ADVERTISEMENT

অ্যাপেলের পর এবার Google Pixel Smartphone তৈরি হতে চলেছে ভারতেই

ভারত সরকারের সাথে হাত মিলিয়ে এবার ভারতেই তৈরি হবে Google Pixel Smartphone

ADVERTISEMENT

Google Pixel Smartphone এবার ভারতেই তৈরি হবে বলে জানা গেছে। ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের সদর দফতরে গুগলের সিইও সুন্দর পিচাইয়ের সাথে দেখা করার মাত্র এক মাস পরেই এই পদক্ষেপ গুগলের। ব্লুমবার্গের রিপোর্ট অনুসারে, গুগলের পদক্ষেপটিকে ভারত প্রোডাকশন -লিঙ্কড-ইনসেন্টিভ (পিএলআই) স্কিমের এর সাথে যুক্ত করে এই আন্তর্জাতিক টেক-জায়ান্টকে ভারতে স্মার্টফোন তৈরির জন্য আগ্রহী করে তুলেছে। অন্যদিকে, অ্যাপেলের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী আইফোন উৎপাদনের ১৮% ভারতে স্থানান্তর করা।

ADVERTISEMENT

Google Pixel Smartphone ভারতে তৈরি করতে গুগলের পদক্ষেপ

রিপোর্টে আরও জানা যাচ্ছে যে, ভারতে Google Pixel Smartphone তৈরির জন্য গুগল, ফক্সকন টেকনোলজি গ্রুপের ভারতীয় ইউনিট Bharat FIH-এর পাশাপাশি লাভা ইন্টারন্যাশনাল এবং ডিক্সন টেকনোলজিস ইন্ডিয়ার মতো দেশীয় নির্মাতাদের সাথে আলোচনা করছে। গুগলের কনজিউমার হার্ডওয়্যার আর্মের অপারেটিং চিফ আনা কোরালেস সহ গুগলের মূল প্রতিনিধিরা গত সপ্তাহেই এবিষয়ে আলোচনা শুরু করতে ভারতে এসেছিলেন। যদিও আলোচনা এখনো প্রাথমিক পর্যায়ে আছে এবং এদের সাথে কোন চুক্তি সফল না হলে কোম্পানি অন্য পার্টনারদেরও খোঁজ করতে পারে বলে জানা যাচ্ছে।

ভারতে Google-এর অন্যান্য পরিষেবা

Google অন্তত তার পরিষেবাগুলির জন্য ভারতকে একটি মুখ্য বাজার হিসাবে দেখে। সংস্থাটি একাধিক আঞ্চলিক ভাষায় ভারতীয় ইউজারদের জন্য এক্সক্লুসিভ ম্যাপ ফিচার্সগুলি চালু করে রেখেছে। Google, জিও স্মার্টফোনের জন্য একটি টেইলর-মেড অ্যান্ড্রয়েড ওএস অফার করার জন্য রিলায়েন্স জিওর সাথে কাজও করে চলেছে।

অন্যদিকে, গুগল হার্ডওয়্যার কিন্তু সর্বদা ভারতে প্রথমেই পৌঁছাতে পারেনা। কোম্পানিটি তার ফ্ল্যাগশিপ পিক্সেল ৫ এবং ৬ সিরিজ না চালু করেই, গত বছর পিক্সেল ৭ সিরিজ চালু করে দিয়েছিল। এমনকি পিক্সেল ফোল্ড, পিক্সেল ওয়াচ এবং পিক্সেল ট্যাবলেট সহ Google এর লেটেস্ট হার্ডওয়্যারগুলি এখনো ভারতে অনুপলব্ধ। তবে সংস্থাটি ভারতে যতটা সম্ভব স্মার্টফোন আনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং সম্প্রতি ভারতে Google Pixel Smartphone-এর লেটেস্ট ভার্সন Pixel 7a চালু করেছে।

ইতিমধ্যে, ভারত আক্রমনাত্মকভাবে মেড-ইন-ইন্ডিয়া উদ্যোগের জন্য চাপ দিচ্ছে, যা ইতিমধ্যেই চীনা স্মার্টফোন সংস্থাগুলিকে ভারতের বিভিন্ন শহরে কারখানা তৈরিতে বাধ্য করেছে। স্যামসাংও ভারতে স্মার্টফোন তৈরি করে এবং উত্তর প্রদেশের নয়ডায় বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা রয়েছে। সম্প্রতি, সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে যে এই বছরের এপ্রিল-মে মাসে মোবাইল ফোন রপ্তানি ১২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এই গ্রোথ আইফোন রপ্তানির জন্যই বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন এবং টেসলার সিইও ইলন মাস্কের সাথে টেসলার উচ্চমানের বৈদ্যুতিক গাড়ি ভারতে আনার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন। এছাড়াও, তারা দেশে স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে স্যাটেলাইট ইন্টারনেট কানেকশন চালু করার বিষয়েও আলোচনা করেছেন।

আরো পড়ুন