ADVERTISEMENT

Honda Dio OBD2 : আর ভয় নেয় চুরির, এই গাড়িতে রয়েছে ‘স্মার্ট কি’

এবার হাজারো ভিড়ের মাঝেও খুজে নেওয়া যাবে নিজের স্কুটারটি, দুর্দান্ত স্মার্ট ফিচার্সের সাথে লঞ্চ হল হোন্ডার এই নতুন স্কুটার

ADVERTISEMENT

ভারতে পুনরায় লঞ্চ হল Honda Dio OBD2। এই স্কুটারটির BS6 ফেজ ২ এবং OBD2 কমপ্লাইন্ট এর সাথে পুনরাবৃত্তি ঘটালো হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)। এছাড়াও এর বিশেষত্ব হচ্ছে, এটিতে অত্যাধুনিক হোন্ডা ‘স্মার্ট কী’ সিস্টেমের দেওয়া হয়েছে। এই টু-হুইলারের নতুন মডেলের দাম নির্ধারিত হয়েছে ৭০,২১১ টাকা (এক্স-শোরুম)। Honda Dio স্কুটারটিকে তিনটি ভ্যারিয়েন্টে বাজারে আনা হয়েছে – স্ট্যান্ডার্ড, ডিলাক্স এবং স্মার্ট। দ্বিতীয় এবং তৃতীয় ভ্যারিয়েন্টের মূল্য যথাক্রমে ৭৪,২১২ টাকা ও ৭৭,৭১২ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

ADVERTISEMENT

Honda Dio OBD2 : কালার ভ্যারিএন্ট

Honda Dio OBD2 স্কুটারটি মোট ৭টি কালারে ভারতের বাজারে লঞ্চ করা হয়েছে যথা – স্পোর্টস রেড, জ্যাজি ব্লু মেটালিক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ড্যাজেল ইয়েলো মেটালিক, ম্যাট রেড মেটালিক, পার্ল ইগনিয়াস ব্ল্যাক এবং ম্যাট ডার্ক ব্লু মেটালিক। ২০২৩ হোন্ডা ডিও-র গায়ে আবার রঙবেরঙের গ্রাফিক্সের কারুকার্য লক্ষ্য করা যাবে, যা ক্রেতাদের কাছে এই গাড়িকে আরও আকর্ষণীয় করে তুলবে।

Honda Dio OBD2 : “হোন্ডা স্মার্ট কি” ফিচার্সের বিশেষত্ব

হোন্ডা অ্যাক্টিভার মতো নতুন ডিও-তেও ‘হোন্ডা স্মার্ট কি’ দেওয়া হয়েছে। একটি ফোর-হুইলারে যেমন ফিচার্স থাকে, তেমন ফিচার্স এবার ডিও-তে লক্ষ্য করা যাবে। চলুন দেখে নেওয়া যাক, এই নতুন প্রযুক্তির দৌলতে কী কী সুবিধা উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

  • স্মার্ট ফাইন্ড : ‘স্মার্ট ফাইন্ড’ ফিচার থাকার ফলে হাজার ভিড়ের মধ্যেও নিজের স্কুটারটিকে চিনে নেওয়া যাবে। স্মার্ট কি অ্যাসিস্ট-এর এন্সার ব্যাক বাটন প্রেস করা মাত্রই নিজের অবস্থান বোঝাতে স্কুটারের চারটি ইনডিকেটর দু’বার ব্লিঙ্ক করবে।
  • স্মার্ট আনলক : ‘স্মার্ট কি’ সিস্টেমের নতুন ফিচার্স হিসেবে ‘স্মার্ট আনলক’ দেওয়া হয়েছে। এর ফলে কোনরকম চাবি ছাড়াই স্কুটারটি লক এবং আনলক করা যাবে। আবার সক্রিয় হওয়ার ২০ সেকেন্ডের মধ্যে যদি চালানো না হয়, তবে স্কুটারটি নিজে থেকেই নিষ্ক্রিয় হয়ে যাবে।
  • স্মার্ট স্টার্ট : স্মার্ট কি এবং স্কুটারের দূরত্ব যদি দু’মিটারের কম হলে রাইডার অনায়াসে ইঞ্জিন স্টার্ট করতে পারবেন। সেক্ষেত্রে নব ঘুরিয়ে ইগনিশন পজিশনে এনে স্টার্ট বাটন পুশ করলেই স্কুটারের ইঞ্জিন চালু হয়ে যাবে।
  • স্মার্ট সেফ : নতুন Honda Dio OBD2 ম্যাপড স্মার্ট ইসিইউ (ECU) সহ এসেছে। এর ফলে স্কুটার চুরি যাওয়ার হাত থেকে রক্ষা করা যাবে। এতে একটি ইমমোবিলাইজার সিস্টেম দেওয়া হয়েছে, যা অন্য কোন চাবি ব্যবহার করে ইঞ্জিন স্টার্ট করার হাত থেকে প্রতিরোধ করতে সক্ষম।

এছাড়াও, হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়ার তরফ থেকে আরও আকর্ষণীয় ফিচার্সের সাথে দুটি স্কুটার লঞ্চ হতে ছলছে খুব শীঘ্রই, দেখে “এখানে ক্লিক করে”

আরো পড়ুন