Facebook Scam: ফেসবুকের এই ফাঁদে পা দেননি তো? পা দিলেই কিন্তু সর্বনাশ

ফেসবুকে নতুন প্রতারণার ছক, ভুল করলে সর্বস্ব হারাতে পারেন আপনিও

Facebook Tips: আজকের ডিজিটাল যুগে Facebook আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে, আমরা সারা বিশ্ব থেকে বন্ধু এবং পরিবারের সাথে যোগাযোগ করতে পারি। কিন্তু মাঝে মধ্যে এই সোশাল মিডিয়া প্লাটফর্ম গুলি আমাদের জন্য বিপদজনক হয়ে পরে। কিছু স্ক্যামার বা হ্যাকার এই প্লাটফর্ম কে কাজে লাগিয়ে তাদের ঘৃণ্য উদ্দেশ্যে সফল করতে চাই। এই হ্যাকাররা নতুন এক নতুন ফাঁদ পেতেছে, ভুল করলে সর্বস্ব হারাতে পারেন।

স্ক্যামার বা হ্যাকাররা নতুন এক নতুন ফাঁদ পেতেছে, যার নাম “দেখুন কে মারা গেছে” (Look Who Just Died)। হ্যাকাররা প্রথমে বিশেষ কোন ব্যাক্তিকে টার্গেট করে এবং তার ফেসবুক (Facebook) অ্যাকাউন্ট হাইজ্যাক করে। এরপর তাদের পরিচিতদের মেসেজ সেন্ড করতে থাকে।

এই মেসেজে এমন একটি পোস্ট করা থাকে, যেখানে আপনার কোন পরিচিত ব্যাক্তির ছবি থাকতে পারে বা আপনি হইত চেনেন। মেসেজে একটি লিঙ্ক সহ লেখা থাকবে দেখুন কে মারা গেছে (Look Who Just Died)। এই লিঙ্কের মধ্যে ম্যালওয়্যার থাকে, যার সাহায্যে সহজেই ইউজারদের গোপন তথ্য পাওয়া যাবে।

Facebook Scam: ফেসবুকের এই ফাঁদে পা দেননি তো? পা দিলেই কিন্তু সর্বনাশ

ছবি সৌজন্যে:Pixabay

ইউজাররা যদি এই লিঙ্কে ক্লিক করে তাহলে তারা হ্যাকারদের ওয়েবসাইটে প্রবেশ করবে। এরপর ইউজারদের বারবার নোটিফিকেশন আসবে, আপানর মোবাইলকে ভাইরাস থেকে রক্ষা করতে এই অ্যাপ ডাউনলোড করুন। আসলে এই অ্যাপ হলো ম্যালওয়্যার, যার সাহায্যে ইউজারদের গোপন তথ্য চলে যাবে হ্যাকারদের কাছে।

Facebook-এর স্ক্যাম থেকে নিজেদের রক্ষা করবেন কি করে ?

আপনি যদি Facebook-এ এই ধরনের পোস্ট দেখেন, তাহলে মনে রাখবেন এটি একটি স্ক্যাম। 

আরও যেগুলি করণীয় –

  • মেসেঞ্জারে আসা কোন লিঙ্ক ক্লিক করবেন না।
  • মেসেঞ্জারে আসা লিঙ্কের উৎস পরীক্ষা করুন।
  • লিঙ্কে ক্লিক না করে, যে মেসেজ সেন্ড করছে তার সাথে কথা বলুন।
  • যেকোনো পোস্ট শেয়ার আগে, পোস্টটি ভালো করে যাচাই করুন।
  • অন্য ওয়েবসাইটে আপনার নাম, ঠিকানা বা ক্রেডিট কার্ড নম্বরের মতো ব্যক্তিগত তথ্য কখনই লিখবেন না।

এফবিআইয়ের সতর্কবার্তায় বলা হয়েছে, ম্যালওয়্যার ছড়ানোর কাজে হ্যাকাররা এখন আরও বেশি কৌশলী হয়েছে। তাই যেকোনো লিঙ্কে ক্লিক করার আগে সতর্ক থাকতে হবে। এছাড়াও ডিভাইসে অ্যান্টি ভাইরাস সফটওয়্যার ইন্সটল রাখার পরামর্শ দিয়েছে। যারা Google Chrome ব্যাবহার করেন, তারা ম্যালওয়্যার সনাক্তকরণ পরিষেবা ব্যাবহার করুন।

আরো পড়ুন