Electric Air Taxi : প্রযুক্তির বিশ্ময়কর আবিষ্কার! শীঘ্রই ভারতে লঞ্চ হবে ইলেকট্রিক এয়ার ট্যাক্সি

ভারতে আধুনিক প্রযুক্তির বিবর্তনের বাস্তব উদাহরণ হল Electric Air Taxi। এই Electric Air Taxi-গুলি ভারতে পরিষেবা দেবে। কারন ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ এবং আরচার অ্যাভিয়েশান দুই গোষ্ঠী হাত মেলালেন। তাদের উদ্দেশ্য, 2026-এর মধ্যে ইলেকট্রিক এয়ার ট্যাক্সির লঞ্চ করা সারা দেশ জুড়ে।

Electric Air Taxi : ভারতে আধুনিক প্রযুক্তির বিবর্তনের বাস্তব উদাহরণ হল Electric Air Taxi। এই Electric Air Taxi-গুলি ভারতে পরিষেবা দেবে। কারন ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ এবং আরচার অ্যাভিয়েশান দুই গোষ্ঠী হাত মেলালেন। তাদের উদ্দেশ্য, 2026-এর মধ্যে ইলেকট্রিক এয়ার ট্যাক্সির লঞ্চ করা সারা দেশ জুড়ে। এয়ার ট্যাক্সিকে নাম দেওয়া হয়েছে ‘Midnight’, এই এয়ার ট্যাক্সিটি 4জন যাত্রী বহন করতে পারবে এবং eVTOL বিমান ব্যবহার করবে ও একটি পাইলট।

Electric Air Taxi

Electric Air Taxi-এর বিস্তারিত তথ্য : 

উল্লেখ্য, শুরুতে মিডনাইট এয়ারক্র্যাফট যা Electric Air Taxi সার্ভিসে ব্যবহার করা হবে। এটি মূলত একটি ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ এবং ল্যান্ডিং প্লেন। এটি 1.61 কিলোমিটার পর্যন্ত জায়গা নিয়ে তৈরি এবং এখানে একজন পাইলট সহ পাঁচজন ব্যাক্তির বসার ক্ষমতা রয়েছে। পরিষেবার জন্য মোট 200টি মিডনাইট প্লেন চালু করা হবে। ভারতে সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে কয়েকটি হল দিল্লি, মুম্বাই এবং ব্যাঙ্গালুরু তে প্রথম ইলেকট্রিক ট্যাক্সি পরিষেবার সূচনা পয়েন্ট হবে।

আরও পড়ুন : Heat It : মশার কামড় থেকে নিমেষেই পাবেন রেহাই, ব্যবহার করুন এই অভিনব USB Type-C Dongle

Electric Air Taxi-র রুট নির্দিষ্ট শহরের মধ্যে সীমাবদ্ধ থাকবে। কোম্পানি 60-90 মিনিটের গাড়ি ভ্রমণের সময়কে মাত্র 7 মিনিটে কমিয়ে আনার চেষ্টায় আছে। প্রাথমিক ভাবে ট্যাক্সিটি যাত্রীদের ভ্রমণের উদ্দেশ্যে ব্যবহার করা হবে। কিন্তু পরবর্তী সময়ে লজিসটীক এবং জরুরি চিকিৎসা ক্ষেত্রগুলিতে ব্যবহার করা হবে।

আরও পড়ুন : এবার থেকে বন্ধ পাসওয়ার্ড শেয়ারিং, Netflix-এর তরফ থেকে বড় সিদ্ধান্ত

ইলেকট্রিক এয়ার ট্যাক্সি ভারতের বৃহত্তম এয়ারলাইন, ইনডিগো, ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ এবং ইউএস-ভিত্তিক আরচার এভিয়েশনের পিছনে একটি শেয়ার মাধ্যমে চালু করা হবে। শেষে, শহুরে গতিশীলতার এই সৃষ্টি একটি গেম চেঞ্জার হতে পারে এবং বাস্তব জীবনে ইলেকট্রিক এয়ার ট্যাক্সি কিভাবে বাস্তবায়িত হবে দেখতে আগ্রহী।

আরো পড়ুন