ADVERTISEMENT

বন্ধ হয়ে যাচ্ছে Google Album Archive, ব্যাকআপ করবেন কীভাবে

আপনি কি Google Album Archive ব্যবহার করেন, তাহলে দেখে নিন গুগলের এই গুরুত্বপূর্ণ আপডেটটি

ADVERTISEMENT

Google Album Archive : টেক-জায়ান্ট Google ঘোষণা করেছে যে তারা তাদের অ্যালবাম আর্কাইভ ফিচার্সটি বন্ধ করে দিচ্ছে। এটি ১৯ জুলাই, ২০২৩ থেকে গুগল ব্যবহারকারীদের কাছে আর উপলব্ধ হবে না। যারা জানেন না তাদের জন্য, অ্যালবাম আর্কাইভ ফিচার্স ব্যবহারকারীদের গুগল প্রোডাক্ট থেকে বিভিন্ন কনটেন্ট দেখতে এবং ম্যানেজ করতে দেয়। এদিন গুগল তার গ্রাহকদের একটি ইমেইল পাঠিয়ে জানিয়েছে এই পরিষেবা বন্ধের ব্যাপারে, আসুন দেখে নেওয়া যাক।

ADVERTISEMENT

Google Album Archive : ইমেইল-এ কি লেখা ছিল

Google তার ব্যবহারকারীদের একটি ইমেইল পাঠিয়েছে যার সাবজেক্টে লেখা আছে – অ্যালবাম আর্কাইভের একটি আপডেট। ইমেলে গুগল তার গ্রাহকদের জানিয়েছে যে ১৯ জুলাই, ২০২৩ থেকে Google Album Archive আর উপলব্ধ হবে না। ব্যবহারকারীদের ডেটার একটি কপি ডাউনলোড করতে Google Takeout ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে গুগলের তরফে।

Google Album Archive : কীভাবে করা যাবে ব্যাকআপ

Google Album Archive বন্ধ হয়ে যাওয়ায়, ব্যবহারকারীদের Google Takeout এর মাধ্যমে তাদের ডেটার একটি কপি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে গুগলের তরফে। Google হয় তাদের ইমেলের মাধ্যমে একটি ডাউনলোড লিঙ্ক পাঠাবে কিংবা Google Drive, IDrive, OneDrive, অথবা Dropbox এর মতো সেরা ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলির মধ্যে একটিতে ডেটা ট্রান্সফার করবে। ১৯ জুলাই ২০২৩ এর পরে আপনার কনটেন্ট দেখতে এবং ম্যানেজ করতে, আপনি এই অন্যান্য Google প্রোডাক্টগুলি ব্যবহার করতে পারেন,

  • ব্লগার (Blogger) : ইমেজ কনটেন্ট দেখতে ও ম্যানেজ করতে।
  • গুগল অ্যাকাউন্ট (Google Account) : পুরনো এবং নতুন প্রোফাইল পিকচার দেখতে।
  • গুগল ফটোস (Google Photos) : ফটো অ্যালবাম দেখতে ও ম্যানেজ করতে।
  • হ্যাংআউট (Hangout) : হ্যাংআউটের সমস্ত অ্যাটাচমেন্ট ডাউনলোড করা যাবে গুগল টেকআউটের মাধ্যমে। উল্লেখ্য, Hangouts কে Google Chat-এ আপগ্রেড করা হয়েছে। আপনার কিছু হ্যাংআউটস্‌ অ্যাটাচমেন্ট আপনি গুগল চ্যাটে পেয়ে যেতে পারেন।

জানেন কি, গুগল থেকে ৬৩০ টাকা করে পেতে পারেন আপনিও! কিন্তু কি করে ? জেনে নিন “এখানে ক্লিক করে“।

আরো পড়ুন