করা হচ্ছে।

স্পোর্টি লুক্স : হোন্ডার এই স্পোর্টি টাইপ ইলেকট্রিক স্কুটারটির চেহারা অনুযায়ী সম্ভবত, পারফরম্যান্স-ভিত্তিক এবং দক্ষতা-ভিত্তিক হবে বলে অনুমান করা হচ্ছে। এই বৈদ্যুতিক স্কুটারটি তরুণ গ্রাহকদের লক্ষ্য করে বানানো হচ্ছে। প্রকাশিত নকশা অনুযায়ী অনুমান করা যাচ্ছে, এর ডিজাইন Honda Dio-এর ডিজাইনের কয়েকটি উপাদান থেকে নেওয়া হতে পারে।

Honda Electric Scooter : কোথায় হবে উৎপাদন

একেবারে নতুন এই ইলেক্ট্রিক স্কুটার দুটির প্ল্যাটফর্ম–ই (Platform – E) নামে একটি ছদ্মনাম রাখা হয়েছে এবং তার উপর নির্ভর করে দুটি বৈদ্যুতিক স্কুটারই ভারতে তৈরি করা হবে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, এই দুটি আসন্ন বৈদ্যুতিক স্কুটার বিভিন্ন ধরণের নতুন মডেলের জন্য একটি পথ তৈরি করবে, যা ভবিষ্যতে একই প্ল্যাটফর্ম ব্যবহার করবে। আসন্ন বৈদ্যুতিক স্কুটারগুলির অন্যান্য ফিচার্স যেমন ব্যাটারি প্যাক ক্ষমতা, স্পীড, রেঞ্জ ইত্যাদি কোম্পানির এখনও প্রকাশ করেনি।

Honda Electric Scooter : দাম

Honda Electric Scooter দুটির দাম সম্ভবত তার প্রধান প্রতিদ্বন্দ্বী, যেমন Ola S1, Ather 450, Hero Vida V1, ইত্যাদির সমান হবে বলে আশা করা হচ্ছে।

সর্বোপরি বলা যেতে পারে, হোন্ডার এই দুটি নতুন আসন্ন বৈদ্যুতিক স্কুটার খুবই চমৎকার এবং দক্ষ হবে। কোম্পানির কাছ থেকে বৈদ্যুতিক স্কুটার সম্পর্কে আরও বিশদ জানতে আমাদের পরবর্তী অফিসিয়াল ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে। এছাড়াও, সম্প্রতি হোন্ডা ভারতে তার দুটি ইলেক্ট্রিক দুই-চাকার নামের পেটেন্ট দায়ের করেছে। বিস্তারিত জানুন ‘এখানে ক্লিক করে’

আরো পড়ুন