BYD Motors-কে জোর টক্কর Tesla-র! কার গাড়ি বিক্রি হল বেশি? জেনে নিন বিস্তারিত ভাবে

Elon Musk-এর অটোমেটিভ কোম্পানি Tesla মার্কেটে বিক্রির ক্ষেত্রে সবসময় প্রথম স্থানে থাকে। কিন্তু বর্তমানে, চীনা বেসড ম্যানুফ্যাকচারার কোম্পানি BYD ইলেকট্রিক গাড়ির জগতে প্রায় প্রথম স্থান দখল করার দোরগড়ায় চলে এসেছে।

BYD একটি চীনা বেসড ইলেকট্রিক ম্যানুফ্যাকচারার কোম্পানি। সারা বিশ্বের মধ্যে বৃহত্তম ইলেকট্রিক গাড়ি হল BYD অটো। সম্প্রতি, Tesla আমেরিকান অটোমেটিভ কোম্পানির সবথেকে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে BYD অটোমেকার কোম্পানি। যদিও, মহান Physicist Elon Musk-এর অটোমেটিভ কোম্পানি Tesla মার্কেটে বিক্রির ক্ষেত্রে সবসময় প্রথম স্থানে থাকে। কিন্তু বর্তমানে, চীনা বেসড ম্যানুফ্যাকচারার কোম্পানি BYD ইলেকট্রিক গাড়ির জগতে প্রায় প্রথম স্থান দখল করার দোরগড়ায় চলে এসেছে।

BYD Motors

2023-এ কত ইউনিট গাড়ি বিক্রি করেছে BYD?

প্রসঙ্গত, আপনাদের জানিয়ে রাখি একটি আশ্চর্যজনক খবর, 2023 সালের অক্টোবর এবং ডিসেম্বরের মাঝখানে BYD 5.26 লাখ গাড়ির রেকর্ড বিক্রি করেছে। এই আকর্ষণীয় SUV, প্রথমবারের জন্য বিক্রির নিরিখে সারা বিশ্বের সেরা 10 এর মধ্যে নিজের জায়গা করে নিয়েছে। গত বছরের শেষে অর্থাৎ 2023-এর ডিসেম্বরে এই ব্র্যান্ড 3.41 লাখ ইউনিট ইলেকট্রিক গাড়ি ডেলিভারি করায়, বিক্রির ওপরে 45% বৃদ্ধি পেয়েছে। সারা বছরের মোট বিক্রি হয়েছিলো 30.24 লাখ ইউনিট, যেটি আগের বছরের তুলনায় প্রায় 61.9% বৃদ্ধি হয়।

আরও পড়ুন : TVS Fiero 125 : শীঘ্রই বাজারে আসতে চলেছে TVS-এর Fiero, ফিচার ও লুকে টেক্কা দেবে বুলেটকেও

অপরদিকে, বর্ষশেষে বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল রিপোর্ট থেকে জানা যায়, গত বছরে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্য নামী কোম্পানি Tesla আনুমানিক 4.85 লাখ ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে। বিক্রির হারের তুলনা করলে, সেটি 11% বৃদ্ধি পেয়েছে। বলাইবাহুল্য, আমেরিকান ইলেকট্রিক গাড়ির কোম্পানি তার বার্ষিক বিক্রির নিরিখে প্রথম স্থানেই আছে। আপনারা যারা 2টি ইলেকট্রিক গাড়ির মধ্যে কোনটা কিনবেন বুঝতে পারছেন না ? তাদের জন্য আজ এই প্রতিবেদনে বিস্তারিত ভাবে জানাবো গত বছরে কোন গাড়ি কেমন জনপ্রিয়তা পেয়েছে।

সম্প্রতি, BYD-এর জনপ্রিয়তার কারন আলোচোনা করলে দেখা যায়, Tesla-র তুলনায় BYD-তে বেশকিছু ইন্টারনাল সুবিধা রয়েছে। BYD-তে আছে Plug-in হাইব্রিড এবং কোম্পানি প্রথমে হাই পাওয়ারের ব্যাটারি তৈরিতে মনোযোগ দিয়েছিলো।

বর্তমানে, BYD ভারতীয় অটোমোবাইল মার্কেটে Atto 3 এবং E6 নামে 2টি মডেল বিক্রি করছে। এছাড়া, গাড়িপ্রেমীদের জন্য আরো একটি দুর্দান্ত খবর, Seal Sedan নামে আর একটি মডেল এই বছরে মার্কেটে আসতে চলেছে। গাড়িটি 2023 সালে Auto Expo-তে দেখানো হয়েছিলো। এতে আছে একটি 82.5kwh ব্যাটারি প্যাক এবং একটি 700-কিলোমিটারের ড্রাইভিং রেঞ্জ। এই EV-র সামনের ডিজাইনের ধারনা নেওয়া হয়েছে Ocean X গাড়ি থেকে।

আরও পড়ুন : Top 10 Scooters : ভারতে রাজত্ব করছে এই 10টি স্কুটার, দেখে নিন তালিকা

এছাড়া, গাড়িতে আছে Sports Split হেডলাইট এবং একটি Boomerang-Shaped LED, যা দিনেরবেলা জ্বালানোর জন্য ব্যবহার করা যাবে। এবং স্টিয়ারিং হুইলে আছে একটি Flat Bottom এবং 3টি Spokes

আরো পড়ুন