ADVERTISEMENT

Room Temperature: বেডরুম অতিরিক্ত গরম হলে, এই পথ অবলম্বন করুন 

গ্রীষ্মকালে ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণের উপায়।

ADVERTISEMENT

Room Temperature Check: গ্রীষ্মের আসন্ন দাবোদাহে নাজেহাল আমজনতা। তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে, এদিকে বৃষ্টি দেখা নেই বললেই চলে। অফিস থেকে বাড়ি ফিরেও যদি গরম লাগে, তখন কার মন ভালো লাগে বলুন দেখি! একটু তো ঠান্ডা পরিবেশ চাই সবার। এসি কেনার সামর্থ্য সবার নেই। তবে এই তীব্র গরমে এয়ারকন্ডিশনার বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র কেনা ছাড়া কোনও উপাই দেখতে পাচ্ছেন না? তবে চিন্তা করবেন না। আমাদের এই টোটকা ব্যবহার করে (Summer Hacks For Bedroom), আপনার বেডরুম অনায়াসে ঠাণ্ডা রাখতে পারবেন।

ADVERTISEMENT

Room Temperature কমানোর সঠিক উপাই

পালকি চলুক বা না চলুক, গগন তলে আগুন জলার দিন এসে গেছে। Room Temperature তুলনামূলক কমিয়ে আনতে, প্রথমেই নজর দিতে হবে আপনার বাড়ির ছাদে। কারণ সূর্যের প্রখর তাপকে ছাদ অনেকটাই ধরে রাখে, যার প্রভাবে বেড়ে যায় বেডরুমের তাপমাত্রা। বাড়ির ছাদ ঠান্ডা রাখার পদ্ধতিগুলি দেখে নিন (Roof Temperature Hacks In Summer)।

ছাদ রং করুন

বেডরুম ঠান্ডা করার জন্য, ছাদের মেঝেতে সাদা বা চুনকাম করুন। কারণ সাদা রঙে সূর্যের অনেকটা আলো প্রতিফলিত করে, ফলে ঘর তুলনামূলক ঠান্ডা হয়।

ছাদে টাইলস ব্যবহার করুন

বেডরুম ঠান্ডা করার জন্য, ছাদের মেঝেতে টাইলস লাগাতে পারেন। তবে চেষ্টা করবেন সাদা রঙের টাইলস ব্যবহার করার, কারণ সূর্যের রশ্মি টাইলস ভেদ করে মেঝে পর্যন্ত পৌঁছাতে কিছুটা হলেও বেশি সময় লাগে। এই উপায় কাজে লাগিয়ে বেডরুম ঠান্ডা রাখা যেতে পারে।

ছাদে গাছ রাখুন

গাছ আপনার ছাদকে ঠান্ডা রাখার জন্য খুব ভালো ভূমিকা পালন করতে পারে। বাজার থেকে টব কিনে বিভিন্ন রকম গাছ লাগাতে পারেন লাগছে।

সোলার প্যানেল লাগান

বেডরুম ঠান্ডা রাখতে, রথ দেখা- কলা বেচার মতো লাভজনক সমাধানও রয়েছে। ছাদজুড়ে লাগাতে পারেন সোলার প্যানেল (Solar Panel)। যা সূর্যের তাপকে সরাসরি মেঝেতে প্রবেশ করতে তো দেবেই না, বরং সূর্যরশ্মি থেকে উৎপাদন করবে বিদ্যুৎ। এর ফলে বিদ্যুৎ বিলও কম আসবে (Reduce Electricity Bill) এবং কারেন্ট না থাকলে সহজেই লাইট বা ফ্যান চালাতে পারবেন।

বেডরুমের জানলায় ভারী ও মোটা পর্দা ব্যবহার করুন

দিনের বেলায় জানলায় মোটা ও ভারী পর্দা ঝুলিয়ে দিন। কারণ আপনার ঘরের জানলা দিয়েই বেশিরভাগ তাপ প্রবেশ করে ফলে আপনার বেডরুম (Bedroom) বেশী গরম হয়। আপনার প্রয়োজন সেই তাপপ্রবাহ আটকে রাখা।

বেডরুমের জানলা খুলে দিন

তাপপ্রবাহ কমে গেলেই ঘরের জানলা খুলে দিন। যাতে ভালোভাবে বাতাস চলাচল করতে পারে। ঘর ঠান্ডা রাখার জন্য ঘরে ভেন্টিলেশন হওয়া খুবই প্রয়োজন। 

গ্রামীণ টোটকা

গ্রীষ্মকালে গ্রামের বেশীরভাগ বাড়ির ছাদে খর বিছিয়ে রাখা হয় ঘর ঠাণ্ডা রাখার জন্য। আপনিও এই পন্থাকে কাজে লাগিয়ে বেডরুম ঠাণ্ডা রাখতে পারেন।

আরো পড়ুন