ADVERTISEMENT

WhatsApp Scam: হোয়াটসঅ্যাপে প্রতারনার নতুন ফাঁদ, ভুলেও ক্লিক করবেন না এই লিঙ্কে

এই বিপজ্জনক লিঙ্কটিতে ক্লিক করলেই ক্র্যাশ করে যাবে হোয়াটসঅ্যাপ।

ADVERTISEMENT

WhatsApp, একটি জনপ্রিয় প্লাটফর্ম যার বিশ্বব্যাপী কোটি কোটি ইউজার রয়েছে। পাশাপাশি বেড়ে চলেছে প্রাতারক দের সংখ্যা। WhatsApp Scam নতুন ব্যাপার নয়, মাঝে মধ্যেই এই জনপ্রিয় অ্যাপে প্রতারিত হন ইউজাররা। সম্প্রতি এই অ্যাপে এক নতুন স্ক্যামের খবর প্রকাশ্যে এসেছে। 

ADVERTISEMENT

হোয়াটসঅ্যাপ তাদের ইউজারদের সুরক্ষা প্রদানের জন্য একের পর এক ফিচার এনে চলেছে। এছারাও ইউজারদের যাবতীয় তথ্য এন্ড টু এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে। তারপরও কমছেনা প্রতারনা। 

কি ভাবে এই WhatsApp Scam-এর ফাঁদে পড়ছেন হোয়াটসঅ্যাপ ইউজাররা

WhatsApp Scam June 2023: সম্প্রতি, এক নতুন লিঙ্ক সারা হোয়াটসঅ্যাপ ছড়িয়ে পড়েছে পার্সোনাল চ্যাট বা গ্রুপের মাধ্যামে। এই লিঙ্কটি হলো wa.me/settings, কিন্তু এই লিঙ্ক অনুসারে হোয়াটসঅ্যাপ অ্যাপের সেটিংস পেজ খোলা উচিত। তবে প্রতারকদের দ্বারা ছড়িয়ে পরা, এই লিঙ্ক ক্লিক করলে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড অ্যাপ ক্র্যাশ করে যাচ্ছে।

শুধুমাত্র লিঙ্কে ক্লিক করলে হোয়াটসঅ্যাপ ক্র্যাশ করে যাচ্ছে, হোয়াটসঅ্যাপ বিজনেসের অ্যাপের ক্ষেত্রেও এর প্রভাব পড়েছে। শুধু Android ইউজারদের হোয়াটসঅ্যাপ ক্র্যাশ করছে এবং ক্র্যাশ করার পর নিজে থেকেই আবার চালু হয়ে যাচ্ছে এই অ্যাপ। আইফোন বা ওয়েব ভার্সনে এই লিঙ্কের প্রভাব পরেনি।

WhatsApp Scam নতুন নয় এর আগেও এই অ্যাপে নানা রকম স্ক্যামের করহা শোনা যাই। আপনি যদি এই wa.me/settings টেক্সট মেসেজ পেয়ে থাকেন, তবে ক্লিক করবেন না বা আপনার পরিচিতদের শেয়ার করবেন না। 

কি ভাবে এই WhatsApp Scam থেকে বাঁচবেন?

  • হোয়াটসঅ্যাপে আসা কোন লিঙ্কে ক্লিক করবেন না।  
  • হোয়াটসঅ্যাপে আসা লিঙ্কের উৎস পরীক্ষা করুন।
  • পাঠানো লিঙ্ক যদি দরকারি মনে হয়, লিঙ্ক কপি করে যে কোনো ব্রাউজার থেকে ওপেন করুন।
  • যেকোনো লিঙ্ক শেয়ার আগে, লিঙ্কটি ভালো করে যাচাই করুন।
  • যে কোনো স্মার্টফোনে অ্যান্টি ভাইরাস রাখা জরুরি।

আরো পড়ুন