Gas Booking on WhatsApp: সুখবর! নিমেষেই গ্যাস বুক করা যাবে হোয়াটসঅ্যাপে

বার বার ফোন করার থেকে, সামান্য একটি ম‍্যাসেজেই হয়ে যাবে এই কাজ।

Gas Booking on WhatsApp: গ্রাহকদের বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য অসংখ্য কোম্পানির পছন্দের প্ল্যাটফর্ম হয়ে উঠেছে WhatsApp। ব্যাঙ্ক শুরু করে আইআরসিটিসি সহ অন্যান্য অনেক সরকারি সংস্থাই বিভিন্ন পরিষেবা প্রদান করে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। পাশাপাশি এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি গ্যাস সিলিন্ডারও বুক (Gas Booking on WhatsApp) করতে পারবেন। এই কর্ম ব্যস্ত জীবনে ফোনে বারবার বুকিং-এর ঝামেলা নিতে হবে না। এই পরিষেবা পাবার জন্য প্রয়োজন শুধুমাত্র একটি স্মার্টফোন, ইন্টারনেট ও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

দেশের তিনটি বড়ো এলপিজি গ‍্যাস সিলিন্ডার সংস্থার গ্যাস (Indane, HP, Bharat) হোয়াটসঅ্যাপের মাধ্যমে গ্যাস বুকিং হবে। নয়া এই পদ্ধতির মাধ্যমে গ্যাস বুকিং করা আরও অনেক বেশি সহজ হবে। ফোনের মাধ্যমে গ্যাস বুকিং পদ্ধতি বেশ কয়েক বছর আগেই চালু হয়ে গিয়েছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইনেই গ্যাস সিলিন্ডার বুকিং করতে পারবেন। তবে কীভাবে এই সুবিধার লাভ পাবেন? রইল বিস্তারিত তথ্য। 

Gas Booking on WhatsApp: হোয়াটসঅ্যাপের সাহায্যে গ্যাস বুকিং করার পদ্ধতি

ইন্ডেন গ্যাসের (Indane GAS) গ্রাহকদের জন্য: আপনি যদি একজন ইন্ডেন গ্রাহক হন, তাহলে রিফিল (REFILL) টাইপ করে ৭৫৮৮৮৮৮৮২৪ নম্বরে ম্যাসেজ পাঠাতে হবে। এবার গ্যাসটি বুকিং হল নাকি চেক করার জন্য ওই একই চ্যাট উইন্ডোতে স্ট্যাটাস (Status) টাইপ করে সেন্ড করে দিন। যদি বুকিং পক্রিয়াটি সম্পন্ন হয় তাহলে স্ট্যাটাস সহ বুকিং নম্বর জানা যাবে। এছারাও কল করে বুক করার জন্য ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বর ব্যবহার করতে পারেন।

ভারত গ্যাসের (Bharat GAS) গ্রাহকদের জন্য: আপনি যদি ভারত গ্যাসের গ্রাহক হন, তাহলে প্রথমে নিজের ফোনে ১৮০০২২৪৩৪৪ নম্বরটি সেভ করুন। এরপর হোয়াটসঅ্যাপের মাধ্যমে গ্যাস সিলিন্ডার বুক করার জন্য ১৮০০২২৪৩৪৪ নম্বরে মেসেজ করতে হবে। তারপর ‘১’ বা বুক লিখে সেন্ড করতে হবে। এরপর, বুকিং রিকোয়েস্ট অ্যাকসেপ্ট হয়ে গেলে আপনার রেজিস্টার মোবাইল নম্বরে কনফার্মেশন ম্যাসেজ পাঠানো হবে।

এইচপি গ্যাসের (HP Gas) গ্রাহকদের জন্য: আপনি যদি এইচপি গ্যাস সিলিন্ডার বুক করতে চান, তাহলে আপনি ৯২২২২০১১২২ নম্বরে WhatsApp করতে পারেন। আপনাকে বুক (BOOK) লিখে এই নম্বরে পাঠাতে হবে। এরপর আপনাকে বুকিং সংক্রান্ত কিছু তথ্য চাওয়া হবে, সেই তথ্য দিন এবং তাহলেই আপনার সিলিন্ডার বুক হয়ে যাবে। এছাড়াও আপনি এই নম্বরে অন্যান্য পরিষেবা সম্পর্কে তথ্য পাবেন, যেমন আপনার এলপিজি কোটা, এলপিজি আইডি, এলপিজি ভর্তুকি ইত্যাদি সম্পর্কেও জানতে পারেন।