Truecaller : আর দেখা যাবে না Caller Id! Truecaller নিয়ে বড়ো সিদ্ধান্ত সরকারের, জেনে নিন বিস্তারিত

Truecaller নিয়ে বড়ো সিদ্ধান্ত ঘোষণা সরকারের, জেনে নিন।

আপনার ফোনে কি Truecaller রয়েছে? আপনার ব্যক্তিগত তথ্য Crowdsource হচ্ছে না তো! এবার সরকার Truecaller নিয়ে বড় সিদ্ধান্ত নিল। জেনে নিন বিস্তারিত।

Truecaller

Truecaller নিয়ে কি সিদ্ধান্ত ঘোষণা করলেন সরকার?

পাস হয়েছে নতুন Telecom Bill 2023। এই বিল অনুযায়ী, এখন থেকে আর টেলিকম সংস্থাগুলিকে রিসিভারের কাছে কলার আইডি প্রদর্শন করতে হবে না। তবে আগের বিলে বলা হয়েছিল, CNAP অর্থাৎ Calling Name Presentation বাধ্যতামূলকভাবে প্রয়োগ করতে হবে। রিসিভার এর স্ক্রিনে কলার আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক ঘোষণা করেছিল সরকার। কলার আইডি জানার জন্য মানুষ এখন Truecaller-এর ব্যবহার করছে। গত কয়েক বছরে এই অ্যাপের ব্যবহার অনেকটা বেড়ে গেছে। এই নিয়ে এতদিন খুব একটা সমস্যা হয়নি। তবে Truecaller এবার ব্যবহারকারীদের তথ্য Crowdsource করা শুরু করেছে।

আরও পড়ুন : Tecno Pop 8 : সাশ্রয়ী মূল্যের সেরা স্মার্টফোন নিয়ে হাজির Tecno, লঞ্চ হবে জানুয়ারির 3 তারিখ

CNAP সিস্টেম সরকার কর্তৃক টেলিকম সংস্থাগুলিকে প্রয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছিল। যার ফলে কোম্পানির ডাটাবেসে থাকা রেজিস্টার ব্যবহারকারীদের নাম রিসিভার দেখতে পারত। এর যেমন সুবিধা ছিল, ঠিক তেমনভাবেই উদয় হয়েছিল কয়েকটি অসুবিধার। লোকসভা আর রাজ্য সভায় বিল পাস হওয়ায় সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে আর রিসিভারের স্ক্রিনে কলারের নাম উল্লেখ করা বাধ্যতামূলক নয়।

অনেক ব্যবহারকারী নিজের পরিচয় গোপন রাখতে চান। অনেকেই চান না তাদের নাম বা অন্যান্য তথ্য কারোর সামনে প্রদর্শন হোক। এছাড়া টেলিকম সংস্থাগুলিকে এই Infrastructure-এর সিস্টেম প্রয়োগ করতে গেলে আরও বেশি বিনিয়োগ করতে হত। এই কারণে হয়তো ব্যবহারকারীদের কল সেটআপ এর সময় বাড়িয়ে তুলতো, যা কলারের জন্য অসন্তোষজনক।

আরও পড়ুন : Nokia Magic Max 5G : 144MP ক্যামেরা ও 6900mAh ব্যাটারি নিয়ে বাজারে আসছে Magic Max 5G, জানুন দাম ও ফিচারস

এই নতুন বিল সামনে আসার পর থেকে জানা যাচ্ছে এই অ্যাপে বেশ কিছু পরিবর্তন আনতে হবে। এবার থেকে কোম্পানিকে ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করার আগে অনুমতি নিতে হবে। এর ফলে Truecaller আর তার ব্যবহারকারীদের তথ্য Crowdsource করতে পারবে না। এই প্রসঙ্গে আপনাদের মতামত আমাদের জানাতে ভুলবেন না।

আরো পড়ুন